X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

‘ইত্যাদি’ এবার দিনাজপুর কুঠিবাড়িতে

বিনোদন রিপোর্ট
২৪ ডিসেম্বর ২০১৬, ১৯:১৩আপডেট : ২৫ ডিসেম্বর ২০১৬, ১২:৩০

হানিফ সংকেত ও ইত্যাদি আমাদের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, প্রত্ননিদর্শন সমৃদ্ধ এবং পর্যটন ও অর্থনৈতিক গুরুত্বপূর্ণ স্থানগুলোতে গিয়ে ‘ইত্যাদি’র মূল অনুষ্ঠান ধারণ করা হচ্ছে দীর্ঘদিন থেকেই। দেশ পরিক্রমার ধারাবাহিকতায় এবারের পর্ব ধারণ করা হয়েছে উত্তরাঞ্চলের প্রাচীন জেলা ও সীমান্তবর্তী শহর দিনাজপুরে।

চলছে মামা-ভাগ্নে পর্ব গত ১৮ ডিসেম্বর অনুষ্ঠানটি ধারণ করা হয় দিনাজপুরের অত্যন্ত প্রাচীন ও ঐতিহাসিক কুঠিবাড়ির সামনে। যা বর্তমানে বিজিবি সেক্টর হেডকোয়ার্টার হিসেবে পরিচিত। ‘ইত্যাদি’র এবারের পর্ব ধারণ উপলক্ষে সেদিন দিনাজপুরে ছিল উৎসবের আমেজ। বর্ণিল আলোয় সাজানো এই কুঠিবাড়িতে ইত্যাদির ধারণ অনুষ্ঠান চলে সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত।
গাইছেন এ্যান্ড্রু কিশোর হাজার হাজার দর্শক প্রচন্ড শীতের মধ্যেও খোলা মাঠে দীর্ঘ সময় কেউবা বসে, কেউ দাড়িয়ে মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করেছেন নান্দনিক সব আয়োজন।
শিকড় সন্ধানী ‘ইত্যাদি’র এবারের পর্বে দিনাজপুরের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে রয়েছে একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদন। ঢাকা জেলার ধামরাইয়ের এক দৃষ্টান্তস্বরূপ শিক্ষা তাপস নরেশ চন্দ্র অধিকারীর ওপর রয়েছে একটি শিক্ষামূলক প্রতিবেদন। শিক্ষাদান যার কাছে যতটা পেশা, তার চেয়েও বেশি ব্রত। রয়েছে গাজীপুর সরকারী মহিলা কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক আমিনুল ইসলাম তিতাসের ওপর একটি সচেতনতামূলক প্রতিবেদন। রয়েছে কক্সবাজার সদর উপজেলার পোকখালী ইউনিয়নের জান্নাতুল বকেয়া মামুণি’র ওপর একটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন। এরই মধ্যে যে মেয়েটি নেতৃত্বদান, নিয়মানুবর্তিতা, দরিদ্রবান্ধব কর্মসূচীসহ নানা কাজে হয়ে উঠেছে আদর্শস্থানীয়া।
পোকখালী ইউনিয়নের জান্নাতুল বকেয়া মামুণি দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার জন্মান্ধ ভ্যানচালক মহাসিন আলী ও তার পরিবারের ওপর রয়েছে একটি মানবিক প্রতিবেদন। এছাড়াও রয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ফেসবুক ফ্যান পেজের ওপর একটি আকর্ষণীয় পর্ব। এ উপলক্ষে মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাটের সঙ্গে রয়েছে হানিফ সংকেতের একটি ভিন্নধর্মী সাক্ষাৎকার। আর বিদেশী প্রতিবেদন করা হয়েছে তুরস্কের বসফরাস সেতুর উপর।
গানের সঙ্গে স্থানীয় শিল্পীদের নাচ এবারের ‘ইত্যাদি’তে মুল গান রয়েছে একটি। বিজয়ের মাস উপলক্ষে তৈরি গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন আলী আকবর রুপু, গেয়েছেন এ্যান্ড্রু কিশোর। এছাড়াও একটি জনপ্রিয় দেশের গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন দিনাজপুরের অর্ধশতাধিক স্থানীয় নৃত্যশিল্পী।
এবারে দিনাজপুর ও বর্ডার গার্ড বাংলাদেশ’কে ঘিরে করা প্রশ্নোত্তর পর্বে হাজার দর্শকের মাঝখান থেকে ৪ জনকে নির্বাচন করা হয়। ২য় পর্বে একটি নাট্যাংশে তারা অভিনয় করেন। যা ছিল বেশ উপভোগ্য।
চলছে দর্শক পর্ব হানিফ সংকেত জানান, দীর্ঘদিন পর অভিনয়শিল্পী আরিফুল হককে এবার দেখা যাবে ‘ইত্যাদি’র পর্দায়। উল্লেখ্য, দীর্ঘদিন থেকেই তিনি বিদেশে অবস্থান করছেন এবং কয়েক বছর পরপর বাংলাদেশে আসেন। প্রতিবারই ‘ইত্যাদি’র মাধ্যমে দর্শকরা এই জনপ্রিয় শিল্পীর অভিনয় দেখতে পান। এবারও দেশে এসে স্বল্প সময় অবস্থান করলেও তিনি তার প্রিয় ‘ইত্যাদি’তে অভিনয় করেছেন। দীর্ঘদিন অসুস্থ থাকার পর খ্যাতিমান অভিনেতা মাসুদ আলী খানও আবার প্রথম ক্যামেরার সামনে দাঁড়ালেন এবারের একটি পর্বে।
চলছে নানি-নাতির তর্ক নিয়মিত পর্ব হিসেবে এবারও রয়েছে যথারীতি মামা-ভাগ্নে, নানী-নাতি ও চিঠিপত্র বিভাগ। রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস ও তীক্ষ্ণ নাট্যাংশ। সব শ্রেণী পেশার মানুষের এই প্রিয় অনুষ্ঠানটির নতুন পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে ৩০ ডিসেম্বর, শুক্রবার রাত ৮ টার বাংলা সংবাদের পর।
‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে যথারীতি কেয়া কস্মেটিকস্ লিমিটেড।
অভিনেতা আরিফুল হকের সঙ্গে কথা বলছেন হানিফ সংকেত /এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…