X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

যেখানে মিল হ‌ুমায়ূন ও শাহরুখে!

বিনোদন রিপোর্ট
০৮ জানুয়ারি ২০১৭, ১৯:২৯আপডেট : ০৯ জানুয়ারি ২০১৭, ১৩:১৪

যেখানে মিল হ‌ুমায়ূন ও শাহরুখে! বরং আপাতত শিরোনামটি উহ্য থাকুক। চোখের পাতা নামিয়ে ঢাকার অদূরে নুহাশ পল্লীর কথা একটু ভাবুন।

যারা কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদের এই নন্দনকাননে গেছেন তাদের জন্য বিষয়টি খুব সহজ। নয়নাভিরাম সুবজের ভিড়ে অদ্ভুত সব নির্মাণ। যেখানে প্রয়াত এ কথাসাহিত্যিকের অন্যরকম পরিকল্পনার মধ্যে একটি হলো বৃক্ষবাড়ি।
গাছের উপর আস্ত বাড়ি। হ‌ুমায়ূনের চলচ্চিত্র ‘নয় নম্বর বিপদ সংকেত’র মাধ্যমে এই অভিনব পরিকল্পনা চাক্ষুস করেছিলেন অনেক দর্শকই। ছবিটিতে দেখানো হয়েছিল বিশেষ এই বৃক্ষবাড়ি।
এবার বরং শিরোনামের দিকে মনস্থির করা যেতে পারে। ঠিক একইরকম বুদ্ধি জট পাকিয়েছেন বলিউড বাদশা শাহরুখ খান!
সম্প্রতি তিনি তৈরি করেছেন একটি বৃক্ষবাড়ি।


শাহরুখ পুত্র আব্রামের বৃক্ষবাড়ি আর তা তার ছোট ছেলে আব্রামের জন্য। তিন বছর বয়সী এ খান সাহেবের খেলার জন্যই মূলত এটি তৈরি। সামাজিক যোগাযোগের মাধ্যম ইন্সটাগ্রামে শাহরুখের স্ত্রী গৌরি খান ট্রি-হাউজের ছবিটি শেয়ার করেন। যেখানে দেখা যায়, একটি গাছের উপর তৈরি করা হয়েছে বাড়িটি। সেখানে উঠার জন্য ব্যবহার করা হয়েছে গাছের গুঁড়ি। পেছেনে দাঁড়িয়ে আব্রাম।
ছবিটির নিচে ক্যাপশনে গৌরি লিখেছেন, ‘কেন আমরা বেড়ে উঠছি!’
গৌরি নিজেও ইন্টেরিয়র ডিজাইনার। তবে বৃক্ষবাড়িটি তার তৈরি করা নয়। এটির নকশা করেছেন বলিউডের খ্যাতনামা নকশাবিদ সাবু সাইরিল। যে কিনা এর আগে শাহরুখদের বাংলো মান্নতের কিছু অংশের ডিজাইন করেছেন।
হ‌ুমায়ূন আহমেদ ও শাহরুখ খানের এ বৃক্ষবাড়ি দুটির মধ্যে মিল বেশ। তবে এমন ঘটনা তো আর বিশ্বে প্রথম নয়। অন্তর্জাল দুনিয়া জানান দিচ্ছে আরও অনেক আগে মানুষ গাছে বাড়ি তৈরি করেছেন। আক্ষরিকভাবে বললে তা ৪ হাজার বছর আগে। কিন্তু সে বাড়িগুলোর বেশিরভাগই ছিল নিজের আশ্রয়ের জন্য। আর আধুনিক বিশ্বের বহু দেশে গাছের উপর এমন সৌখিন বাড়ি আছে। বিশেষ করে নিউজিল্যান্ডের অকল্যান্ডের বেশ কয়েকটি বাড়ি এ জন্য বিখ্যাত।
তবে এত পরিসংখ্যান বাদ রেখে প্রতিবেশী দুই দেশের সবচেয়ে বড় তারকাদ্বয় হুমায়ূন আহমেদ ও শাহরুখ খানের এমন বৃক্ষবান্ধব বাউন্ডুলে পরিকল্পনার মিল খুঁজতে দোষ কিসের!
নুহাশ পল্লীতে হুমায়ূন আহমেদের বৃক্ষবাড়ি সূত্র: মিড ডে ও ইন্টারনেট
/এম/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!