X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

বাংলাদেশেও এলো নতুন ‘স্টার ওয়ারস’!

বিনোদন ডেস্ক
১৬ ডিসেম্বর ২০১৬, ১৭:২০আপডেট : ১৬ ডিসেম্বর ২০১৬, ১৭:২৯

রোগ ওয়ান: এ স্টার ওয়ারস স্টোরি হলিউডের জনপ্রিয় সিরিজ ‘স্টার ওয়ারস’-এর নতুন ছবি ‘রোগ ওয়ান: এ স্টার ওয়ারস স্টোরি’ আন্তর্জাতিকভাবে মুক্তি পেয়েছে আজ ১৬ ডিসেম্বর। কাক্ষিত এ ছবিটি একই দিনে মুক্তি পেল বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সেও।

গত বছর মুক্তি পায় জে জে আব্রামসের পরিচালনায় ‘স্টার ওয়ারস: ফোর্স অ্যাওয়েকেনস’। যা উত্তর আমেরিকার বক্স অফিসে ‘অ্যাভাটার’-এর রেকর্ড ভেঙ্গে সবচয়ে বেশি উপার্জনকারী চলচ্চিত্রে পরিণত হয়েছে। এরই ধারাবাহিকতায় এ বছর মুক্তি পাচ্ছে স্টার ওয়ারস সিরিজের প্রথম স্পিন অব চলচ্চিত্র ‘রোগ ওয়ান: এ স্টার ওয়ারস স্টোরি’।
ক্রিস ওয়েট্জ এবং টোনি গিলরয়ের গল্পে ছবিটি পরিচালনা করেছেন ‘গডজিলা’খ্যাত গ্যারেথ এডওয়ার্ডস। অভিনয়ে রয়েছেন ফেলিসিটি জোনস, ডিয়েগো লুনা, বেন মেন্ডেলসন, ডনি ইয়েনের মতো তারকারা।
ছবিতে প্রধান ভূমিকায় অভিনয় করেছেন ফেলিসিটি জোন্স। এতে তার চরিত্র এক দুধর্ষ নারীর। এ চরিত্রের জন্য তাকে বিশেষ মার্শাল আর্টস প্রশিক্ষণ নিতে হয়েছে। ৩২ বছর বয়সী এই অভিনেত্রী জানান, চরিত্রটির জন্য তাকে খুব পরিশ্রম করতে হয়েছে, তবে তা ছিল তার জন্য উপভোগ্য। তার ভাষায়, ‘আমি এর আগে কোনও ছবির জন্য এতো পরিশ্রমসাধ্য প্রস্তুতি নিইনি। এ ছবির জন্য আমাকে প্রতিদিন প্রশিক্ষণ নিতে হয়েছে আর কুংফু শিখতে হয়েছে। আর এ কারণেই আমি এতে কাজ করতে সায় দিয়েছিলাম কারণ আমি এ যাবত যা করেছি এটি তা থেকে ভিন্ন।’
এদিকে ইতোমধ্যে ছবিটির সব চরিত্রের পুতুল সংস্করণ বাজারে এনেছে ওয়াল্ট ডিজনি। ১৯৭৭-এ  মুক্তি পেয়েছিল ‘স্টার ওয়ারস’ সিরিজের প্রথম ছবি ‘এ নিউ হোপ’। সেই ছবি এতটাই জনপ্রিয় হয়েছিল যে এর অ্যাকশন চরিত্রদের পুতুল তৈরি করেছিল খেলনা প্রস্তুতকারক সংস্থা কেন্নার। বাকিটা ইতিহাস। পুতুলের জনপ্রিয়তা কোন পর্যায়ে পৌঁছাতে পারে, কোনও ধারনাই ছিল না ওই সংস্থার। ক্রমবর্ধমান চাহিদা মেটাতে, রাতভর কাজ করতেন কেন্নারের কর্মীরা। শেষপর্যন্ত ১৯৭৮ সালে পুতুল বিক্রির সংখ্যা দশ কোটি ছাড়িয়ে যায়। সেই শুরু। এরপর থেকে যতবার মুক্তি পেয়েছে ‘স্টার ওয়ারস’ সিরিজের নতুন ছবি, পাল্লা দিয়ে বেড়েছে পুতুলের চাহিদা। যার ধারাবাহিকতা বজায় রয়েছে নতুন ছবি ‘রোগ ওয়ান: এ স্টার ওয়ারস স্টোরি’র ক্ষেত্রেও।

ছবিটির চুম্বক অংশ:


ছবিটি ঘিরে ইতিমধ্যেই বাজারে উন্মাদনা তৈরি হয়েছে। তার আগেই ওয়াল্ট ডিজনির পক্ষ থেকে বাজারে হাজির, সিনেমার সব চরিত্রের পুতুল। যা সংগ্রহে ব্যস্ত এখন ভক্তরা। একজন ছাড়া সিনেমার সব চরিত্রই পুতুল হিসেবে আত্মপ্রকাশ করেছে। কে সেই ব্যতিক্রমী  চরিত্র?
ডার্থ ভাদের। ১৯৮৩ সালে ‘স্টার ওয়ারস’ সিরিজের ‘রিটার্ন অব জেডিতে’ শেষবার এই চরিত্রকে দেখা গিয়েছিল। প্রায় তিন দশক পর ফের স্টার ওয়ারসে সামিল ডার্থ। তাই এই চরিত্রের পুতুল এবার প্রকাশ করা হয়নি। নতুন ছবির প্রচারকে আকর্ষণীয় করতে, আরও একধাপ এগিয়েছে ওয়াল্ট ডিজনি। চালু হয়েছে ‘গো রগ’ নামে প্রতিযোগিতা। যেখানে ভক্তরা স্টার ওয়ারস-এর বিভিন্ন চরিত্রের পুতুল নিয়ে শর্ট ফিল্ম তৈরি করেছেন। এখান থেকে সেরা শর্ট ফিল্ম দেখানো হবে স্যান ফ্রান্সিসকোর লুকাস ফিল্ম স্টুডিওর বড় পর্দায় ছবির প্রিভিউর আগে। সমীক্ষায় দেখা গেছে, ইতিমধ্যেই এ প্রতিযোগিতায় অংশ নিতে, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে  জমা পড়েছে আট লাখ ৩৮ হাজার শর্ট ফিল্ম!
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!