X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বিজয় দিবসে নতুন গান ও ভিডিও

বিনোদন ডেস্ক
১৬ ডিসেম্বর ২০১৬, ০০:০৪আপডেট : ১৬ ডিসেম্বর ২০১৬, ১৮:৩৮

বিজয়ের গান। প্রচ্ছদ: সংগৃহীত মহান বিজয় দিবসে দেশ ও মুক্তিযোদ্ধাদের প্রতি ভালোবাসা জানিয়ে প্রকাশ হয়েছে বেশ কয়েকটি বিশেষ গান। যার বেশিরভাগই একক। এরমধ্যে ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছে বেশ কয়েকটি ভিডিও। বাকিগুলো প্রকাশের অপেক্ষায়। এছাড়াও পার্থিব ব্যান্ড দেশের গান নিয়ে পূর্ণাঙ্গ একটি অ্যালবামও প্রকাশ করেছে। নিচে তুলে ধরা হলো তেমন কিছু গান-

সত্য সুন্দর বাংলাদেশ
গানটিতে জড়ো হয়েছেন তিন প্রজন্মের শিল্পীরা-  সৈয়দ আবদুল হাদী, সামিনা চৌধুরী, বাপ্পা মজুমদার, শফিক তুহিন, কণা, ইমরান, নদী ও মার্সেল। লিখেছেন শফিক তুহিন, সুর ও সংগীতায়োজনে মার্সেল। গানটি প্রযোজনা করেছে ঈগল মিউজিক। এটি আজ ১৬ ডিসেম্বর ইউটিউবে প্রকাশ হয়েছে।

 

বাংলা আমার মা

গানটিতে কণ্ঠ দিয়েছেন দেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন। সহশিল্পী হিসেবে আছেন ইমরান আহমেদ। ঈগল মিউজিকের ইউটিউব চ্যানেলে গানটির লিরিক ভিডিও প্রকাশ পেয়েছে ১৫ ডিসেম্বর বিকালে। গানটির কথা-সুর-সংগীতায়োজনে আছেন ইমরান আহমেদ নিজেই।

এই সবুজের ধানক্ষেত
গত সপ্তাহে প্রকাশিত হয়েছে এ গানের ভিডিও। হাসান আবিদুর রেজা জুয়েলের গাওয়া এ গানের কথাগুলো এমন-‘এই সবুজের ধানক্ষেত, এই মেঠোপথ ধরে/ যায় ফিরে এই মন মমতার প্রিয় নীড়ে/ মমতার প্রিয় নীড়ে, রাখালিয়া মন ছুঁয়ে যাওয়া ওই বাঁশিরও সুরে’। কথা লিখেছেন কাওসার বিপুল, সুর ও সংগীতায়োজনে রাসেল খান। গানটির গায়ক এটি প্রবাসীদের উদ্দেশ্যে উৎসর্গ করেছেন। নিজস্ব ইউটিউব চ্যানেলে গানটির ভিডিও প্রকাশ করেছে গানচিল মিউজিক।  

১৬ ডিসেম্বর
বাপ্পা মজুমদার ও দিনাত জাহান মুন্নির গাওয়া প্রথম কোনও দ্বৈত গান এটি। কথা লিখেছেন কবি ও গীতিকার সহিদ রাহমান, সুর দিয়েছেন উদয় বন্দ্যোপাধ্যায়। গানটি ভিডিও আকারে প্রকাশ করবে অগ্নিবীণা।

সবকিছুর উর্ধ্বে দেশ

কণ্ঠ দেওয়ার পাশাপাশি এ গানটির তত্ত্বাবধানও করেছেন ন্যানসি। বরাবরের মতোই দেশের গানে কণ্ঠ দেওয়ার জন্য এবারও পারিশ্রমিক নেননি এ গায়িকা। গানটির কথা লিখেছেন স্নেহাশীষ ঘোষ। সুর করেছেন মিলন, সংগীতায়োজনে এমএমপি রনি। এটি প্রযোজনা করেছে লেজার ভিশন। বিজয় দিবস উপলক্ষে রেকর্ডিং হলেও এটি প্রকাশে একটু বিলম্ব হবে বলে জানালেন শিল্পী।
বাংলাদেশ

প্রয়াত পপ সম্রাট আজম খানের সঙ্গে তাঁর ব্যান্ড ‘উচ্চারণ’-এ গিটার বাজাতেন রকেট। দীর্ঘদিন ধরে আছেন কানাডায়। আজম খান এবং একাত্তরের গেরিলা যোদ্ধাদের উৎসর্গ করে রকেট তৈরি করেছেন ‘বাংলাদেশ’। সুর-সংগীতায়োজনের পাশাপাশি গানটিতে কণ্ঠও দিয়েছেন তিনি নিজে। কথা লিখেছেন শিমুল মোহাম্মদ ও রকেট।

স্বাগত বাংলাদেশে (অ্যালবাম)

৮টি দেশাত্ববোধক গান নিয়ে ব্যান্ড ‘পার্থিব’র অ্যালবাম এটি। সিএমভির ব্যানারে এটি প্রকাশ হয়েছে ২ ডিসেম্বর। গানগুলোর শিরোনাম ‘স্বাগত বাংলাদেশে’, ‘আমরা বাঙালি’, ‘মুক্তিযুদ্ধ’, ‘বিজয়গাঁথা’, ‘বৈশাখ’, ‘এসো হে বৈশাখ’, ‘মেলায় যাইরে’, ‘অপেক্ষার চাঁদ’, ‘বাংলার বাঘ’ এবং ‘বাংলাদেশ’। ‘স্বাগত বাংলাদেশে’র  ইংরেজি অনুবাদে করা হয়েছে ‘ওয়েলকাম টু বাংলাদেশ’। আর সিএমভির ইউটিউব চ্যানেলে ‘বাংলাদেশ’ ও ‘বিজয়গাঁথা’ গান দুটির ভিডিও প্রকাশ হয়েছে চলতি সপ্তাহে।

বিজয়ের গান

এবারই প্রথম গান লিখেছেন মিডিয়া ব্যক্তিত্ব-শিশু সাহিত্যিক ফরিদুর রেজা সাগর। গানটি বিজয়ের। শিরোনাম ‘বিজয়ের গান’। শেখ সাদী খানের সুরে আর তাতে কণ্ঠ দিয়েছেন এই প্রজন্মের প্রিয় কণ্ঠশিল্পী সোমনুর মনির কোনাল। নির্মিত হয়েছে গানটির ভিডিওচিত্র। যেটি নির্মাণ করছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব-চলচ্চিত্রকার নাসির উদ্দিন ইউসুফ। আর এর ক্যামেরার কাজ করছেন সিনেমাটোগ্রাফার-জনপ্রিয় কণ্ঠশিল্পী টি ডব্লিউ সৈনিক। কোনাল জানান, গানটি ১৬ ডিসেম্বর থেকে চ্যানেল আইতে প্রচার হবে।

এ প্রাণ আমার বাংলাদেশ
দেশ নিয়ে তৈরি সুস্মিতা আনিসের  এ গানের সংগীতায়োজন করেছেন কলকাতার অনুপম রায়। গানটির কথা লিখেছেন মনিরুজ্জামান মনির ও সুর করেছেন শেখ সাদী খান। গতকাল গানচিল মিউজিকের ইউটিউব চ্যানেলে গানটির ভিডিও প্রকাশিত হয়েছে। গাজী শুভ্রর পরিচালনায় এ মিউজিক ভিডিওটি নির্মাণ করা হয়েছে।

তোমার ছেলে
কণ্ঠশিল্পী পূজার এ গানের কথা লিখেছেন ও সুর দিয়েছেন হাবিবুর রহমান লাবু। সংগীতায়োজনে প্রত্যয় খান। এতে মডেল হয়েছেন অভিনেত্রী শম্পা রেজা ও মডেল-অভিনেতা জোভান। গানটির ভিডিও নির্মাণ করেছেন সৈকত রেজা। পূজার ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ করা হবে। এছাড়াও দেখা যাবে টিভি চ্যানেলগুলোতেও।

সেই দেশেতে জন্ম আমার
অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী আবদুল হাদী এ গানটি গেয়েছেন। এর গীতিকার ও সুরকার  এস আই শহীদ এবং সংগীত পরিচালনা করেছেন শচী শামস্। গানটির মধ্যে দেশপ্রেমের পাশাপাশি আমাদের দেশের আবহমান বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের রূপটি প্রকাশ পেয়েছে। গানটি প্রকাশিত হচ্ছে সিডি চয়েসের ব্যানারে।


আমার বাংলাদেশ
বিজয় দিবস উপলক্ষে এ গানটি গেয়েছেন কণ্ঠশিল্পী ন্যানসি। লুৎফর হাসানের কথা ও সুরে এ গানটির সংগীতায়োজন করেছেন অমিত কর। বরাবরের মতোই দেশের এ গানে কোনও পারিশ্রমিক নেননি গায়িকা। ডিসেম্বরের প্রথম সপ্তাহে এর ভিডিওটি প্রকাশিত হয়েছে।

জন্মকথা
নবীন সংঙ্গীতশিল্পী শাহরুখ কবীর গান এটি। এতে মডেল হয়েছেন অর্চিতা স্পর্শিয়া। হীরা কাঞ্চন হীরকের কথা ও সুরে গানটির সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী। প্রযোজনা করেছে এম রেকর্ডস। গত সপ্তাহে গানটি ইউটিউবে প্রকাশিত হয়েছে।

/এম/এমএম/

সম্পর্কিত
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
বিনোদন বিভাগের সর্বশেষ
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা