X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ঢাকা উৎসবে কিয়ারোস্তামির পাঁচ ছবি

বিনোদন রিপোর্ট
১২ জানুয়ারি ২০১৭, ০০:১০আপডেট : ১২ জানুয়ারি ২০১৭, ০০:১০

আব্বাস কিয়ারোস্তামি আব্বাস কিয়ারোস্তামি। স্বর্ণপামজয়ী ইরানি পরিচালক। বিশ্ব চলচ্চিত্রে যার পরিচিতি এবং প্রভাব অসামান্য। বাংলাদেশেও আব্বাসের জনপ্রিয়তা বেশ। সম্ভবত সেই চাহিদা মেটাতেই সদ্য প্রয়াত এই কিংবদন্তি পরিচালকের পাঁচটি ছবি প্রদর্শিত হতে যাচ্ছে।

আজ, বৃস্পতিবার (১২ জানুয়ারি) শুরু হচ্ছে ১৫তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৯ দিনব্যাপী এই উৎসবের আয়োজন করছে রেইনবো চলচ্চিত্র সংসদ। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- স্লোগানে এবারের আয়োজনে বাংলাদেশ-ইরানসহ বিশ্বের ৬৭টি দেশের মোট ১৮৮টি চলচ্চিত্র প্রর্দশিত হবে।

উৎসব চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। এতে আব্বাস কিয়ারোস্তামির ৫টি ছবির মধ্যে রয়েছে ‘দ্য উইন্ড উইল ক্যারি আস’, ‘ক্লোজআপ’, ‘দ্য সার্টিফাইড কপি’, ‘টেস্ট অব চেরি’ ও ‘লাইক সামওয়ান ইন লাভ’। আর পাঁচটি ছবিই দেখানো হবে ১৩ থেকে ১৭ জানুয়ারি প্রতিদিন বিকাল ৩টায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে।
উৎসব উপলক্ষে বুধবার (১১ জানুয়ারি) দুপুরে ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে রেইনবো চলচ্চিত্র সংসদ। এতে উপস্থিত ছিলেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল, উৎসব কার্যকরী কমিটির সভাপতি ম হামিদ, প্রধান উপদেষ্টা রবিউল হুসাইন, সদস্য হায়দার রিজভী, হেড অব প্রোগ্রাম জুরে জামানি ও নির্মাতা সামিয়া জামান। 

উক্ত সম্মেলনে জানানো হয়, উৎসবে এশিয়ান কমপিটিশন, রেট্রোস্পেকটিভ, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট ও ইন্ডিপেনডেন্ট ফিল্মস, নরডিক ফিল্ম এবং উইমেন্স ফিল্মমেকারস সেকশনে বিশ্বের ১৮৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

মঙ্গলবার সংবাদ সম্মেলনে আয়োজকরা জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন ও সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান মিলনায়তন, আলিয়াঁস ফ্রসেস, আমেরিকান কালচার সেন্টার এবং স্টার সিনেপ্লেক্স চলচ্চিত্রগুলো ধারাবাহিকভাবে প্রদর্শিত হবে।

প্রসঙ্গত, আব্বাস কিয়ারোস্তামি ১৯৪০ সালে তেহরানে জন্মগ্রহণ করেন। প্রথম ছবি ‘দ্য রিপোর্ট’। এটি নির্মাণ করেছিলেন ১৯৭৭ সালে। এরপর তিনি নির্মাণ করেন ‘হোয়ার ইজ দ্য ফ্রেন্ডস হোম’, ‘লাইফ অ্যান্ড নাথিং মোর...’, ‘থ্রু দ্য অলিভ ট্রিজ’ প্রভৃতি।

গেল বছর (২০১৬) ৪ জুলাই না ফেরার দেশে ফেরেন এই কিংবদন্তি চলচ্চিত্রকার।

/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!