অস্কার জিতলেন ভায়োলা ডেভিস-মাহারশালা আলি

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১০:১০, ফেব্রুয়ারি ২৭, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৩:২৯, ফেব্রুয়ারি ২৭, ২০১৭

ভায়োলা ডেভিস

'ফেঞ্চেস' ছবিতে অভিনয়ের জন্য ৮৯তম অস্কারের সেরা সহ–অভিনেত্রীর পুরস্কার জিতেছেন ভায়োলা ডেভিস। সেরা সহ-অভিনেতার পুস্কার জিতেছেন মাহারশালা আলি (মুনলাইট)। সেরা বিদেশি ভাষার ছবির পুরস্কার পেয়েছে আসগর ফারহাদির ইরানি ছবি ‘দ্য সেলসম্যান’।

হলিউডের দুই কৃষ্ণাঙ্গ শিল্পী ভায়োলা ডেভিস এবং মাহারশালা আলির অস্কার জয়কে বর্ণবাদের বিরুদ্ধে একটা প্রতিরোধ হিসেবে দেখা হচ্ছে। মুসলিম পরিচয়ের কারণে যে দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করেছিলেন ট্রাম্প সেই ইরানের একজন নির্মাতার হাতেই গেলো সেরা বিদেশি ভাষার ছবির পুরস্কার। ফলে এবারের অস্কারকে ঘিরে ঘুরেফিরে উত্তাপ ছড়িয়েছে বর্ণবৈষম্য আর অভিবাসী ইস্যুর মতো বিষয়গুলো।
ভায়োলা ডেভিসের সঙ্গে সেরা সহ-অভিনেত্রী বিভাগে অস্কার জয়ের লড়াইয়ে ছিলেন নওমি হ্যারিস (মুনলাইট), নিকোল কিডম্যান (লায়ন), অক্টোভিয়া স্পেনসার (হিডেন ফিগার্স) ও মিশেল উইলিয়ামস (ম্যানচেস্টার বাই দ্য সি।
মাহারশালা আলীর সঙ্গে সেরা সহ-অভিনেতা বিভাগে প্রতিদ্বন্দ্বিতায় ছিল জেফ ব্রিজেস (হেল অর হাই ওয়াটার), লুকাস হেজেস (ম্যানচেস্টার বাই দ্য সি), দেব প্যাটেল (লায়ন) ও মাইকেল শ্যানন (নকটারনাল অ্যানিমেলস)। 

মাহারশালা আলী





হলিউডের ডলবি থিয়েটারে বালাদেশ সময় সোমবার ভোর সাড়ে ৭টার দিকে বসে অস্কারের এবারের আসর।


এখন পর্যন্ত যেসব বিভাগে পুরস্কার ঘোষণা করা হয়েছে সেগুলো হচ্ছে:
কস্টিউম ডিজাইন : ফ্যান্টাস্টিক বিস্ট অ্যান্ড হোয়্যার টু ফাইন্ড দেম।
ডকুমেন্টারি ফিচার : ও.জে. : মেইড ইন আমেরিকা।
মেকআপ অ্যান্ড হেয়ারস্টাইলিং : সুইসাইড স্কোয়াড।
শব্দ মিশ্রণ : কেভিন ও’কনেল (হ্যাকসো রিজ)।
শব্দ সম্পাদনা : অ্যারাইভাল।
/এমপি/

লাইভ

টপ