X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘ডুব’ প্রসঙ্গে মুখ খুললো ডিরেক্টরস গিল্ড

বিনোদন রিপোর্ট
০১ মার্চ ২০১৭, ১৫:৫৯আপডেট : ০১ মার্চ ২০১৭, ১৮:০৪

ডুব বিতর্ক: হ‌ুমায়ূন আহমেদ, ফারুকী ও ইরফান অতঃপর ‘ডুব’ বিতর্ক নিয়ে মুখ খুলেছে টেলিভিশন মাধ্যমের অন্যতম সংগঠন ডিরেক্টরস গিল্ড। লম্বা সময় নিয়ে চলা এই বাহাসের বিষয়ে আরও আগেই সংগঠনটির আনুষ্ঠানিক প্রতিক্রিয়া প্রত্যাশা করেছিল সংশ্লিষ্টরা। যদিও এরমধ্যে সংগঠনের অনেক নেতাই বিষয়টিকে ‘বিব্রতকর’ বলে এড়িয়ে গেছেন।

বলেছেন, সংগঠন থেকে আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হবে শিগগিরই।

সেই বিবৃতি ডিরেক্টরস গিল্ডের ফেসবুক পেজে দেওয়া হয়েছে শেষ রাত (মঙ্গলবার দিবাগত রাত) সোয়া তিনটার দিকে! যেখানে গিল্ডের সভাপতি নাট্যজন গাজী রাকায়েত স্পষ্ট ভাষায় ‘ডুব’ বিতর্ক প্রসঙ্গে সাংগঠনিক অবস্থানের বিষয়টি জানান দেন।

বিবৃতিতে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের উদ্দেশে তিনি বলেন, ‘আমরা চাই না আমাদের কোনও ডিরেক্টরের সিনেমা সেন্সর বোর্ড-এ আটকে থাকুক।’

অন্যদিকে বিবৃতির পরের লাইনে তিনি ‘ডুব’ সংশ্লিষ্টদের তথা মোস্তফা সরয়ার ফারুকীকে মনে করিয়ে দেন, ‘দর্শকের কাটতি বাড়ানোর জন্য হ‌ুমায়ূন আহমেদের মতো একজন কথা সাহিত্যিকের ব্যক্তিজীবন ও পরিবারকে ব্যবহার করাটাও আমাদের কাছে কাম্য নয়।’

এদিকে সংগঠনের পক্ষে গাজী রাকায়েতের এমন ‘ধরি মাছ না ছুঁই’ পানি ঘরানার বিবৃতিকে যৌক্তিক বলেই দাবি করেছেন এর সাধারণ সম্পাদক এস এ হক অলীক।

ডিরেক্টরস গিল্ডের নির্বাচিত সদস্যরা তার প্রতি জিজ্ঞাসা ছিল এমন, ‘ডুব’ চলচ্চিত্রে হ‌ুমায়ূন আহমেদের জীবনের কিছু আছে- সেটি তো মোস্তফা সরয়ার ফারুকী স্বীকার করছেন না। তবে কী সাংগঠনিকভাবে বিবৃতির প্রথম মন্তব্যটিই (‘আমরা চাই না আমাদের কোনও ডিরেক্টরের সিনেমা সেন্সর বোর্ড-এ আটকে থাক।’) আপনারা ‘ওউন’ করছেন না?

জবাবে অলীক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা আসলে দুই পক্ষকেই ওউন করছি। এখানে কেউ আমাদের শত্রু নন। আমরা চাই সবার সাম্য। আমরা চাই কোনও চলচ্চিত্র বিনা কারণে আটকে না থাকুক। এখন নির্মাতা যদি বলেন, এখানে হ‌ুমায়ূন স্যারের কিছু নেই, তাহলে তাই বিশ্বাস করতে হবে। কারণ, আমরা তো সিনেমাটি দেখিনি। আমি মনে করি, এখন এই সমস্যার সমাধান একমাত্র সেন্সরবোর্ডই দিতে পারে। ফলে আমরা তাদের উপরেই ভরসা রাখছি।’

প্রসঙ্গত, ডিরেক্টরস গিল্ডের আগে ফারুকীর ‘ডুব’ চলচ্চিত্রটিতে হুমায়ূন আহমেদের জীবনের অংশ ব্যবহার করার বিষয়ে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি লিখিত প্রতিবাদ জানায় গেল ২৩ ফেব্রুয়ারি।

‘ডুব’ চলচ্চিত্রের চার চরিত্র রোকেয়া প্রাচী, ইরফান খান, তিশা ও পার্নো মিত্র /এমএম/

সম্পর্কিত সংবাদ:

বাংলা ট্রিবিউনকে আবারও ইন্দ্রনীল: হ‌ুমায়ূন পরিবারের সদস্যদের ফোন নম্বরও ফারুকী দিয়েছেন (অডিও)

‘ডুব’ প্রসঙ্গে সংবাদ সম্মেলনে যা বললেন শাওন

আনন্দবাজারকে ফারুকীই জানান- ‘ডুব’ হ‌ুমায়ূনের জীবন থেকে নেওয়া

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল