X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
ফিরে দেখা- ২০১৬

অন্তর্জালে হিট ১২ গান

বিনোদন রিপোর্ট
৩১ ডিসেম্বর ২০১৬, ০০:১০আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৬, ০১:৪৭

কণা, পিয়া-ইমরান ও নিচে মিনার ছোট্ট একটি উদাহরণ দেওয়া যায়- দেশের অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া এ পর্যন্ত ১৫৬টি ভিডিও তাদের ইউটিউব চ্যানেলে আপলোড করেছে। আর তা দর্শকরা দেখেছেন ১২০৪২৮৫০৬ বার। যার বেশিরভাগই দেখা হয়েছে চলতি বছরে! এতে বোঝা যায় এ দেশের দর্শক-শ্রোতারা আগের চেয়ে কয়েকগুন বেশি ইউটিউবনির্ভর।

বলা যায়, ডিজিটাল জোয়ারে ভেসেছে এবারের গান বাজার। আর বছরজুড়ে অনেকটা একাই শাসন করেছেন তরুণ সংগীতশিল্পী ইমরান। অডিও, ভিডিও, চলচ্চিত্র এবং অন্তর্জালে- তার সফলতার ছাপ বছরের শুরু থেকে শেষ, সর্বত্র। পাশাপাশি এ বছর হিপ-হপ গানে নতুন চমক দেখিয়েছেন খালিদ হাসান মিলুর উত্তরসুরি প্রীতম হাসান। বরাবরের মতো এবারও সিঙ্গেলস ভিডিও দিয়ে নিজের গতিতে চলেছেন হাবিব ওয়াহিদ। সারাবছর নতুন গানে ব্যস্ত ছিলেন কুমার বিশ্বজিৎ,শওকত  আলী ইমন, বাপ্পা, মমতাজ, প্রীতম আহমেদ, তাহসান, জয় শাহরিয়ার, কণা, ন্যানসি, আরফিন রুমি, মিনার, অদিত, তানজীব সারোয়ার, ঐশী, সাজিদ সরকার, কিশোরসহ তরুণ প্রজন্মের অনেকেই।

ভিডিও শেয়ারিংয়ের এ সাইটিতে দেশীয় শিল্পীদের কোন গান কতটা জনপ্রিয় হলো- এই প্রতিবেদনের এটাই আদ্যোপান্ত। নিচে তুলে ধরা হলো ইউটিউব ভিউয়ের বিচারে সেরা দশটি চলচ্চিত্র ও অ্যালবামের গান-

ফিরে আসো না ইমরান (৭৯,৬৪,১৫৬)

গানটি প্রকাশিত হয় এপ্রিলের শেষের দিকে। মুক্তির পর সাত মাসে ৭৯ লাখ ৭২ হাজারেরও বেশিবার দেখা হয়েছে ভিডিওটি। সংগীতা থেকে প্রকাশিত এ গানটির সুর আর সংগীতও পরিচালনা করেছেন গানের গায়ক ইমরান। লিখেছেন স্নেহাশীষ ঘোষ। এ ভিডিওর নির্মাতা চন্দন রয় চৌধুরী। এতে ইমরানের সঙ্গে মডেল হন পিয়া বিপাশা।
 

ঝুম— মিনার (৭৯,৪১,০৫৮)

হিটের দৌঁড়ে ইমরানের ‘ফিরে এসো না’ গানের পেছন পেছন আছে মিনারের ‘ঝুম’। গানচিল মিউজিক থেকে প্রকাশিত এ গানটির বসয় ছ’মাস। গায়কির পাশাপাশি এর কথা আর সুরও করেছেন মিনার। গানের সংগীতায়োজনে আছেন সাজিদ সরকার। ভিডিওতে মিনারের পাশাপাশি দেখা গেছে আশফাক রানা ও মৌসুমকে। ভিডিওটির পরিচালক তানিম রহমান অংশু।
 

রেশমী চুড়ি— কণা (৭১,৯৩,২৪৬)

গানটি গাওয়ার পাশাপাশি এতে মডেল হিসেবে নেচেছেন কণা। গানটি দেখা হয়েছে ৭২ লাখ বারেরও বেশি। মার্চের শেষ দিন প্রকাশিত এ গানের কথা লিখেছেন প্রিয় চট্টোপাধ্যায়, সুর ও সংগীত পরিচালনা এবং সহকণ্ঠে আকাশ। ভিডিওটি নির্মাণ করেছেন কলকাতার পরিচালক শিবরাম শর্মা।

 

দিল দিল দিল— ইমরান ও কণা (৭১,০৮,৩৩৯)

শামীম আহমেদ রনীর পরিচালিত ‘বসগিরি’ ছবির গান এটি। গানটিতে নেচেছেন শাকিব খান ও বুবলী। রোমান্টিক ঘরানার এই গানের কথা লিখেছেন কবির বকুল। সুর করেছেন শওকত আলী ইমন। এতে কণ্ঠ দিয়েছেন ইমরান ও কণা।

ইচ্ছে মানুষ— শাওন গানওয়ালা (৬৫,৩৮,১২৮)

ইটিউনস থেকে প্রকাশিত শাওন গানওয়ালার গাওয়া ‘ইচ্ছে মানুষ’। সংগীতায়োজনে আমজাদ হোসেন আর সুর করেছেন গানটির গায়ক শাওন। গত ১২ মে প্রকাশিত গানটি লিখেছেন তুষার হাসান। এতে মডেল হিসেবে দেখা গেছে ফারহান আহমেদ জোভান ও নাদিয়া খানমকে। নির্মাণ করেছেন শাহরিয়ার পলক।
 

পরী— কণিকা কাপুর ও আকাশ সেন (৬২,৫১,০৮০)

ওয়াজেদ আলী সুমন পরিচালিত ‘রক্ত’ সিনেমার মূল আকর্ষণ এ গানটি। মূলত ছবিতে আইটেম গান হিসেবে এটি ব্যবহার করা হয়েছে। কলকাতার জনপ্রিয় কোরিগ্রাফার বাবা যাদবের মুদ্রায় নেচেছেন ছবির নায়িকা পরীমনি। গানটির কথা লিখেছেন প্রিয় চট্টোপাধ্যায়। সুর ও সংগীত আকাশ সেন।

 

অনেক সাধনার পরে— ইমরান ও ন্যানসি (৫৮,৬১,৩০৬)

‘অনেক সাধনার পরে আমি, পেলাম তোমার মন’গানটি প্রথম ব্যবহার হয় ‘ভালবাসি তোমাকে’ছবিতে।  মূল গানটি গেয়েছিলেন কনক চাঁপা এবং খালিদ হাসান মিলু। এবারের সংস্করণে শোনা গেছে ন্যান্সি এবং ইমরানের কণ্ঠ। নতুন সংস্করণ পরিচালনা করেছেন কলকাতার সংগীত পরিচালক স্যাভি। গানটি ব্যবহৃত হয়েছে জাজ মাল্টিমিডিয়ার ‘নিয়তি’ ছবিতে।

ধ্যাততেরিকি— দিব্য কুমার ও শাবেরী (৪৯,৫০,৪০৬)
জাজ মাল্টিমিডিয়া ও এসকে মুভিজের যৌথ প্রযোজনার ছবি ‘বাদশা’র গান এটি। এতে অংশ নিয়েছেন নুসরাত ফারিয়া ও কলাকাতার জিৎ।  প্রিয় চট্টপাধ্যায়ের লেখা এ গানের সংগীত করেছেন শুদ্ধ রয়।

বাহুডোরে ইমরান (৪৮,৬০,১৯৬)
গায়ক ইমরানের সুর ও সংগীতায়োজন এ গানটি পহেলা বৈশাখে ঈগল মিউজিকের ব্যানারে প্রকাশিত। গানটির ভিডিও নির্মাণ করেছেন চন্দন রায় চৌধুরী। আর এখানে ইমরানের নায়িকা মডেল বৃষ্টি ইসলাম।

হারাবো তোকে— শান (৪৭,৮৯,৯১৪)

‘শিকারী’ চলচ্চিত্রের গান এটি। এ গানের মাধ্যমে অন্যরকম শাকিব খানকে দেখতে পান তার ভক্তরা। তার নতুন লুক নিয়ে বেশ প্রশংসিত হন তিনি। গানটিতে তার সঙ্গে অংশ নিয়েছেন ওপার বাংলার শ্রাবন্তী। ইন্দ্রদীপ দাশগুপ্তার লেখা ও সংগীতে গেয়েছেন শান। এটি জাজ মাল্টিমিডিয়া ও এসকে মুভিজের যৌথ প্রযোজনার ছবি।



মিথ্যা শিখালি
— তানজীব সারোয়ার (৪৭,২৬,৭৬৩)
তানজিব সারোয়ারের কথা ও সুরে এবং তার গাওয়া ‘মিথ্যা শিখালি’।  সংগীতায়োজনে সাজিদ সরকার। এটি দেখা হয়েছে ৪৭ লাখ ৩১ হাজার বারেরও বেশি। এতে তানজিবের সঙ্গে মডেল হয়েছেন ওশিন। ২১ জুলাই এটি উন্মুক্ত করেছে সিডি চয়েস। এর নির্মাতা রায়হান রাফি।

 

লোকাল বাস মমতাজ (৪৬,৮৭,৭৫৬)
চলতি বছরের অন্যতম আলোচিত গানের একটি এটি। মাত্র চার মাস আগে মুক্তি পাওয়া এ গানটি তাই উঠে এসেছে বছরের সেরা টপচার্টে। গানচিল মিউজিক থেকে প্রকাশিত মমতাজের গাওয়া ‘লোকাল বাস’ দেখা হয়েছে ৪৬ লাখ ৯৫ হাজার বারেরও বেশি। তার সঙ্গে কণ্ঠ দিয়েছেন এর সুরকার ও সংগীত পরিচালক প্রীতম হাসান। যৌথভাবে সুর করেছেন লুৎফর হাসান। কথা লিখেছেন লুৎফর হাসান ও গোলাম রাব্বানী। মডেল হয়েছেন সৌমিক আহমেদ, মুমতাহিনা চৌধুরী টয়া ও অদিত রহমান। র‌্যাপ করেছেন শাফায়েত হোসেন। ভিডিওটি বানিয়েছেন তানিম রহমান অংশু।

/এমআই/এম/

সম্পর্কিত
ট্রেলারে ‘কাজলরেখা’: সংস্কৃতি ও রহস্যের মেলবন্ধন
ট্রেলারে ‘কাজলরেখা’: সংস্কৃতি ও রহস্যের মেলবন্ধন
কপি’যুদ্ধ সেরে বুবলীর রাজ’কীয় চমক!
কপি’যুদ্ধ সেরে বুবলীর রাজ’কীয় চমক!
পাভেলের লিভিং রুম সেশানে জাহিদের কণ্ঠে ‘হে নামাজি’
পাভেলের লিভিং রুম সেশানে জাহিদের কণ্ঠে ‘হে নামাজি’
নোরা এবার র‌্যাপার! (ভিডিও)
নোরা এবার র‌্যাপার! (ভিডিও)
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!