Vision  ad on bangla Tribune

এ আর রহমান: যে গান বদলে দিয়েছে ভারতীয় সংগীত

বাংলা ট্রিবিউন ডেস্ক১২:০৬, জানুয়ারি ০৬, ২০১৭

এআর রহমানভারতীয় সংগীতের জন্য এ আর রহমান শুধুই একটি নাম নয়। এ শিল্পের জন্য তিনিই ভারতীয় আইকনে পরিণত হয়েছেন। শুক্রবার (৬ জানুয়ারি) এই কিংবদন্তি ও অস্কারজয়ী সংগীতজ্ঞ জীবনের হাফ সেঞ্চুরিতে পদার্পণ করেছেন।

এ আর রহমান নিজের ভিশন ও প্যাশন দিয়ে ভারতীয় সংগীতশিল্পকে আমূল পাল্টে দিয়েছেন এবং নিজেকে ভারতীয় সংগীতের মুখপাত্রে পরিণত করেছেন। বিশ্বের অন্যতম একজন মিউজিশিয়ান হিসেবে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।

জিতেছেন অসংখ্য পুরস্কার। এর মধ্যে রয়েছে, দুটি অ্যাকাডেমি অ্যাওয়ার্ড, দুটি গ্র্যামি অ্যাওয়ার্ড, একটি করে বাফটা ও গোল্ডেন গ্লোব, চারটি জাতীয় পুরস্কার, ১৫টি ফিল্ম ফেয়ার ও ১৩টি দক্ষিণ ফিল্ম ফেয়ার পুরস্কার।

নিজের ব্যক্তি জীবনকে খুব একটা প্রচারে আনেন না তিনি। একাকীই জীবন-যাপন পছন্দ করেন। অবশ্য প্রকাশ্যে যখনই আসেন ভক্ত-সমর্থকদের সব সময় খুশিই করেন এই তারকা।

এ আর রহমানের জনপ্রিয় কয়েকটি গানের মধ্যে রয়েছে- মা তুঝে সালাম, লুকা চুপি (রং দে বসন্তি), জয় হো (স্লামডগ মিলিওনিয়ার), কুন ফায়া কুন (রকস্টার), তাল সে তাল মিলা (তাল), হাম্মা হাম্মা (বম্বে), ইয়ে জো দেশ হ্যায় তেরা (স্বদেশ), দিল সে রে (দিল সে), রঙ্গিলা রে (রঙ্গিলা)ও পালানহারে (লগন)। যে গানগুলো মূলত ভারতীয় সংগীতের পুরো চেহরা বদলে দিয়েছে বলেই মনে করছেন বিশ্লেষকরা।
গানগুলোর ভিডিও লিংক নিচে:

সূত্র: জি-নিউজ

/এএ/এমএম/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ