X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

থ্রিডি হলো ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ

ওয়ালিউল মুক্তা
০৪ মার্চ ২০১৭, ১৭:৩১আপডেট : ০৫ মার্চ ২০১৭, ১৩:২৯

বঙ্গবন্ধুর ৭ মার্চ ভাষণের রঙিন ভিডিও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ নতুনভাবে তুলে ধরা হচ্ছে। মূল ভাষণটি দিয়ে তৈরি করা হয়েছে থ্রিডি ভিডিও। মূলত নতুন প্রজন্মের কাছে তাদের মতো করে ভাষণটি তুলে ধরতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ৬ মার্চ হবে এটির প্রিমিয়ার প্রদর্শনী।

বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন এতে যুক্ত বিজ্ঞাপনী প্রতিষ্ঠান ‘মাত্রা’র প্রধান ও অভিনেতা-নির্মাতা আফজাল হোসেন।
তিনি জানান, রাজধানীর স্টার সিনেপ্লেক্সে বিশেষ প্রদর্শনীটি হবে। এতে আমন্ত্রিত অতিথিরা অংশ নেবেন।
বঙ্গবন্ধুর ভাষণটির ত্রিমাত্রিক সংস্করণ তৈরি করেছেন কাজী জসিমুল ইসলাম বাপ্পি। তার উদ্যোগেই এ কাজটি হয়। পরবর্তী সময়ে এটির কারিগরি দিক উন্নয়নে যুক্ত হয়েছে চ্যানেল আই ও মাত্রা।

বিষয়টি নিয়ে আফজাল বলেন, ‘আমরা চাই, নতুন প্রজন্ম পুরোপুরি ৭ মার্চের ভাষণ সম্পর্কে জানুক। তারা আগ্রহ নিয়ে পুরো ভাষণটি দেখুক। ঐতিহাসিক এ ভাষণটি হয়তো প্রত্যেক বাংলাদেশি শুনেছেন। কিন্তু আগ্রহের জায়গা প্রাধান্য দিতে ও নতুন প্রজন্মের অত্যন্ত জনপ্রিয় ভিজ্যুয়াল মাধ্যম থ্রিডি সম্পৃক্ত করতেই এমন উদ্যোগ।’

প্রদর্শনী সম্পর্কে উদ্যোক্তা ও নির্মাতা জসিমুল ইসলাম বাপ্পি বলেন, ‘৭ মার্চের আমাদের ইতিহাস নতুন প্রজন্মকে উপলব্ধি করতে হবে। এটা যে কতটা তাৎপর্যপূর্ণ ও আবেগের- বোঝাতে চাই। আর তা করতে হলে এটি (ভিডিওটি) তাদের দেখাতে হবে। তাই তাদের মতো করে, থ্রিডি আকারে বঙ্গবন্ধুর ভাষণটি উপস্থাপন করা। আবার ত্রিমাত্রিক প্রযুক্তি সব জায়গায় দেখানো সম্ভব নয়। সেভাবেও আমাকে পরিকল্পনা করতে হচ্ছে। আমার লক্ষ্য আছে, দেশের ৪ কোটি শিক্ষার্থীকে এটা দেখানো। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে আমরা এটি করতে পারব। ইচ্ছে আছে, ৭টি ট্রাকে করে সারাবছর এটি দেখানোর। আপাতত স্টার সিনেপ্লেক্সে ৪টি প্রদর্শনী হবে। ৬ মার্চ বিকালে প্রথমটি প্রিমিয়ার ও পরেরগুলো সাধারণ শো হবে।’
তিনি আরও জানান, ত্রিমাত্রিক ভিডিওটির কাজ করতে সময় লেগেছে ১৭ মাস। এরমধ্যে ভারত ও চীনে এর কাজ চলেছে ৬ মাস। ভিডিওটির দৈর্ঘ্য ১৬ মিনিট।

মূলত, আগামী ৭ মার্চ উপলক্ষেই প্রিমিয়ার ও আরও তিনটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। পুরো আয়োজনটির দেখভাল করছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর।
উল্লেখ্য, এর আগে আইসিটি মন্ত্রণালয়ের উদ্যোগে এ ভাষণটির রঙিন সংস্করণ প্রকাশ করা হয়েছিল। 
ভাষণটির রঙিন সংস্করণ: 
/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…