X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

যুগ পেরিয়ে ‌‘ফিরে এলাম’, সঙ্গে ৪ দশক

মাহমুদ মানজুর
১৭ ডিসেম্বর ২০১৬, ০০:১০আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৬, ১৭:১১

তপন চৌধুরী। ছবি: সংগৃহীত গানে এখনও নিয়মিত তিনি। টানা ৪০ বছরের পথচলায় এখনও গানই তার ধ্যান-জ্ঞান। মঞ্চে নিয়মিত হলেও দীর্ঘদিন নেই কোনও নতুন অ্যালবামে।
অতপর টানা ১৩ বছর পেরিয়ে নতুন অ্যালবামে ফিরছেন দেশের এই কিংবদন্তি কণ্ঠশিল্পী। শুধু তাই নয়, এই অ্যালবামটিকে ঘিরে তার সংগীত জীবনের চার দশক পূর্তি উৎসবও হতে যাচ্ছে বর্ণাঢ্য আয়োজনে।
শুক্রবার উচ্ছ্বসিত কণ্ঠে বাংলা ট্রিবিউনকে এমনটাই জানালেন তিনি। বললেন, ‘গেল এক যুগ ধরে নতুন অ্যালবাম প্রকাশের কথা বলছি। তবে এবার সব চূড়ান্ত। আশা করছি, অপেক্ষার সুর মধুর হবে। একটু দেরি করে ফেলার জন্য সবার কাছে আমি দুঃখ প্রকাশ করেছি।’
টানা ১৩ বছর পর তপন চৌধুরীর মুক্তিপ্রতিক্ষীত এই অ্যালবামটির নাম ‘ফিরে এলাম’। যা বাংলা ঢোলের ব্যানারে মুক্তি পাচ্ছে ৭ জানুয়ারি ২০১৭।
একই দিন রাজধানীর এক অভিজাত হোটেলে বর্ণাঢ্য আয়োজনে পালিত হবে তপন চৌধুরীর সংগীত জীবনের  চার দশকপূর্তি উৎসব। অ্যালবামটির মোড়ক উন্মোচন হবে সেই উৎসবে।
‘ফিরে এলাম’ প্রসঙ্গে তপন চৌধুরী বলেন, ‘আসলেই তো এটা আমার ফিরে আসা। নামটাও রেখেছি সেই বিবেচনায়।’
মঞ্চে গাইছেন তপন চৌধুরী। ছবি: সংগৃহীত আরও বলেন, ‘আমার শেষ অ্যালবাম কবে বেরিয়েছে নিজেও এখন মনে করতে পারছি না। এটা শিল্পী জীবনের জন্য খানিক বেদনার। গেল এক যুগে আমি বহুবার অ্যালবাম তৈরির উদ্যোগ নিয়েছি। অসংখ্য গান তৈরি করেছি কনাডা-বাংলাদেশের বিভিন্ন স্টুডিওতে বসে। কিন্তু হলো না। কারণ, আমাকে যারা ব্যক্তিগত ভাবে চেনেন, তারা জানেন- আমি গানের বিচারে কতটা হিসেবি। একটু বিলম্বে হলেও সেই হিসেবটা মেলাতে পেরেছি এবারের গানগুলো করে।’
‘ফিরে এলাম’ অ্যালবামে থাকছে নতুন ৭টি গান এবং ২টি পুরনো। এরমধ্যে পাঁচটি গান তৈরি করেছেন দেশের আরেক কিংবদন্তি সংগীতশিল্পী সুবীর নন্দী। আরও সুর করেছেন পুলক অধিকারী, সেজান মাহমুদ প্রমুখ। এছাড়া ‘যেতে যেতে কেন পড়ে বাধা’ এবং ‘পলাশ ফুটেছে’ শিরোনামের জনপ্রিয় গান দুটি নতুন সংগীতায়োজনে আবারও কণ্ঠে তুলেছেন তপন চৌধুরী।
প্রসঙ্গত, ৭০-৮০ দশকের আকাশছুঁই জনপ্রিয় ব্যান্ড সোলস-এর এই তারকার সর্বশেষ একক অ্যালবাম প্রকাশ পায় ২০০৩ সালে। নাম ‘যেতে হবে বহুদূর’।
তপন চৌধুরী। ছবি: রুপম চৌধুরী /এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)