Vision  ad on bangla Tribune

ঢাকায় রাশিয়ান নাট্যদল চেখভ স্টুডিও

বিনোদন রিপোর্ট০২:০০, ফেব্রুয়ারি ০৭, ২০১৭

চেখভ স্টুডিওর একটি পরিবেশনারাশিয়ার প্রখ্যাত নাট্যদল ‘চেখভ স্টুডিও’ এখন ঢাকায়। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আমন্ত্রণে দুটি প্রদর্শনী ও কর্মশালা পরিচালনা করতে গতকাল (৬ ফেব্রুয়ারি) বিকালে নাট্যদলটির সদস্যরা ঢাকায় পা দিয়েছেন।
৭ (আজ), ৮ ও ১০ ফেব্রুয়ারি শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় কর্মশালা পরিচালনা করবেন তারা। ৯ ও ১০ তারিখ থাকছে তাদের পরিবেশনা।
জানা গেছে, অভিনয়, ডিজাইন ও নাট্য-নির্দেশনা বিষয়ক রুশ শিক্ষাপদ্ধতিভিত্তিক কর্মশালা পরিচালনা করবেন তারা। এতে অংশ নেবেন দেশের গ্রুপ থিয়েটারের কর্মী, বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের থিয়েটার বিভাগগুলোর শিক্ষক-শিক্ষার্থীরা।
বিস্তারিত সূচি সম্পর্কে জানানো হয়েছে, ৯ ফেব্রুয়ারি শিল্পকলা একাডেমির মুক্ত আঙিনা এবং জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঢাকাস্থ রুশ দূতাবাসের রাষ্ট্রদূত আলেকজান্ডার আইভানোভিচ ইগনাতভ ও মস্কোর রুশ নাট্য বিশ্ববিদ্যালয়ের (জিআইটিএস) ডিন অধ্যাপক ভ্লাদিমির বাইচার। এছাড়া এদিন স্বাগত বক্তব্য রাখবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, চেখভ স্টুডিওর বাংলাদেশে নাট্য ভ্রমণের প্রধান সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন।
একইদিন একই স্থানে বিকাল ৫টা ৩০ মিনিটে রাশিয়ার চেখভ স্টুডিও আন্তন চেখভের নাটক ‘গাংচিল’ অবলম্বনে ভ্লাদিমির বাইচারের নির্দেশনায় মঞ্চস্থ করবে ‘চেখভ ও গাংচিল’। নাটকটির ডিজাইন করেছেন ভ্লাদিমির আনশন। ১০ ফেব্রুয়ারি পরীক্ষণ থিয়েটার হলে ভ্লাদিমির বাইচার ও তাতিয়ানা ফেদিয়ুশিনার যৌথ নির্দেশনায় মঞ্চস্থ হবে আন্তন চেখভের কমেডি ‘ভল্লুক’।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ঢাকাস্থ রুশ দূতাবাসের যৌথ এই আয়োজনের সার্বিক সহযোগিতায় রয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়।চেখভ স্টুডিওর একটি নাটক

/এম/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ