X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

অস্কার বিজয়ীদের নাম জেনে গেছেন দু’জন!

জনি হক
২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৪২আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৪৯

এই খামে রয়েছে অস্কার বিজয়ীদের নাম এবারের আসরে কে কে জিতবে অস্কার? কারা সেই ভাগ্যবান? এই ফলাফল এরইমধ্যে জেনে গেছেন মাত্র দু’জন মানুষ! আর তারা হলেন মার্থা রুইজ ও ব্রায়ান কালিন্যান।  খবরটি আঁতকে ওঠার মতোই।

বিবিসি সূত্র নিশ্চিত করেছে, এই দু’জন ইতোমধ্যে জেনে গেছেন কারা পেতে যাচ্ছেন এবারের অস্কারের ট্রফিগুলো! তাদের সম্পর্কে খুব একটা জানাশোনাও নেই কারও। থাকবেই বা কিভাবে, কোনও চলচ্চিত্র কিংবা ম্যাগাজিনের প্রচ্ছদেও তো দেখা যায়নি তাদেরকে। তবুও তেমন দু’জনই এবারের অস্কারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে কাজ করছেন।
আগামী ২৬ ফেব্রুয়ারি (বাংলাদেশ সময় ২৭ ফেব্রুয়ারি ভোর সাড়ে ৬টা) সারাবিশ্বের চোখ থাকবে ৮৯তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কার অনুষ্ঠানে। হলিউডের ডলবি থিয়েটারে জমকালো অনুষ্ঠানে সোনালি রঙা খাম খুলে তারকারা একে একে বলবেন সেই চেনা কথা- ‘অ্যান্ড দ্য অস্কার গোজ টু...’। তার আগে শুধু মার্থা আর ব্রায়ানের নখদর্পণে থাকছে বিজয়ীদের নাম। কারণ তারাই মনোনীতদের প্রাপ্ত ভোট গুনেছেন। ফলাফল সঠিক কিনা তা নিশ্চিত হতে এই প্রক্রিয়া বেশ কয়েকবার সম্পন্ন করেন তারা।
আমেরিকায় ২৬ ফেব্রুয়ারি রাতে নির্বাচিত প্রত্যেক তারকা অস্কার মঞ্চে ওঠার ঠিক আগমুহূর্তে নিজের হাতে খাম প্রদান করবেন মার্থা ও ব্রায়ান। মার্থা থাকবেন মঞ্চের বাঁ-দিকে, ব্রায়ান ডানদিকে। সেই পর্যন্ত যে কোনও মূল্যে হোক, বিজয়ী তালিকা গোপন রাখার ব্যাপারে বিন্দুমাত্র ছাড় দেবেন না তারা।  
কাজটা কেমন লাগে? মার্থার উত্তর, ‘পুরস্কারের দিন খামসহ গাড়িতে বসে ভেন্যুর দিকে এগোতে থাকা বেশ মজার ব্যাপার। কারণ অস্কার কারা জিততে যাচ্ছেন তা নিয়ে সবার মধ্যে দেখা যায় জল্পনা। কিন্তু আমি আর ব্রায়ান ঠিকই জানি কারা জিতেছেন! আমি যা জানি তা জানতে সারাবিশ্বের অধীর আগ্রহে বসে থাকার ব্যাপারটা বেশ মজার। এই প্রক্রিয়ার অংশ হতে পারা অনেক সম্মানের।’
ব্রায়ান কালিন্যান ও মার্থা রুইজ গত ২১ ফেব্রুয়ারি ভোটপ্রদান শেষের পর থেকে ফলাফল গণনা করেছেন মার্থা ও ব্রায়ান। অস্কার বিজয়ীদের নির্বাচনে ভোট দিয়েছেন অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সাত হাজার সদস্য। ২৪টি বিভাগে মনোনীতদের মধ্য থেকে বিজয়ী বেছে নিতে ইলেক্ট্রনিকভাবে প্রদানকৃত ভোট গণনা করা হয়েছে হাতে।
মার্থা বলেছেন, ‘ভোটপ্রদান শেষ হওয়ার পর আমরা সবকিছু প্রিন্ট করি। এরপর ম্যানুয়াল প্রক্রিয়ায় সব সম্পন্ন হয়। নানান কারণে এটা করি আমরা। কোনও ফলাফল যেন একটি পদ্ধতিতে কিংবা কম্পিউটারে থেকে না যায় সেদিকে সজাগ থাকতেই আমাদের এই পন্থা।’
ভোটগণনায় মার্থা ও ব্রায়ানকে সহযোগিতা করেছেন তাদের তিন-চারজন সহযোগী। তবে প্রিন্ট করা কাগজগুলোর খুব সামান্য অংশ গুনতে সহায়তা করার সুযোগ পেয়েছেন সহকর্মীরা। মূলত মার্থা আর ব্রায়ানই ফলাফল নিশ্চিত হতে একসঙ্গে বেশ কয়েকবার পুরো গণনা কার্যক্রম সম্পাদন করেন। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) এসে তা শেষ হয়েছে। এদিনই তৈরি হয়ে গেছে পুরো বিজয়ী তালিকা। সতর্ক থাকতে তাদের নাম মুখস্থও করছেন এ দু’জন। পাছে যদি আবার খামে কোনও গোলমাল হয়!
মার্থা জানান, তারা একে অপরকে বেশ কয়েকবার কুইজের মতো প্রশ্নের মাধ্যমে পরখ করে দেখেছেন বিজয়ীদের নাম মনে থাকে কিনা। এর মাধ্যমেই মূলত প্রতিটি খামে সঠিক বিজয়ীর নাম রাখছেন কিনা তা নিশ্চিত হন দু’জন। তারাই  সীল মেরে সোনালি খামগুলো বন্ধ করেন।
মার্থা ও ব্রায়ানের চারপাশে এখন সার্বক্ষণিক নিরাপত্তা দিচ্ছে লস অ্যাঞ্জেলেস পুলিশ ডিপার্টমেন্টের (এলএপিডি) সদস্যরা। অনুষ্ঠানের দিন তাদের হাতে যে দুটি ব্রিফকেস থাকবে সেগুলোর সুরক্ষা নিশ্চিত করাই পুলিশের লক্ষ্য। কারণ ব্রিফকেসের ভেতরেই থাকবে অস্কার বিজয়ীদের নাম।
অনুষ্ঠান শুরুর আগে মার্থা ও ব্রায়ান লালগালিচা মাড়িয়ে ডলবি থিয়েটারে ঢুকবেন। তখন স্বাভাবিকভাবেই ব্রিফকেস দুটির দিকে থাকবে সবার নজর। মার্থা বলেছেন, ‘আমাদের কাছে দুই সেট ব্যালট থাকছে। এক সেট আমার কাছে, অন্য সেট ব্রায়ানের কাছে। খামগুলো গোপন স্থানে রেখে দিয়েছি আমরা। পুরস্কারের দিন সেগুলো নিয়ে দুটি পৃথক পথে ভেন্যুতে যাবো ব্রায়ান ও আমি। এর কারণ যে কোনো একটি সেট নিয়ে যদি অনাকাক্ষিত ঘটনার সম্মুখীন হই তাহলে যেন অন্যটি ঠিক সময়ে ভেন্যুতে পৌঁছে যায়।’
মার্থা রুইজ ও ব্রায়ান কালিন্যান প্রাইস ওয়াটারহাউস কুপারস (পিডব্লিউসি) নামের একটি অ্যাকাউন্ট্যান্সি প্রতিষ্ঠানের অংশীদার মার্থা ও ব্রায়ান। ৮৩ বছর ধরে অস্কার ভোট গণনার কাজ করছে পিডব্লিউসি। তিন বছর আগে পর্যন্ত প্রতিষ্ঠানটির পক্ষ থেকে মাত্র ১২ জন অস্কার ভোট গুনে ফলাফল সরবরাহ করে দিতেন।
এ নিয়ে তৃতীয়বার দায়িত্বটি পালন করলেন মার্থা। কারা জিতছেন তা জানিয়ে দিতে মনের ভেতর উসখুস করে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘এটা বিশাল একটি দায়িত্ব, তাই অনেক যত্ন নিয়ে কাজটা করি। আমার পরিবার কিংবা আশেপাশের মানুষজন ভালো করেই জানে, এই ফলাফল নিয়ে কথা বলা যাবে না। আমার ঘরে বিষয়টা পুরোপুরি পরিষ্কার।’
সূত্র: বিবিসি।
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা