X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বালি উৎসবে ‘অজ্ঞাতনামা’ ও ‌‘মাটির প্রজার দেশে’

বিনোদন রিপোর্ট
২৮ ডিসেম্বর ২০১৬, ১৩:৪৬আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৬, ১৬:৩৪

অজ্ঞাতনামা ও মাটির প্রজার দেশে ইন্দোনেশিয়ার ১৪তম ‘রয়েল বালি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ অংশ নিয়েছে বাংলাদেশের দুটি ছবি। এগুলো হলো তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’ ও বিজন পরিচালিত ‘মাটির প্রজার দেশে’।

আন্তর্জাতিক চলচ্চিত্র প্রতিযোগিতার জন্য বাংলাদেশ থেকে ছবি দুটিকে মনোয়ন দেওয়া হয়। ২৭ ডিসেম্বর থেকে শুরু হওয়া দেশটির সরকারি এ আয়োজন চলবে তিন দিন। শেষের দু’দিন (আজ ও কাল) ছবি দুটি প্রদর্শিত হবে।
এদিকে, ‘মাটির প্রজার দেশে’ সম্প্রতি সেন্সর পেয়েছে। মূলত বাংলাদেশ সরকারের উদ্যোগে ছবি দুটি নির্বাচন করা হয়। ‘মাটির প্রজার দেশে' সেন্সর না থাকায় সেটিও সেন্সর বোর্ডে জমা দেওয়া হয়েছিল। সব প্রক্রিয়া শেষে ছবিটি বালি উৎসবে অংশ নেয়।
ছবিটির প্রযোজক আরিফুর রহমান বলেন, ‌‘সরকারি উদ্যোগে কমিটি গঠন করে ছবিটি নির্বাচন করা হয়। আমরাও চেষ্টা করেছি দ্রুত সব প্রক্রিয়া শেষ করতে।’
ছবিটির চিত্রনাট্য লিখেছেন এবং পরিচালনা করেছেন বিজন। এর নির্মাতা প্রতিষ্ঠান গুপী বাঘা প্রোডাকশনস লিমিটেড। এতে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, রোকেয়া প্রাচী, মাহমুদুর অনিন্দ্য, শিউলি আক্তার, মনির আহমেদ শাকিল, চিন্ময়ী গুপ্তা প্রমুখ।
অপর দিকে, চলচ্চিত্র আসর অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারের ৮৯তম আসরে বাংলাদেশ থেকে মনোনীত হওয়া ছবি ‘অজ্ঞাতনামা’। এর মূল বিষয় গলাকাটা পাসপোর্টের মাধ্যমে তীব্র অভিবাসন সংকট ও মানবেতর জীবন তুলে ধরা।
এ ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, নিপুণ এবং শহীদুজ্জান সেলিম। তাদের পাশাপাশি ছিলেন আবুল হায়াত, শাহেদ শরীফ খান, শতাব্দী ওয়াদুদ, শাহেদ আলী সুজন, মোমেনা চৌধুরী, সুজাত শিমুল, নাজমুল হুদা বাচ্চু, শিশুশিল্পী আপন, সায়েম প্রমুখ।
/এমআই/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা