X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

রাত পোহালেই অস্কার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ ফেব্রুয়ারি ২০১৭, ০১:২৫আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০১৭, ০১:৪৩

এবারের আসরে কে কে জিতবেন অস্কার? কারা সেই ভাগ্যবান? কোন পরিচালক, কোন নায়ক-নায়িকা, কোন সিনেমার নামের পাশে যোগ হবে এই সম্মান? আর অল্প কিছুক্ষণ পরই জানা যাবে বিনোদন দুনিয়ার এই মুহূর্তের সবচেয়ে কাঙ্ক্ষিত এইসব প্রশ্নের উত্তর। দূর যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে রাত সাড়ে আটটায় যখন অস্কার অনুষ্ঠান শুরু হবে তখন বাংলাদেশ সময় ২৭ ফেব্রুয়ারি ভোর সাড়ে ৬টা। তাই সকাল সকালই দেশের বিনোদনপ্রেমীরা মজতে পারবেন অস্কারে।

অস্কার মূর্তি এবার অস্কার দৌড়ে রেকর্ডসংখ্যক ১৪টি মনোনয়ন নিয়ে এগিয়ে আছে ড্যামিয়েন শেজেল পরিচালিত ‘লা লা ল্যান্ড’ সিনেমাটি। অবশ্য সেরা চলচ্চিত্র বিভাগে ‘লা লা ল্যান্ড’-এর জন্য বড় হুমকি ‘মুনলাইট’। এর গল্প আশির দশকের প্রেক্ষাপটে মাদকের বেড়াজালে বন্দি মিয়ামির বয়ঃসন্ধিতে পড়া এক কৃষ্ণাঙ্গ তরুণকে ঘিরে। সেরা চলচ্চিত্র বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘ম্যানচেস্টার বাই দ্য সি’, ‘অ্যারাইভাল’, ‘লায়ন’, ‘হ্যাকসো রিজ’, ‘হিডেন ফিগারস’ এবং ‘হেল অর হাই ওয়াটার’।

চমক দেখা যেতে পারে সেরা অভিনেত্রী বিভাগেও। ‘লা লা ল্যান্ড’ তারকা এমা স্টোনের শক্ত প্রতিদ্বন্দ্বী ৬৩ বছর বয়সী ফরাসি অভিনেত্রী ইসাবেল হুপার (এল)। এছাড়া সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত অন্য তিনজন হলেন- নাটালি পোর্টম্যানকে (জ্যাকি), রুথ নেগা (লাভিং) ও মেরিল স্ট্রিপ (ফ্লোরেন্স ফস্টার জেনকিন্স)।

সেরা অভিনেতা বিভাগেও হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। ‘লা লা ল্যান্ড’ তারকা রায়ান গসলিংয়ের এই সম্মান জয়ের সম্ভাবনা খুব কম। তাকে হতাশ করতে পারেন ক্যাসি অ্যাফ্লেক (ম্যানচেস্টার বাই দ্য সি) ও ডেনজেল ওয়াশিংটন (ফেনসেস)। মনোনীত অন্য দুই অভিনেতা হলেন ভিগো মর্টেনসেন (ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক) ও অ্যান্ড্রু গারফিল্ড (হ্যাকসো রিজ)।

পরিচালক বিভাগে মেল গিবসনের (হ্যাকসো রিজ) মনোনয়ন পাওয়াটা চমক জাগিয়েছে। ব্যারি জেনকিন্স (মুনলাইট), কেনেথ লোনারগ্যান (ম্যানচেস্টার বাই দ্য সি), ডেনিস ভিলেন্যুভ (অ্যারাইভাল) মনোনয়ন পেয়েছেন। তবে এ বিভাগে ফেভারিট ড্যামিয়েন শেজেল (লা লা ল্যান্ড)। ২০১৫ সালে ‘হুইপ্ল্যাশ’-এর জন্য মনোনীত হলেও পুরস্কার জোটেনি কপালে। তবে এবার জিতে সবচেয়ে কমবয়সী পরিচালক হিসেবে অস্কার ঘরে নেওয়ার রেকর্ড গড়তে পারেন তিনি।

সেরা বিদেশি ভাষার ছবি হয়ে যেতে পারে ইরানের আসগর ফারহাদি পরিচালিত ‘দ্য সেলসম্যান’। এবার সেরা বিদেশি ভাষার ছবি বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ডেনমার্কের ‘ল্যান্ড অব মাইন’, সুইডেনের ‘অ্যা ম্যান কল্ড উবা’, অস্ট্রেলিয়ার ‘টেনা’ ও জার্মানির ‘টনি আর্ডমান’।

অ্যানিমেটেড ছবির বিভাগেও হচ্ছে হাড্ডাহাড্ডি লড়াই। মনোনয়ন পাওয়া ‘কুবো অ্যান্ড দ্য টু স্ট্রিংস’, ‘মোয়ানা’, ‘মাই লাইফ অ্যাজ অ্যা জুকিনি’, ‘দ্য রেড টার্টেল’ এবং ‘জুটোপিয়া’র মধ্যে যে কোনও একটি ছবি জিতবে পুরস্কার।

মৌলিক গান বিভাগে ‘লা লা ল্যান্ড’-এর ‘অডিশন-দ্য ফুলস হু ড্রিম’ কিংবা ‘সিটি অব স্টারস’-এর মধ্যে একটি গান পেয়ে যেতে পারে পুরস্কার। এ বিভাগে মনোনীত অন্য গানগুলো হলো- ‘কান্ট স্টপ দ্য ফিলিং’ (ট্রলস), ‘দ্য এম্পটি চেয়ার’ (জেম দ্য জেমস পোলি স্টোরি) এবং ‘হাউ ফার আই’ল গো’ (মোয়ানা)।

হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে শুরু হবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন এই পুরস্কারের ৮৯তম আসর। জমকালো আয়োজনে বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন টক শো সঞ্চালক জিমি কিমেল। এই আয়োজন এবিসি নেটওয়ার্কের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশেও স্টার মুভিজ চ্যানেলে দেখা যাবে এবারের অস্কারযজ্ঞ।

আরও পড়ুন: অস্কার তুমি কার?

/জেএইচ/এমও/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার