X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

শুভ জন্মদিন ফরিদুর রেজা সাগর

বিনোদন ডেস্ক
২২ ফেব্রুয়ারি ২০১৭, ০০:০১আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ০০:০১

ফরিদুর রেজা সাগর/ ছবি: সংগৃহীত একুশে পদকপ্রাপ্ত টিভি ব্যক্তিত্ব ও শিশু সাহিত্যিক ফরিদুর রেজা সাগরের জন্মদিন আজ (২২ ফেব্রুয়ারি)। ১৯৫৫ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন।

ছোটবেলা থেকেই টেলিভিশন, বেতার, পত্রিকাসহ মিডিয়ায় সুনামের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন তিনি। শিশু সাহিত্যে অবদানের জন্য তিনি পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার, অগ্রণী ব্যাংক সাহিত্য পুরস্কার, রোমেনা আফাজ স্মৃতি স্বর্ণ পদক, কবি শামসুর রাহমান শিশুসাহিত্য পুরস্কার, টেনাশিনাস পদক ও ইউরো শিশু সাহিত্য পুরস্কার।
চলচ্চিত্র প্রযোজনার জন্য তিনি পেয়েছেন ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বিদেশের নানা সম্মানণা ও পুরস্কার। শ্রেষ্ঠ টেলিভিশন অনুষ্ঠান প্রযোজনা, নির্মাণ এবং পরিচালনার জন্য তিনি পেয়েছেন বাচসাস অ্যাওয়ার্ডসহ বিভিন্ন সংগঠনের পুরস্কার।
ফরিদুর রেজা সাগর/ ছবি: সংগৃহীত একসময় উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত ফরিদুর রেজা সাগর বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই শিক্ষা ও শিশুকিশোর উপযোগী সৃজনশীল অসংখ্য অনুষ্ঠানের সঙ্গে জড়িত রয়েছেন। টিভি অনুষ্ঠান উপস্থাপনার পাশাপাশি বিজয় দিবস উপলক্ষে এ লেখকের রচনায় জনপ্রিয় স্বাধীনতার নাটক টেলিভিশনে প্রচারিত হয়েছে নয়টি।
বর্তমানে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বের পাশাপাশি নিজেকে লেখালেখিতে সম্পৃক্ত রেখেছেন এবং এদেশের সকল জাতীয় পত্রিকায় লেখেন নিয়মিত।
শতাধিক গ্রন্থের লেখক ফরিদুর রেজা সাগরের ‘ছোট কাকু সিরিজ’ ছোট বড় সকলের কাছে সমান জনপ্রিয়তা পেয়েছে। বড়দের জন্যও লিখেছেন নানা ধরনের বই। ভ্রমণবিষয়ক গ্রন্থ ‘ভ্রমণ ভ্রমিয়া শেষে’ ছাড়াও বাংলাদেশের টেলিভিশন ব্যবস্থা নিয়ে তথ্যভিত্তিক স্মৃতিকথামূলক গ্রন্থ ‘একজীবনে টেলিভিশন’, ‘টেলিভিশন জীবনের সঙ্গী’ এবং ‘বাংলা টেলিভিশনের ৫০ বছর’- বইগুলো ব্যাপকভাবে আলোচিত হয়েছে। তার লেখা ‘এক জীবনে টেলিভিশন’ বইটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত রয়েছে এবং গল্প ‘অমি ও আইসক্রিমঅলা’  ৬ষ্ঠ শ্রেণীর পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত রয়েছে। এ লেখকের লেখা কিশোর সমগ্র গ্রন্থ বেরিয়েছে সাতটি। অন্যান্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- ‘মানুষের মুখ-৪’, ‘কিশোর সমগ্র-১১’, ‘মমির লাঠি রহস্য’, ‘কুয়াকাটায় কারসাজি’, ‘ছোটনায়ক’, ‘সাতটি সাত রকম’, ‘রাতুল মামা ফিল্ম স্টার’, ‘আমরা সবাই রাজা’, ‘একাত্তরে ওরা’, ‘হিজলতলীর মাঠে সসার এসেছিলো’, ‘বটগাছের মধুরহস্য ও ১২টি গল্প’, ‘একটি পোষা ভূতের গল্প’, ‘ছোটদের জন্য কিছু লেখা’ ইত্যাদি বই।
ফরিদুর রেজা সাগর এদেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’ এর নির্মাতা এবং বাংলাদেশের প্রথম চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ‘সিনেমা’ এর সম্পাদক ফজলুল হকের যোগ্য উত্তরসূরী এবং কথাসাতিহ্যিক রাবেয়া খাতুনের পুত্র। পক্ষিক ‘আনন্দ আলো’ পত্রিকার সম্পাদকমণ্ডলীর সভাপতি এবং আলোচিত পত্রিকা ‘টইটম্বুর’র উপদেষ্টা।
ফরিদুর রেজা সাগর বাংলা একাডেমির একজন ফেলো, মুক্তিযুদ্ধ যাদুঘরের স্থাপনা সদস্য ও ছায়ানটের কার্যকরী সদস্য এবং বর্তমানে বিভিন্ন শিশু সংগঠন ও সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত এবং এসব সংগঠনের তিনি চ্যারিটি মেম্বার।
ছোটবেলা থেকে সক্রিয় অবদান রেখেছেন কেন্দ্রীয় কচিকাঁচার মেলা এবং চাঁদের হাট প্রতিষ্ঠানে।
তার জন্মদিনে বাংলা ট্রিবিউন পরিবারের পক্ষ থেকে অনেক শুভেচ্ছা।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল