X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
ফিরে দেখা- ২০১৬

ঢালিউডের ১২ ঘটনা

বিনোদন ডেস্ক
৩১ ডিসেম্বর ২০১৬, ১৩:৩৪আপডেট : ০৫ জানুয়ারি ২০১৭, ১৭:২৪

গেল ১২ মাসে ডি-টাউনে অসংখ্য ঘটনা ঘটেছে। যতটা নিকট অতীত বছরগুলোতে ঘটেনি। কাকতাল হলেও এটাই নির্মম সত্য- বছরের শুরু এবং শেষটা হয়েছে গল্প চুরির ঘটনা দিয়ে। আবার লম্বা বিরতির পর ঢালিউডের বাজারে চোখ রাঙালো কথিত বিকল্প ঘরানার ছবি আয়নাবাজি’। যৌথ প্রযোজনা, অন্তর্ধান, মামলা, বলিউডযাত্রা- ইত্যাদি বিষয়েও আলোচনা-সমালোচনা-সফলতার খবরে বছরজুড়ে সরগরম ছিলো বাংলাদেশ চলচ্চিত্র। তারই উল্লেখযোগ্য ১২টি ঘটনা তুলে ধরা হলো।  

ঢালিউডের ১২ ঘটনা গল্প চুরির দায়

প্রায় তিন মাসের (ফেব্রুয়ারি-মার্চ-এপ্রিল) টানাপোড়েন শেষে কেটেছে ‘বৃহন্নলা’ জটিলতা। গল্প চুরির দায়ে অভিযুক্ত পরিচালক মুরাদ পারভেজের এই ছবিটির নাম বাদ পড়েছে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৪’ তালিকা থেকে। ছবিটি ‘সেরা চলচ্চিত্র’, ‘সেরা কাহিনিকার’ এবং ‘সেরা সংলাপ রচয়িতা’ বিভাগে পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছিল।

অভিযোগ উঠেছিল মুরাদ পারভেজের কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনায় সরকারি অনুদানের ‘বৃহন্নলা’ ছবিটির মূল কাহিনি পশ্চিমবঙ্গের সাহিত্যিক সৈয়দ মুস্তাফা সিরাজের ছোট গল্প ‘গাছটি বলেছিল’ থেকে নেওয়া। কিন্তু মুরাদ পারভেজ কাহিনিকার হিসেবে নিজের নাম ব্যবহার করেছেন ছবিতে। চুরির অভিযোগ উঠায় এবং এ সম্পর্কে সংবাদমাধ্যমে ধারাবাহিক রিপোর্টের প্রেক্ষিতে কয়েকদফা সভা হয় জুরি বোর্ডের সদস্যদের মধ্যে। সর্বশেষ গেল এপ্রিলে জুরি বোর্ডের এক সভায় ফেরদৌস-সাবা অভিনীত এই ছবির তিনটি পুরস্কারই বাতিলের সিদ্ধান্ত হয়েছে। এবং পরিচালক মুরাদ পারভেজের বিরুদ্ধে চুরির অভিযোগ প্রমাণিত হওয়ায় জরিমানাও করা হয়েছে বলে জানা গেছে। বিস্তারিত ‘বৃহন্নলা’ বিতর্ক

ফারুকীর ডুব অথবা পুকুরচুরি

বলিউডের ইরফান খানকে নিয়ে ‘ডুব’ নামের একটি সিনেমা নির্মাণ করছেন মোস্তফা সরয়ার ফারুকী। বছরের শুরুতে এমন খবর দিয়ে দেশীয় মিডিয়ায় একরকম ‘আগুন’ ধরিয়ে দিলেন ফারুকী। অতঃপর মার্চের দিকে ইরফান খান দেশে এলেন। খুব গোপনে শুটিং করে ফিরেও গেলেন। ‘ডুব’ মুক্তির আগে গল্পটা এখানেই আটকে থাকার কথা।

তবে বছরের শেষ দিকে এসে গেল নভেম্বরে তালগোল পাকিয়ে ফেলে ভারতীয় মিডিয়া। সেখান থেকে খবর আসে- ‘ডুব’ ছবিটির গল্প নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ-শাওন অধ্যায় থেকে হুবহু কপি-পেস্ট করা! যেখানে ইরফান খানকে পাওয়া যাবে হুমায়ূন আহমেদ চরিত্রে, ভারতের পার্নো মিত্রকে দেখা যাবে শাওনের চরিত্রে অন্যদিকে গুলতেকিন খানের চরিত্রে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী। অথচ- এ বিষয়ে হুমায়ূন পরিবার কিছুই জানতেন না। ফলে বিবাদের শুরুটা এখান থেকেই।

এমন খবরে হুমায়ূন ভক্ত সমাজে পাল্টাপাল্টি ক্রিয়া-প্রতিক্রিয়া আর হুমায়ূন পরিবারের মধ্যে এখনও চলছে নীরব বিস্ময় এবং রক্তক্ষরণ। শাওন হুমকি দিয়েছেন মামলার। ছবির অন্যতম অভিনেত্রী রোকেয়া প্রাচী বাংলা ট্রিবিউনকে বলেছেন- এটা হুমায়ূন আহমদের জীবন থেকেই নেওয়া গল্প!

বছর শেষে অনেকেই বলছেন মুরাদ পারভেজের ঘটনাটি যদি ‘চুরি’ হয় তবে ফারুকীর ঘটনাটিকে এই বছরের একমাত্র ‘পুকুরচুরি’ হিসেবেই ধরে নেওয়া উচিত। বিস্তারিত

ফারুকী, তিশা ও ইরফান বিশ্বাসের বিশ্বরেকর্ড

চলতি বছরের শুরু থেকেই নিখোঁজ ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস! অথচ এই বিষয়ে মিডিয়া ছাড়া আর কারও কোনও মাথাব্যথার খবর মিললো না! কী অদ্ভুত!! স্বাভাবিক, বছরজুড়েই অপুর খোঁজে মিডিয়ায় রটেছে নানা মুনির নানা মত। কেউ বলেছেন শাকিবের সঙ্গে অভিমান করে স্বেচ্ছানির্বসনে গেছেন অপু। কেউ বলেছেন, তিনি শাকিবের সন্তান জন্ম দিতেই ভারতে বোনের বাসায় অবস্থান করছেন! কেউবা বলেছেন, অপু বিশ্বাস বাংলাদেশের সুচিত্রা সেন হতে চাইছেন। অথচ এর কোনও সদুত্তর কিংবা প্রতিবাদ কিংবা আইনি উদ্যোগ দেখা যায়নি কোনও পক্ষ থেকে। যার ফলে অপু বিশ্বাসের এমন ‘অন্তর্ধান’কে অনেকেই তুলনা করছেন নতুন বিশ্বরেকর্ডের সঙ্গে। কারণ, পৃথিবীর কোনও ফিল্ম ইন্ডাষ্ট্রিতে কোনও বাজার চলতি নায়িকার বেলায় এমন ঘটনা ঘটার খবর নজিরবিহীন। 

এদিকে বছরের একদম শেষ প্রান্তে এসে আবারও নতুন খবরের জন্ম দিলেন একই অপু বিশ্বাস। খবরটা এসেছিল চলচ্চিত্র অঙ্গন থেকেই। ১৪ ডিসেম্বর এক চরিত্রাভিনেতা নিজের ফেসবুক প্রোফাইল থেকে জানালেন ‌‘নিখোঁজ' নায়িকা অপু বিশ্বাসের খোঁজ! তাও একেবারে বিয়ের খবর সমেত। সঙ্গে পাত্র পক্ষের বিস্তারিত। তিনি জানান, আজ (১৪ ডিসেম্বর) রাজধানী উত্তরার একটি কমিউনিটি সেন্টারে সাতপাকে বাঁধা পড়তে যাচ্ছেন অনেক দিন থেকে মিডিয়া থেকে নিখোঁজ নায়িকা অপু বিশ্বাস! পাত্র যশোরের ছেলে তন্ময় বিশ্বাস। তিনি পেশায় এজজন আইটি বিশেষজ্ঞ। স্বনামধন্য একটি বেসরকারি প্রতিষ্ঠানে আইটি ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছেন।

না, বিয়েটা আর হলো না। নিখোঁজ অপু নিখোঁজই থেকে গেলেন বছরের শেষ দিন নাগাদ। আর বিয়ের খবরটি নেহায়েত মজার ছলেই দিয়েছেন ‘সত্তা’ চলচ্চিত্রের চরিত্রাভিনেতা জিতু নোটা। বিস্তারিত অপু বিশ্বাস।

মাহির বিয়ে এবং মামলা

বছরের অন্যতম বড় চমক কিংবা ‘ধাক্কা’ হিসেবে ধরে নেওয়া হয় মাহির হঠাৎ বিয়ে এবং প্রাক্তন বিয়েকেন্দ্রিক জটিলতা।

২৫ মে হুট করেই বিয়ে বন্ধনে আবদ্ধ হন মাহিয়া মাহি। বর সিলেটের ব্যবসায়ী মাহমুদ পারভেজ অপু। বিয়ের পরপরই শাওন শাহরিয়ার নামের একজনের সঙ্গে মাহির বেশকিছু ‌'ঘনিষ্ঠ' ছবি ফেসবুকে ছড়িয়ে পড়ে।


সেই যুবকের দাবি, মাহির সঙ্গে অনেক আগে পারিবারিকভাবে বিয়ে হয়েছিল তার। ছবিগুলো ফেসবুকে দ্রুত সংক্রমণ হয়ে পড়ে। বিষয়টি গুরুতর রূপ নেওয়াতে বিয়ের তিন দিনের মাথায় ২৮ মে মামলা করেন শারমিন আক্তার নিপা (মাহিয়া মাহির আসল নাম)। মাহির অভিযোগ আমলে নিয়ে অভিযুক্ত শাওনকে গ্রেফতারও করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাইবার অপরাধ প্রতিরোধ দল। এরপর অবশ্যই মাহি-শাওন পরিবারের সমঝোতায় সেটির সমাধান হয়। যদিও প্রশ্ন থেকেই যায়, তবে কি মাহি-শাওন সত্যি সত্যি বিয়ে করেছিলেন? বিস্তারিত মাহিয়া মাহি।

বদলে যাওয়া শাকিব

বছরের ঠিক মাঝামাঝি সময়ে (১৬ জুন) ঢালিউড হয়ে টলিউড দর্শকদের এক অর্থে কিংকর্তব্যবিমূঢ় করে দিলেন শাকিব খান। যৌথ প্রযোজনার ছবি ‘শিকারী’র একটি গানের সূত্র ধরে এই কাণ্ড। ‘হারাবো তোকে’ শিরোমের একটি গান এদিন প্রকাশ পেয়েছে ইউটিউবে। যার ভিউ এখন প্রায় অর্ধকোটি!

এই গানটিতে শাকিবের নতুন লুক দেখে অনেকেই বলেছেন- ঢালিউড শাসক হিসেবে আরও এক যুগের অ্যাডভান্স বুকিং দিয়ে রাখলেন এই ঢালিউড কিং! বিস্তারিত শাকিব খান ও শ্রাবন্তী।

পরীমনির কাবিন-বিয়ে-আংটি বদল

ঘটনাটা গেল বিশ্ব ভালোবাসা দিবসের। ফেসবুক মারফত পরী খবর জানালেন, চাঁদপুর শহরের পুরান বাজার এলাকায় ডাকাতিয়া নদীর পাড়ের এক বাড়িতে হঠাৎ করেই বাগদান (আংটি বদল) সম্পন্ন হলো তার। তখন সেখানে শুটিং চলছিল গিয়াসউদ্দিন সেলিমের পরিচালনায় পরীমনির নতুন ছবি ‘স্বপ্নজাল’-এর। সেই শুটিং-এ ১৩ ফেব্রুয়ারি রাত ১২টার দিকে বাগদানের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন পরী।

নিজের ফেসবুকে আংটি বদলের ছবিটি প্রকাশ করে তার ক্যাপশনে লিখেছেন, ‘ইতিহাস করে রাখবো ভালোবাসা, কথা দিলাম’। এদিকে পরীর এমন ঘোষণার দুই সপ্তাহ আগে থেকে তার বিয়ে, একান্ত ছবি এবং নিকাহনামা ফাঁস হয়ে যাওয়া প্রসঙ্গে বিস্তর গুঞ্জন চলছিল। তবে এসব ছবি ও নিকাহনামাকে ‘ভুয়া’ এবং ‘উদ্দেশ্যপ্রণোদিত’ বলে উড়িয়ে দিয়েছেন তিনি।

অন্যদিকে ‘বাগদান’কেন্দ্রিক পরীমনির এমন হঠাৎ চমকে অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন। চলচ্চিত্রসংশ্লিষ্ট অনেকেই বলছেন, এটা পরীমনির নতুন চাল। সম্প্রতি তার বিয়ে ও কাবিননামা ফাঁস হওয়ার খবরটিকে ধামাচাপা দিতেই বাগদানের এই হঠাৎ নিউজ প্রকাশ করেছেন তিনি। বিস্তারিত পরীমনির আংটি বদল নাটক

আঁচলের ঢাকা ত্যাগ

জানুয়ারির ১২ তারিখে বাংলা ট্রিবিউনের বিশেষ খবর এটি- ঢাকার বনশ্রীর বাসা ছেড়ে গ্রামের বাড়ি খুলনার ডুমুরিয়ায় ফিরে গেছেন চিত্রনায়িকা আঁচল। ২০১১ সালে রাজু আহম্মেদ এর ‘ভুল’ এবং মাসুদ কায়নাতের ‘বেইলি রোড’ দিয়ে ভালোই চলচ্চিত্র যাত্রা হয় খুলনার এ অমিত সম্ভাবনাময়ীর। গেল পাঁচ বছরে প্রায় দেড় ডজন ছবিতে অভিনয় করেছেন তিনি। ঢাকাই ছবির ফিট নায়িকা হিসেবেও সফলতা কম নয় তার। বিশেষ করে বাপ্পির সঙ্গে জুটি বেঁধে হাফ ডজন ছবিতে অভিনয় করেছেন আঁচল।

এবং বছর শেষে ১৩ ডিসেম্বরে বাংলা ট্রিবিউনের বিশেষ সাক্ষাৎকারে এই নায়িকা জানান, খুলনা থেকে ঢাকায় ফিরে এলেও এখনও তিনি ছবি শূন্য! বিস্তারিত আঁচল

প্রচারণার নতুন কৌশল

বাপ্পি-মীম অভিনীত ‘আমি তোমার হতে চাই’ মুক্তি পেয়েছে গেল ১৬ ডিসেম্বর। অথচ মুক্তির এক সপ্তাহ আগেও এমন এক পরিস্থিতি তৈরি হয়েছে- যা দেখে সিংগভাগ মানুষ মনে করেছেন, ছবিটি যথাসময়ে মুক্তি পাওয়া তো দূরের কথা, ভবিষ্যৎটাই অন্ধকার!

কারণ, ছবির নায়ক বাপ্পি সোজা মামলা ঠুঁকে দিয়েছেন পরিচালক অনন্য মামুনের বিরুদ্ধে। তার অভিযোগ, ছবিতে অন্যকে দিয়ে ডাবিং করা হয়েছে, যা তিনি মেনে নিতে পারছেন না! যদিও অনেক জলঘোলার পর শেষে জানা গেল ছবিটি ঠিকই মুক্তি পাচ্ছে পূর্ব নির্ধারিত ১৬ ডিসেম্বর। এবং এই মামলার বিষয়টি ছিলো পরিচালক মামুনের পরামর্শে নায়ক বাপ্পির অভিনয়। উদ্দেশ্য, ছবিটির নতুন প্রচারণা। বিস্তারিত বাপ্পি ও মিম। ছবি: আমি তোমার হতে চাই

অমিতাভ রেজার ভেলকি

চঞ্চল-নাবিলাকে নিয়ে ‘সিনেমা’র নামে আরও একটি ‘নাটক’ উপহার দিচ্ছেন অমিতাভ রেজা। ‘আয়নাবাজি’ মুক্তির দিন পর্যন্ত এমন কথাই বলেছেন মিডিয়ার সিংগভাগ সমালোচক কিংবা ভবিষ্যৎদ্রষ্টা! কারণ, তাদের অতীত অভিজ্ঞতা তাই বলে। প্রমাণ পেয়েছেন হাতেনাতে।

তবে এই যাত্রায় ফেল মেরেছেন ভবিষ্যৎদ্রষ্টারা। সফলতার ভেলকি দেখিয়েছেন অমিতাভ রেজা। প্রথম সপ্তাহে মাত্র ২১টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়ে বছর শেষ নাগাদ ছবিটি চলছে বিরতিহীন দেশে এবং বিদেশের অসংখ্য প্রেক্ষাগৃহে। এই সফলতার কারণ হিসেবে উঠে এসেছে, নতুন গল্প এবং নির্মাণ। বিস্তারিত অমিতাভ রেজা চৌধুরী

উপস্থাপক যখন আলোচিত নায়িকা

নাবিলা ও বুবলী। মূলত দুজনেই পরিচিত টিভি মুখ। দুজনেই উপস্থাপক। একজন অনুষ্ঠানের অন্যজন খবরের। একই বছর দুজনেরই অভিষেক হলো ঢালিউডে। দুজনেই চমক দেখালেন যার যার অবস্থানে। যদিও বছর শেষে সফলতার আলোয় আলেকিত হয়েছেন নাবিলা, অন্যদিকে বুবলির কেটেছে নানা আলোচনা-সমালোচনার মধ্য দিয়ে। শাকিব ও বুবলী

ঈদে একসঙ্গে দুই ছবির মধ্য দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয়েছে বুবলীর। তাও আবার দুটোতেই শাকিব খানের বিপরীতে। একটি ‘বসগিরি’ অন্যটি ‘শুটার’।

তবে বুবলীর রাজকীয় অভিষেকের বিপরীতে নাবিলার শুরুটা ছিল বেশ সাদামাটা। যদিও ‘আয়নাবাজি’র বাণিজ্যিক সাফল্য বছর শেষে বদলে দিয়েছে দৃশ্যপট।

দেখুন আয়নাবাজির গান:

 নিরবের বলিউড যাত্রা

বলিউডে কাজ করার স্বপ্ন কার না? তবে খুব নীরবে অভিনেতা নিরব সেই কাজটি করে ফেলেছেন। গেল অক্টোবরে ভারত থেকে শেষ করে এলেন তার ক্যারিয়ারের প্রথম বলিউড ছবি ‘বালার’ শুটিং।

ছবিটিতে নিরবের নায়িকা হিসেবে আছেন তেলেগু, তামিল ও বলিউডের অভিনেত্রী কবিতা রাধে শ্যাম। আরও আছেন পাকিস্তানি শিল্পী মিরা খান। ছবিটির কাজ হয়েছে ভারতের বেঙ্গালুরু ও কর্নাটকে। এটি মূলত ভৌতিক ঘরানার গল্প নিয়ে তৈরি হয়েছে। যা মুক্তি পাবে ২০১৭ সালে বিশ্ব ভালোবাসা দিবসে। বিস্তারিত বলিউডে নিরব

পরিচালক সমিতির জমজমাট নির্বাচন

ঢালিউডে বছরের শেষ দিনের মূল আলোচ্য বিষয় হয়ে থাকলো বাংলাদেশ পরিচালক সমিতির নির্বাচন (২০১৬-১৭)। এই নির্বাচন নিয়ে গত প্রায় দুই মাস ধরেই চলছে বেশ আলোচনা, দেয়ালে দেয়ালে লাগানো হয়েছে পোস্টার। চলেছে নানা রকমের প্রচারণা। যার মাধ্যমে দেশীয় চলচ্চিত্রে এসেছে উৎসবের আমেজ।  
৩০ ডিসেম্বর অনুষ্ঠিত এই নির্বাচনে সভাপতি, মহাসচিবসহ ১৭টি পদের বিপরীতে তিনটি প্যানেল থেকে ৫১ জন ও কার্যনির্বাহী সদস্যপদে ৪ জন স্বতন্ত্র প্রার্থীসহ মোট ৫৫ জন প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন। প্যানেল তিনটি হলো- আমজাদ হোসেন-জাকির হোসেন রাজু, মুশফিকুর রহমান গুলজার-বদিউল আলম খোকন এবং সোহানুর রহমান সোহান-রায়হান মুজিব।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে ভোটের মাধ্যমে মুশফিকুর রহমান গুলজার সভাপতি ও বদিউল আলম খোকন মহাসচিব নির্বাচিত হয়েছেন। আগামী দুই বছর সমিতিকে নেতৃত্ব দেবেন তারা। পরিচালক সমিতির নির্বাচন

/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!