X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

হলিউডের মুখচুন করেছেন ব্যাটম্যান ও সুপারম্যান!

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:৩৫আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:৪৩

‘ব্যাটম্যান ভার্সাস সুপারম্যান`- ডন অব জাস্টিস’ ছবির দুই তারকা (বাঁ থেকে) বেন অ্যাফ্লেক ও হেনরি ক্যাভিল সুপারহিরোতে ভরে থাকা ছবি ‘ব্যাটম্যান ভার্সাস সুপারম্যান: ডন অব জাস্টিস’ কাড়ি কাড়ি টাকা ঘরে তুললেও ঠিকই হলিউডের মুখচুন করেছে। এটি নির্বাচিত হয়েছে ২০১৬ সালের সবচেয়ে ব্যর্থ রিমেক। এছাড়া ব্যাটম্যানের পোশাক গায়ে জড়ানো বেন অ্যাফ্লেক ও সুপারম্যানরূপী হেনরি ক্যাভিলের সম্মিলন হয়েছে সবচেয়ে বাজে জুটি।
অস্কারের একদিন আগে শনিবার (২৫ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলসের প্যালেস থিয়েটারে ঘোষণা করা হয় ৩৭তম গোল্ডেন র‌্যাস্পবেরি অ্যাওয়ার্ড বিজয়ীদের নাম। ‘হল অব ফেম’-এর আদলে এ আয়োজনকে ডাকা হয় হলিউডের ‘হল অব শেম’! যেসব ছবি ও যাদের কাজ দেখে দর্শকরা জিহ্বায় কামড় দিয়ে থাকেন, তাদেরকেই স্বীকৃতি জানানো হয় এ আয়োজনে।

গত বছর উত্তর আমেরিকান বক্স অফিসে ১ কোটি ৩০ লাখ মার্কিন ডলার আয় করা প্রামাণ্যচিত্র “হিলারি’স আমেরিকা: দ্য সিক্রেট হিস্ট্রি অব দ্য ডেমোক্র্যাটিক পার্টি” ২০১৬ সালের সেরা বাজে ছবির পুরস্কার পেয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটনের সমালোচনা করে সাজানো হয়েছে এটি।

প্রামাণ্যচিত্রটির ধারাবর্ণনার জন্য বাজে অভিনেতার পুরস্কার হজম করতে হয়েছে দীনেশ ডি’সুজাকে। বাজে পরিচালক হিসেবে ব্রুস স্কুলির সঙ্গে পুরস্কার ভাগাভাগি করেছেন তিনি। হিলারি ক্লিনটনের ভূমিকায় কাজ করার জন্য সবচেয়ে বাজে অভিনেত্রী হয়েছেন রেবেকাহ টার্নার। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যবহার ও নীতির বিরুদ্ধে স্পষ্টভাবে প্রতিবাদ জানানো হলো।
এর আগে খ্যাতি খুঁইয়েছিলেন এমন তারকা তা পুনরুদ্ধার করলে দেওয়া হয় রেজি রিডিমার অ্যাওয়ার্ড। এবার এটি পেয়েছেন বর্ষীয়ান অভিনেতা-পরিচালক মেল গিবসন। ‘হ্যাকসো রিজ’ পরিচালনার সুবাদে এক দশক পর হলিউডে আবার আলোচনা তৈরি করতে সক্ষম হয়েছেন তিনি। ছবিটি অস্কারে ছয়টি বিভাগে মনোনয়ন পেয়েছে।

রেজি অ্যাওয়ার্ডসকে বলা হয়ে থাকে অস্কারের অনুষ্ঠানের প্রতিষেধক হিসেবে। এজন্য এটি সাধারণত হয়ে থাকে অস্কারের ঠিক একদিন আগে। এবারও ব্যতিক্রম হয়নি। 

গোল্ডেন র‌্যাস্পবেরি অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের আয়োজনে ১৯৮০ সাল থেকে প্রেতি বছর হলিউডের সবচেয়ে দর্শকবিমুখ ছবিগুলোকে ব্যঙ্গ করে দেওয়া হয় রেজি অ্যাওয়ার্ডস। বাজে কাজ করায় রেজি বিজয়ীরা পেয়ে থাকেন সোনার স্প্রে করা ট্রফি। এর প্রতিটির মূল্য ৪.৯৭ ডলার।

বিশ্বের ২৪টি দেশে রেজির এক হাজার সদস্যের অনলাইন ভোটে চূড়ান্ত হয়েছে বিজয়ী তালিকা। ৪০ ডলারের বিনিময়ে সদস্য হয়ে ভোট দিয়ে থাকেন তারা।

/জেএইচ/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’