behind the news
Vision  ad on bangla Tribune

ফিরে দেখা- ২০১৬১২ মাসের হলিউড হিটস

বিনোদন ডেস্ক০০:০১, ডিসেম্বর ৩১, ২০১৬

 

বলাই যায়,  বিশ্ব লড়াইয়ে হলিউড পাড়ার মোড়লরা এবার যেন আরও বৈশ্বিক হয়ে উঠেছিল। ২০১৬ সালে তারা বেছে বেছে লক্ষ্য বানিয়েছে বেশ কয়েকটি জনবহুল দেশ ও চলচ্চিত্র বাজারকে। এরমধ্যে তাদের অন্যতম ভারত ও চীন। একসঙ্গে মুক্তি বা কোনও কোনও ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের আগে মুক্তি দেওয়ার টোটকাও কাজে লাগাতে চেয়েছে তারা। তাই বছরজুড়ে বক্সঅফিসেও জড়ো হয়েছে প্রত্যাশামাফিক অর্থ। বক্সঅফিস উপচে উঠেছে যেসব ছবির জন্য তেমন কিছু নাম দিয়েই সাজানো হয়েছে এ প্রতিবেদন। ২০১৬ সালের হলিউড কাঁপানো সেরা ১২ ছবি এবার থাকছে এতে-ক্যাপ্টেন আমেরিকা-সিভির ওয়ার। ২০১৬ সালের সবচেয়ে ব্যবসাসফল ছবি এটি

ক্যাপ্টেন আমেরিকা-সিভির ওয়ার:

অ্যাভেঞ্জার্স সপুরাহিরোদের রাজনীতি বলা যায় ছবিটির মূল উপজীব্য। তাদের মধ্যকার দুটি দলের নেতৃত্ব দেন আইরন ম্যান ও ক্যাপ্টেন আমেরিকা। ছবিটি পরিচালনা করেছেন জো রুসো ও অ্যান্থনি রুসো। এতে অভিনয় করেন রবার্ট ডাউনি জুনিয়র, ক্রিস ইভান্স, টম হল্যান্ড, এলিজাবেথ ওলসেন, জেরেমি রেনার, স্কারলেট জোহানসন প্রমুখ। ছবিটি আয় করেছে ১১৫ কোটি ৩৩ লাখ ৪ হাজার ৪৯৫ মার্কিন ডলার।

ফাইন্ডিং ডোরি:
ত্রিমাত্রিক মাছদের গল্প নিয়ে ছবি। এতে একটি বাচ্চা মাছ তার বাবা-মা থেকে বিচ্ছিন হয়ে যায়। ছোটদের জন্য নির্মিত এ ছবিতে বুঁদ হয়েছিলেন বড়রাও। এটি পরিচালনা করেছেন অ্যান্ড্রু স্ট্যান্টন ও অ্যাঙ্গাস ম্যাকলেইন। ছবিটি আয় করেছে ১০২ কোটি ৭৬ লাখ ৩৮ হাজার ১৫৪ মার্কিন ডলার।

জুটোপিয়া:
এতে পশুদের একটি শহরের নানা ঘটনা দেখানো হয়েছে। ত্রিমাত্রিক এ ছবিটিও লুফে নেয় দর্শকেরা। ১০৮ মিনিটের এ ছবিটি আয় করেছে ১০২ কোটি ৩৭ লাখ ৮৪ হাজার ১৯৫ মার্কিন ডলার।

দ্য জঙ্গল বুক:
একটি বাচ্চা ও আর জঙ্গল নিয়ে মূলত ছবিটি। ভারতীয় বাজারের জন্য বিশেষ উদ্যোগে এটি ছাড়া হয়। এমনকি এতে কণ্ঠ দিয়েছেন বেশ কয়েকজন বলিউড অভিনেতা-অভিনেত্রী। ১০৬ মিনিটের এ ছবিটি আয় করেছে ৯৬ কোটি ৬৫ লাখ ৫০ হাজার ৬০০ মার্কিন ডলার।

দ্য সিক্রেট অব লাইভ অব পেটস:

ডিউক ও ম্যাক্স- দুই প্রাণির নানা রোমাঞ্চকর ঘটনা নিয়ে ছবিটি নির্মিত। ত্রিমাত্রিক এ ছবিটি পরিচালনা করেছেন ক্রিস রেনড ও এয়ারো চেনি। এতে কণ্ঠ দিয়েছেন লুই সি কে, এরিক স্টোন্সট্রিট, কেভিন হার্ট ও লেক বেল। ছবিটি আয় করেছে ৮৭ কোটি ৫৩ লাখ ৫০ হাজার ১৪২ মার্কিন ডলার।

ব্যাটম্যান ভার্সেস সুপারম্যান: ডন অব জাস্টিস:

দুই সপুারহিরো ব্যাটম্যান ও সুপারম্যানের মুখোমুখি হওয়ার নানা ঘটনা এতে থাকছে। ছবিটি পরিচালনা করেছেন ক্যাম স্নিডার। ছবিটি পরিচালনা করেছেন জ্যাক স্নাইডার। এতে অভিনয় করেন বেন অ্যাফেক, গ্যাল গ্যাডট, হেনরি কেভিল, অ্যামি অ্যাডামস, জেসি আইসেনবার্গ, ডায়ান লেন, লরেন্স ফিসবার্ন প্রমুখ। ছবিটি আয় করেছে ৮৭ কোটি ৩২ লাখ ৬০ হাজার ১৯৪ মার্কিন ডলার।

ডেডপুল:
চলতি বছরেই নতুন এ নায়ক চলচ্চিত্র মার্কেটে এলো। বিকৃত হয়ে যাওয়া মুখ ঢাকতে তার অদ্ভুত বেশভূষা ধারণ। অসাধারণ সংলাপ আর হাস্যরস ছিল ছবিটির মূল টার্নিং পয়েন্ট। পরিচালনা করেছেন টিম মিলার। এতে অভিনয় করেন মরেনা বাকারিন, জিনা কারানো, এড স্ক্রেইন, টি জে মিলার প্রমুখ। ছবিটি আয় করেছে ৭৮ কোটি ৩১ লাখ ১২ হাজার ৯৭৯ মার্কিন ডলার।

ফ্যানটাস্টিক বিটস অ্যান্ড হোয়ার টু ফাইন্ড দেম: 
হ্যারি পটারের আদলে নির্মিত এ ছবি। এখানেও কয়েকজন কিশোরের হাত ধরে উঠে এসেছে জাদু দুনিয়ার গল্প। ‘হ্যারি পটার’ সিরিজের লেখিকা জে কে রাউলিংয়ের চিত্রনাট্যে এটি পরিচালনা করেছেন ডেভিড ইয়েটস। এতে অভিনয় করেন এডি রেডমেইন, ড্যান ফগলার, ক্যাথরিন ওয়াটারসন, এজরা মিলার, কলিন ফ্যারেল প্রমুখ। ছবিটি আয় করেছে ৭২ কোটি ২৬ লাখ ১৫ হাজার ২৫১ মার্কিন ডলার।

সুইসাইট স্কোয়াড:
গথাম শহরের সরকার কুখ্যাত কয়েকজন সুপার ক্ষমতা সম্পন্ন খলনায়ক নিয়ে করে। তাদের নিয়েই এ ছবির গল্প। পরিচালনা করেছেন ডেভিড আয়ার। এতে অভিনয় করেন উইল স্মিথ, জারেড লেটো, জোয়েল কিনাম্যান, ভায়োলা ডেভিস ও জেই কুর্টনি। ছবিটি আয় করেছে ৭৪ কোটি ৫৬ লাখ ৫৪ মার্কিন ডলার।

 ডক্টর স্ট্রেইন্জ:

সাবেক এক শৈল চিকিৎসকের অন্যরকম এক জার্নি দেখানো হয়েছে ছবিতে। পরিচালনা করেছেন স্কট ডেরিকসন। এতে অভিনয় করেন বেনেডিক্ট কাম্বারব্যাচ, টিলডা সুইনটন, র‌্যাচেল ম্যাকঅ্যাডামস, শিউইটেল এজিয়োফোর, বেঞ্জামিন ব্রাট প্রমুখ। ছবিটি আয় করেছে ৬৫ কোটি ৪৫ লাখ ৬৩ হাজার ৩২৮ মার্কিন ডলার।

রোগ ওয়ান:
একটি বিদ্রোহী দলের ঝুঁকিপূর্ণ পদক্ষেপ এতে দেখা গেছে। ১৩৩ মিনিটের এ ছবিটি পরিচালনা করেছেন গ্রেথ অ্যাওয়ার্ডস। অভিনয় করেছেন ফেলিসিটি জনস, ডিয়াগো লুনা প্রমুখ। এটি আয় করেছে ৬৫ লাখ মার্কিন ডলার।

দ্য মারমেইড:
শান নামের একটি মৎস্যকুমারীর গল্প এটি। ছবিটি পরিচালনা করেছেন জিনচি ঝু। অভিনয় করেছেন চৌ ডেঙ্গ, শো লোসহ অনেকে। ছবিটি চীনের হলোও সমান তালে পাল্লা দিয়েছে হলিউড বাজারে। ৯৪ মিনিটের এ ছবি আয় করেছে ৫৫ লাখ মার্কিন ডলার।

/এমআই/এম/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

IPDC  ad on bangla Tribune
টপ