X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

অস্কারে সেরা ছবির নাম ঘোষণায় নজিরবিহীন ভুল!

জনি হক
২৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:২২আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:০৮

লা লা ল্যান্ড’-এর নাম ঘোষণার পরের প্রতিক্রিয়া বলা যায়, এটি অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারের ইতিহাসে নজিরবিহীন ভুল। ৮৯তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সেরা ছবি ‘মুনলাইট’ হলেও প্রথমে ভুলক্রমে ঘোষণা করা হয় ‘লা লা ল্যান্ড’-এর নাম! বিশ্বজুড়ে সোরগোল ফেলে দেওয়া এই ভুল করেছেন হলিউডের দুই বর্ষীয়ান অভিনয়শিল্পী ওয়ারেন বিটি ও ফেই ডুনাওয়ে। 

অন্যান্য বিভাগের বিজয়ীর মতো সেরা চলচ্চিত্রের নামও ছিল সোনালি রঙা খামে। সেটা খুলে ফেই ডুনাওয়ে ‘লা লা ল্যান্ড’-এর নাম ঘোষণা করেন। পাশেই ছিলেন ওয়ারেন বিটি। আনন্দে উদ্বেল হয়ে মঞ্চে হাজির হন ‘লা লা ল্যান্ড’ বাহিনী। কিন্তু এর প্রযোজক জর্ডান হরউইৎজ খামে দেখেন ‘মুনলাইট’-এর নাম লেখা! তাই তিনি ভুল শোধরানোর জন্য সেটা সবাইকে দেখালেন। ‘মুনলাইট’ শিবির মঞ্চে আসার পর এর পরিচালক ব্যারি জেনকিন্সকে জড়িয়ে ধরেন জর্ডান।
আদতে দুই তারকাকে দেওয়াই হয়েছিল ভুল খাম! সেটা খুলতেই পড়তে বিব্রতবোধ করছিলেন বিটি। কারণ তাতে লেখা ছিল— এমা স্টোন, লা লা ল্যান্ড। তাই ডুনাওয়েকে ঘোষণা করতে বলেন তিনি। পরে মাইক্রোফোনের সামনে এসে বিটি বলেন, ‘কী হয়েছিল বলছি। খামটা খুলতেই দেখলাম তাতে লেখা ‘এমা স্টোন, লা লা ল্যান্ড’। এ কারণে ডুনাওয়ে ও অতিথিদের দিকে অনেকক্ষণ তাকিয়ে ছিলাম। কে কি ভেবেছে জানি না, তবে আমি মোটেও মজা করছিলাম না। ‘মুনলাইট’ই সেরা ছবি।” স্টেজে ‘মুনলাইটের’ প্রত্যাবর্তন
যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে বাংলাদেশ সময় সোমবার ভোর সাড়ে ৬টায় শুরু হয় ৮৯তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠান। কে জানতো শেষে গিয়ে এমন একটা গোলমাল বাঁধবে! এমন নজিরবিহীন ভুলের কারণে তীব্র প্রতিক্রিয়া চলছে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে। কারণ অস্কারে এমন ভুল আগে কখনও দেখা যায়নি।
অস্কার ভোটারদের ভোটগণনার দায়িত্ব পালন করা প্রাইস ওয়াটারহাউস কুপারস এক বিবৃতিতে বলেছে, “সেরা ছবির নাম ঘোষণার সময় ভুল হওয়ায় আমরা ‘মুনলাইট’, ‘লা লা ল্যান্ড’, ওয়ারেন বিটি, ফেই ডুনাওয়ে ও অস্কার দর্শকদের কাছে আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। দুই তারকাকে ভুল বিভাগের খাম দেওয়া হয়েছিল। এজন্য আমরা ভীষণ অনুতপ্ত। মনোনীতরা, অ্যাকাডেমি, এবিসি ও উপস্থাপক জিমি কিমেল পরিস্থিতিটা সুন্দরভাবে সামলেছেন, এজন্য তারা প্রশংসার দাবিদার।’ এমন ভুল কীভাবে ঘটলো তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন এই অ্যাকাউন্ট্যাসি প্রতিষ্ঠান।
এদিকে রেকর্ডসংখ্যক ১৪টি বিভাগে মনোনীত সংগীতনির্ভর প্রেমের চলচ্চিত্র ‘লা লা ল্যান্ড’ সর্বাধিক ছয়টি বিভাগে অস্কার জিতেছে। এ ছবিতে উচ্চাকাঙ্ক্ষী অভিনেত্রীর ভূমিকায় দারুণ অভিনয়ের সুবাদে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন এমা স্টোন। এটি নির্মাণের স্বীকৃতিস্বরূপ ডেমিয়েন শেজেল হয়েছেন সেরা পরিচালক। চোখের জল সামলাতে পারেননি এমা

সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ক্যাসি অ্যাফ্লেক। ‘ম্যানচেস্টার বাই দ্য সি’ ছবিতে মৃত বড় ভাইয়ের ছেলের কঠোর অভিভাবক চরিত্রে অনবদ্য অভিনয়ের সুবাদে এই সম্মান পেলেন তিনি।

তবে ডেনজেল ওয়াশিংটনের সেরা অভিনেতা সম্ভাবনা ছিল বেশি। ‘ফেন্সেস’ ছবিতে দারুণ অভিনয় করেছেন তিনি। অবশ্য এ ছবির জন্য সেরা পার্শ্বঅভিনেত্রী হয়েছেন ভায়োলা ডেভিস।

সেরা ছবিসহ ‘মুনলাইট’ জিতেছে তিনটি পুরস্কার। এ ছবির জন্য মাহারশালা আলি হয়েছেন সেরা পার্শ্বঅভিনেতা। অ্যাডাপ্টেড চিত্রনাট্য পুরস্কারও গেছে এর পরিচালক ব্যারি জেনকিন্সের হাতে।

ইরানি পরিচালক আসগর ফারহাদির ‘দ্য সেলসম্যান’ সেরা বিদেশি ভাষার ছবির পুরস্কার পেয়েছে। তবে মুসলিম সাতটি দেশের ওপর আমেরিকার ভিসা নিষিদ্ধ করায় সশরীরে তিনি এটি গ্রহণ করতে আসেননি। অ্যাফ্লেকের অভিব্যক্তি

/জেএইচ/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)