X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

হুমায়ুন ফরীদির জন্য গণস্বাক্ষর অভিযান

বিনোদন রিপোর্ট
১৮ জানুয়ারি ২০১৭, ১৮:৪৩আপডেট : ১৯ জানুয়ারি ২০১৭, ১৩:৫২

ফরিদীর জন্য গণস্বাক্ষর অভিযান মৃত্যুর পর দেশের কোনও গুণী-জনপ্রিয় মানুষের জন্য এমন গণস্বাক্ষর অভিযান হয়নি, সম্ভবত। তাও আবার একুশে পদকের দাবিতে।

দেশের অন্যতম অভিনেতা হুমায়ুন ফরীদির জন্যই এমন আয়োজন-উৎকণ্ঠা কিংবা মরণোত্তর ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটছে তার ভক্তদের উদ্যোগে। সম্প্রতি তারা ফেসবুকে ইভেন্ট খুলেছেন- ‘‘ফরীদি’র জন্য একুশে পদক” শিরোনামে।

আর সেই ইভেন্টের মাধ্যমে বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দিনভর চলবে গণস্বাক্ষর সংগ্রহ অভিজান। এদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত টিএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে এই কার্যক্রম চলবে।

এখানেই শেষ নয়, এরপর ২৬ জানুয়ারি একইভাবে গণস্বাক্ষর সংগ্রহ হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অমর একুশে প্রাঙ্গণে। আয়োজকরা ফরীদি ভক্তদের আহ্বান জানিয়েছেন এই স্বাক্ষর কার্যক্রমে অংশ নিতে।

এর অন্যতম উদ্যোক্তা সিকদার লোটাস সবুজ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটি আমাদের করার কথা নয়। কাজটি মূলত রাষ্ট্রের। অথচ, এই বিষয়ে রাষ্ট্র কর্তাদের কোনও আগ্রহ আছে বলে মনে হচ্ছে না। যেটা আমাদের জন্য অনেক কষ্টের বিষয়।’

হুমায়ুন ফরীদি তিনি আরও বলেন, ‘‘ফরীদি ভাইকে নিয়ে এই কষ্টের কথা আমাদের আরেক কিংবদন্তি হুমায়ূন আহমেদ স্যার ২০১১ সালেই বলে গেছেন। তিনি বলেছেন, ‘আচ্ছা এই মানুষটি কি অভিনয়কলায় একটি একুশে পদক পেতে পারেন না? এই সম্মান কি তাঁর প্রাপ্য না?’ রাষ্ট্রের কাছে আমাদেরও একই প্রশ্ন। সেই উত্তরের খোঁজেই এবার আমরা গণস্বাক্ষর নিচ্ছি। একইসঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয়েও যোগাযোগ করছি।’’

প্রসঙ্গত, মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র- সমানতালে তিন দশকের পদার্পণ ছিল তার। অভিনয়ের মাধ্যমে আমৃত্যু ছড়িয়েছেন জীবনের বর্ণিল আলো। অথচ তার ব্যক্তিজীবনটা ছিল পুরোটাই সাদামাটা। তিনি হুমায়ুন ফরীদি। ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি পৃথিবীর সব আলো পেছনে ফেলে তিনি চলে গেছেন না ফেরার দেশে।

‘‘ফরীদি’র জন্য একুশে পদক’’ নামের ফেসবুক পেজটি পেতে ক্লিক করুন এখানে

/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী