X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

দেশি বিজ্ঞাপন বিদেশি চ্যানেলে প্রচারে নিষেধাজ্ঞা

বিনোদন রিপোর্ট
০২ জানুয়ারি ২০১৭, ১৮:১৭আপডেট : ০৩ জানুয়ারি ২০১৭, ১৪:০৩

এফটিপিও’র ৩০ নভেম্বর সমাবেশের একটি মুহূর্ত (1) বাংলাদেশে সম্প্রচার হওয়া বিদেশি টেলিভিশন চ্যানেলে দেশি বিজ্ঞাপন প্রচার করা যাবে না- এমন নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। সোমবার দুপুরে এক তথ্য বিবরণীতে এই নিষেধাজ্ঞার কথা জানিয়েছে তথ্য মন্ত্রণালয়।
এতে বলা হয়, ‘কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইনানুযায়ী বাংলাদেশের দর্শকদের জন্য বাংলাদেশে ডাউন লিংককৃত বিদেশি টিভি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার বন্ধ রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশনা ভঙ্গকারী সংশ্লিষ্ট বিদেশি টিভি চ্যানেল ডিস্ট্রিবিউশনের অনাপত্তি ও অনুমতি এবং লাইসেন্স বাতিলসহ আইনানুযায়ী অন্যান্য শাস্তি আরোপ করা হবে।’
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গত ২ ডিসেম্বর রাত থেকে বাংলাদেশে সম্প্রচারিত বিদেশি চ্যানেলের বাংলাদেশে দেশি বিজ্ঞাপন প্রচার বন্ধ করা হয়। তথ্য মন্ত্রণালয়ের এই আদেশের মাধ্যমে নিষেধাজ্ঞা জারির আনুষ্ঠানিক তথ্য জানালো সরকার।
এদিকে, বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে শিল্পী-নির্মাতা ও কলাকুশলীদের সম্মিলিত জোট ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও)।
গত ৩০ নভেম্বর তারা জাতীয় শহীদ মিনার প্রাঙ্গণে ৫ দফার দাবিতে মহাসমাবেশ করেন। এতে শেষের দাবিটি ছিল এমনটাই। এরপর এফটিপিও আরও ৮টি দাবি উপস্থাপন করেছে।
৫ দফাগুলো হলো-
দেশের বেসরকারি টিভি চ্যানেলে বাংলায় ডাবকৃত বিদেশি সিরিয়াল/অনুষ্ঠান প্রচার বন্ধ করতে হবে।

টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ ক্রয় ও প্রচারের ক্ষেত্রে ক্লায়েন্ট/এজন্সির হস্তক্ষেপ ব্যতিত চ্যানেলের অনুষ্ঠানসংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা নিয়ন্ত্রিত হতে হবে।
টেলিভিশন শিল্পের সর্বক্ষেত্রে এ.আই.টির নূন্যতম ও যৌক্তিক হার পুনঃনির্ধারণ করতে হবে।
দেশের টেলিভিশন শিল্পে বিদেশি শিল্পী ও কলাকুশলীদের অবৈধভাবে কাজ করা বন্ধ করতে হবে। বিশেষ প্রয়োজনে কাজ করতে হলে, সরকারের অনুমতি এবং সংশ্লিষ্ট সংগঠনসমূহে নিবন্ধিত হতে হবে।
ডাউন্ডলিংক চ্যানেলের মাধ্যমে বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে হবে। (যা কার্যকর হলো) এফটিপিও’র ৩০ নভেম্বর সমাবেশের একটি মুহূর্ত। ছবি সাজ্জাদ হোসেন

/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!