X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
ফিরে দেখা ১২ মাস

২০১৬: কী চমৎকার দেখা গেল!

বিনোদন ডেস্ক
৩১ ডিসেম্বর ২০১৬, ০০:১১আপডেট : ০৫ জানুয়ারি ২০১৭, ১৭:২৩

আসলেই, বছরের শেষ দিনটিতে দাঁড়িয়ে ফেলে আসা ৩৬৪ দিনে যদি নির্মোহ দৃষ্টি রাখা যায়- তো অস্ফুট স্বরে বলতেই হয়- আহ্… কী চমৎকার দেখা গেল!

ফিরে দেখা ১২ মাস ২০১৬ সালটি সংস্কৃতি অঙ্গনের জন্য বেশ অম্লমধুর। দু’চারটি অম্লীয় ঘটনার পাশাপাশি অসংখ্য মধুর ঘটনায় আবর্তিত বছরটি। কয়েকজন গুণী মানুষের প্রস্থান, কিছু অপ্রিতীকর ঘটনা এবং সংসার বিচ্ছেদের বাইরে ৯০ ভাগ ঘটনাই বছরজুড়ে আলো ছড়িয়েছে।

এবার মুখ থুবড়ে থাকা বাণিজ্যহীন ঢালিউডের বড় বিজ্ঞাপন হয়ে ধরা দিয়েছে ভিন্ন ধারার চলচ্চিত্র ‘আয়নাবাজি’। ‘মনপুরা’র পর ফের কোনও ছবি মাত করলো সর্বস্তরের মানুষকে। অন্যদিকে এবার যৌথ প্রযোজনার বেশ ক’টি ছবির দৌলতে আমাদের ছবির গল্প-রং-শব্দ-অভিনয়-ফ্রেম-নাচ-কসটিউম বদলেছে ঢের। এবং অতঃপর আমাদের নায়ক-নায়িকারা মুখ দেখাতে পেরেছেন পশ্চিমবঙ্গের মানুষের কাছে।

এ বছর অর্থহীন সংগীত বাজারে বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে। প্রচুর নতুন গান-ভিডিও হয়েছে। শেষ কবে এই ইন্ডাষ্ট্রিতে এত টাকা উড়েছে- কেউ মনে করতে পারছেন না! সবচেয়ে বড় অগ্রগতি- এবার বাংলাদেশের সংগীতাঙ্গন রূপ নিয়েছে ডিজিটাল মার্কেটে।

হয়তো ভাবছেন, চলচ্চিত্র এবং গানের বেলায় সত্য হলেও অস্থির নাট্যাঙ্গনের বেলায় ‘কী চমৎকার দেখা গেল’ সংলাপটি মার খেল! মোটেই তা না। বরং বাংলা ট্রিবিউন মনে করে, এই বছর নাট্যাঙ্গনের মানুষগুলোর সত্যিকারের ঘুম ভাঙলো বলে। যে আন্দোলনটি আরও পাঁচ-সাত বছর আগেই হওয়ার কথা ছিল- সেটি যৌক্তিকভাবেই দানা বেঁধেছে এবার। মোটাদাগে টিভি অঙ্গনের মানুষগুলো নিজেদের অধিকার আদায়ের জন্য সংঘবদ্ধ হয়েছেন এবং প্রতিবাদ করতে ‘শিখেছেন’।

টিভি অঙ্গনে এরচেয়ে বড় সাফল্য আর কী হতে পারে?

বাংলা ট্রিবিউন বিনোদন বিভাগের ‘ফিরে দেখা- ২০১৬: কী চমৎকার দেখা গেল’ আয়োজনে উঠে এসেছে গেল ১২ মাসে বিনোদন বিশ্বে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ১২টি সংকলন। নিচের শিরোনামগুলোতে ক্লিক করে জেনে নিন-

# ১২ মাসের হলিউড হিটস
# নাট্যাঙ্গনের ১২ ঘটনা

# না ফেরার দেশে

# গান দিয়ে অন্তর্জালে সেরা যারা

# বছরে ১২ বিয়ে ৪ বিচ্ছেদ

# ‘আয়নাবাজি’র কাছে ম্লান সবই

# সংগীতাঙ্গনের আলোচিত ১২ ঘটনা

# অন্তর্জালে জনপ্রিয় ১২ নাটক

# হলিউডে ১২ মাসের বিতর্কগুলো

# ঢালিউডের ১২ ঘটনা

# অন্তর্জালে আলোচিত গান-ভিডিও

# বলিপাড়ার প্রশংসিত ১২ ছবি

/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং দ্বৈরথ
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং দ্বৈরথ
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
সমুদ্র সৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্র সৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
২৪ বছর পরে আবার একসঙ্গে...
২৪ বছর পরে আবার একসঙ্গে...