X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
ফিরে দেখা- ২০১৬

বলিপাড়ার প্রশংসিত ১২ ছবি

ওয়ালিউল মুক্তা
৩১ ডিসেম্বর ২০১৬, ০০:২৮আপডেট : ১৭ জানুয়ারি ২০১৭, ১৮:০১

শুধু বক্সঅফিস গুনেই যে বলিউড বাজার ঠাওর করা যায় না- তা অনেক পুরনো আলাপ। চলতি বছরও এর ব্যতিক্রম নয়। এ বছর যেমন এসেছে বড় বাজেটের ছবি, তেমন গল্প ও নির্মাণ দিয়ে আলোচনায় ছিল স্বল্প বাজেটের অনেক ছবিই। বিশেষ করে জীবনীনির্ভর ছবি হয়েছে অনেক। আবার সেগুলোতে অভিনয় করেছেন প্রথম কাতারের অভিনেতারা। তাই চিরায়িত বলিউড (রোমান্স) ঘারানার না হয়েও ছবিগুলো বক্সঅফিস নাড়িয়ে দিয়ে গেছেন।

বলিপাড়ার প্রশংসিত ১২ ছবি এক ঝলকে দেখে নেওয়া যাক ২০১৬ সালে বলিপাড়ার আলোচিত ১২ ছবির খবর-

আমির ও দঙ্গল

আমির খানের তুলনা যে তিনি নিজেই, এ ছবিতে তা আরও একবার দেখতে পেয়েছে দর্শকরা। নিখুঁত অভিনয়ের সঙ্গে শারীরিক স্থুলতা সবার নজর কাড়ে। ছবির জন্য ওজন বাড়িছেন তিনি। এতে তিনি কুস্তিগীর মহাবীর ফোগাটের চরিত্রে অভিনয় করেছেন। আর মুক্তির পর ছবিটি তিন দিনেই ঘরে তুলেছে তিন কোটি রুপি। এছাড়া আমিরের কোনও ছবির জন্য এক সপ্তাহে সর্বোচ্চ আয় এটা।

এ বছরের সর্বোচ্চ আয় করা ছবির তালিকাতেও চলে এসেছে ছবিটি। ‘দঙ্গল’ ছাড়া আমিরের যেসব ছবি শত কোটি আয় করেছে সেগুলো হলো, গজিনি (২০০৮), থ্রি ইডিয়টস (২০০৯), ধুম থ্রি (২০১৩) ও পিকে (২০১৪)।

সুশান্ত ও এমএস ধোনি

ভারতীয় ক্রিকেট কাপ্তান ধোনির জীবনী নিয়ে এ ছবি। এতে ধোনি হিসেবে পর্দায় এসেছেন সুশান্ত সিং। ছবিটিতে সুশান্তও বেশ প্রশংসা পান। বিশেষ করে ধোনির কপিবুক স্টাইলে পাওয়া গেছে সুশান্তের ব্যাটিং স্টাইল।

রণবীর-আনুশকা ও অ্যায় দিল হ্যায় মুশকিল

এখন রোমান্টিক ছবির চেয়েও রোমান্টিক জুটি যেন বলিউডে প্রাধান্য পাচ্ছে। এ ছবিটিতে তেমনটাই দেখা গেল। দুই বন্ধুর গল্পতে কখনও এসেছে রোমান্টিকতা। তবে সব ছাপিয়ে তারা বন্ধুই হয়ে থেকেছে। আর এতে দুই বন্ধুর চরিত্রে রণবীর কাপুর ও আনুশকা শর্মা। ছবির অন্যতম অপর চরিত্র ঐশ্বরিয়া। এ ছবির কারণে বচ্চন পরিবারের পর্যন্ত ঝড় বইয়ে গেছে। ছবিতে রণবীর ও অ্যাশের ঘনিষ্ঠ বেশ কিছু মুহূর্ত আছে।

রণবীর সিং ও বেফিকরে

তারুণ্যেভরা এ ছবিতে অনবদ্য অভিনয় করেছে রণবীর সিং। এতে অভিনয় করার পর বলিউড পাড়ায় চাউর হয়- প্রযোজনা প্রতিষ্ঠান যশ রাজের নতুন ‘শাহরুখ’ হলেন রণবীর।

নওয়াজউদ্দিন সিদ্দিকি ও রামন রাঘব

বরাবরই প্রশংসা পাওয়া অভিনেতা নওয়াজ এ ছবিতেও সাবলীল। তার অভিনয়কে মনে হয়েছে তিনি নিজেকে ছাপিয়ে গেছেন আরেকবার। তাই সমালোচকরা তার প্রশংসা করতে কৃপণতা দেখায়নি। এতে তাকে খুনির চরিত্রে দেখা গেছে।

সোনম কাপুর ও নিরজা

অনিল কাপুর কন্যা সোনম কাপুরের ক্যারিয়ারের সবচেয়ে প্রশংসিত ছবি এটি। তিনি বিমানবালা নিরজার চরিত্রে অভিনয় করেন। একটি হাইজ্যাক হওয়া বিমানে তার সাহসিকতার ঘটনা তুলে ধরা হয় ছবিতে।

রতনা পাঠক শাহ-ঋষি কাপুর ও কাপুর অ্যান্ড সন্স

তারুণ্য নিয়ে নির্মিত ছবি এটি। ছবিতে তরুণ অনেক তারকা (আলিয়া ভাট, ফাওয়াদ, সিদ্ধার্থ) অভিনয় করেছেন। তবে বর্ষীয়ান ঋষি ও রতনা তাদের ছাপিয়ে গেছেন।

শাহরুখ খান ও ফ্যান

বছরের কিং খান শাহরুখের সবচেয়ে আলোচিত ছবি এটি। এতে শাহরুখ খানকে ভক্ত ও নায়কের দুটি চরিত্রে অভিনয় করতে হয়েছে। এক ভক্ত একসময়ে জীবন-মরন শত্রু হয়ে যায় নায়কের- এটিই এর গল্প। ছবিতে শাহরুখ প্রযুক্তির ব্যবহার করে চেহারায় পার্থক্য তৈরি করেন। এছাড়া ছবির ‘জাবরা ফ্যান’ গানটি বাংলা, মালয়, গুজরাটিসহ বেশ কিছু ভারতীয় আঞ্চলিক ভাষায় রূপান্তর করা হয়েছিল।

অমিতাভ বচ্চন ও পিঙ্ক

বছরজুড়েই অমিতাভ ভিন্ন ধরনের ছবিতে অভিনয় করেছেন। এ ছবিটিও তাই। এক আইনজীবীর ভূমিকায় তাকে দেখা গেছে। সমালোচকদের অনেককেই বলেছেন, ছবিটি নারীদের অবশ্যই দেখা উচিত।

পঙ্কজ ত্রিপাথি ও নিল বাট্টি সান্নাতা
সমালোচকদের মতে সরল ও অসাধারণ সুন্দর ছবি এটি। একটি স্কুলের নানা মজার ঘটনাও এতে আছে।

বিদ্যা বালান ও কাহিনি-টু
অনেকেই বলেছিলেন এটি ‘কাহিনি’ ছবির গল্পের সিক্যুয়েল। তবে মুক্তির পর দেখা গেছে উল্টো। প্রথম ছবির অভিনেত্রী বিদ্যা এ ছবিতেও অভিনয়ের মাধ্যমে প্রশংসা পেয়েছেন।

সূত্র: মিড ডে

/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার