X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘টাইটানিক’ অভিনেতার প্রয়াণ

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০১৭, ০০:০১আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০১৭, ০০:০১

বিল প্যাক্সটন (জন্ম- ১৯৫৫, মৃত্যু- ২৫ ফেব্রুয়ারি ২০১৭) ডুবে যাওয়া ‘টাইটানিক’ জাহাজের ধ্বংসাবশেষ থেকে দুর্লভ হীরা দিয়ে বানানো গলার হার উদ্ধারের জন্য সমুদ্রতলে গবেষণা কার্যক্রম এগিয়ে নিয়ে যায় অনুসন্ধিৎসু ব্রক লোভেট। জেমস ক্যামেরন পরিচালিত ‘টাইটানিক’ (১৯৯৭) ছবির শুরুতেই দেখা যায় এই দৃশ্য। পরে ব্রককেই টাইটানিক জাহাজের ট্র্যাজেডির স্মৃতি রোমন্থন করেন বৃদ্ধা রোজ।
ব্রক লোভেট চরিত্রে অভিনয় করেছিলেন হলিউড অভিনেতা বিল প্যাক্সটন। দুঃসংবাদ হলো, শনিবার (২৫ ফেব্রুয়ারি) মারা গেছেন তিনি। তার বয়স হয়েছিল ৬১ বছর। অস্ত্রোপচারের পর বিভিন্ন জটিলতায় ভুগছিলেন মার্কিন এই তারকা। তিনি স্ত্রী ও দুই সন্তান রেখে গেছেন।
মৃত্যুর পর পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বিল ছিলেন দায়িত্বশীল স্বামী ও বাবা। হলিউডে শুরুতে শিল্প নির্দেশনা বিভাগে কাজ করেছিলেন তিনি। এরপর অভিনেতা ও চলচ্চিত্র নির্মাতা হিসেবে চার দশকের বর্ণাঢ্য ক্যারিয়ার উপভোগ করেছেন। শিল্পের প্রতি তার অতি আগ্রহের কথা পরিচিতরা জানতেন। এক্ষেত্রে মানুষটির আন্তরিকতা ও অক্লান্ত মনোভাবের কথা না বললেই নয়।’
বিল প্যাক্সটনের বিখ্যাত ছবির তালিকায় আরও রয়েছে ‘অ্যালিয়েনস’, জেমস ক্যামেরনের ‘দ্য টার্মিনেটর’ (১৯৮৪) ও ‘ট্রু লাইস’ (১৯৯৪), রন হাওয়ার্ডের ‘অ্যাপোলো থার্টিন (১৯৯৫) এবং জ্যান ডি বন্টের ‘টুইস্টার’ (১৯৯৬)। টিভি মিনি-সিরিজ ‘হ্যাটফিল্ডস অ্যান্ড ম্যাকয়েস’-এর অভিনয়ের সুবাদে তিনি জেতেন এমি পুরস্কার।
ব্যক্তিজীবনে দু’বার বিয়ে করেন বিল প্যাক্সটন। তার প্রথম স্ত্রী ছিলেন কানাডিয়ান অভিনেত্রী কেলি রোয়ান। তাদের বিয়ে হয় ১৯৭৯-১৯৮০ সালে। ১৯৮৭ সালে তিনি ঘর বাঁধেন লুইস নিউবুরির সঙ্গে। এই সংসারের দুই সন্তান জেমস ও লাইডিয়া প্যাক্সটন।

/জেএইচ/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা