X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

যা যা থাকছে জয়বাংলা কনসার্টে

বিনোদন ডেস্ক
০৭ মার্চ ২০১৭, ১১:২৯আপডেট : ০৭ মার্চ ২০১৭, ১৪:৩১

যা যা থাকছে জয়বাংলা কনসার্টে আজ  ঐতিহাসিক ৭ মার্চ। বিশেষ এ দিনটি স্মরণে এবারও অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘জয়বাংলা কনসার্ট’। এতে পরিবেশনায় অংশ নেবে দেশের ৯টি ব্যান্ড। পরিবেশনার শুরুতেই ব্যান্ডগুলো গাইবে স্বাধীন বাংলা বেতারের গান। এছাড়া প্রত্যেকটি দলই তাদের পরিবেশনায় দেশাত্মবোধক ফিউশান রাখবে। এরপর তারা তাদের মৌলিক গানগুলোও পরিবেশন করবে।

কনসার্টটি আজ, মঙ্গলবার বিকাল ৪টায় শুরু হবে রাজধানীর আর্মি স্টেডিয়ামে। এটির আয়োজক সেন্টার ফর রিসার্চের (সিআরআই) ইয়াং বাংলা প্ল্যাটফর্ম।

এতে আজ  পারফর্ম করবে ব্যান্ড- স্পন্দন ৭২, ওয়ারফেইজ, চিরকুট, আর্বোভাইরাস, লালন, ক্রিপটিকফেট, নেমেসিস, শিরোনামহীন ও শূন্য।

এরমধ্যে ব্যান্ড স্পন্দন ৭২ গাইবে স্বাধীন বাংলা বেতারের ‘জয় বাংলা বাংলার জয়’, ক্রিপটিকফেট ‘মুক্তির একি পথ সংগ্রাম’, আর্বোভাইরাস ‘ওরে শোন রে তোরা শোন’, শূন্য ‘আজ  রণ সাজে’, চিরকুট ‘নোঙর তোলো তোলো’, নেমেসিস ‘রক্ত দিয়ে নাম লিখেছি’, লালন ‘রক্ত চাই’, শিরোনামহীন ‘জন্ম আমার ধন্য হলো’ ও ওয়ারফেইজ ‘বিজয় নিশান’ শিরোনামের গানগুলো।

এছাড়া নিজেদের গানের মধ্যে স্পন্দন ৭২ গাইবে- স্কুল খুইলাছেরে মাওলা, হিসাবি মহাজনসহ আরও কয়েকটি গান। ক্রিপটিকফেটের গানগুলো- চলো বাংলাদেশ, ভবঘুরে, প্রতিবাদ, আক্রমণ ও রং। আর্বোভাইরাসের গানগুলো- অমানুষ, হারিয়ে যাও, জ্বালো আগুন জ্বালো ও শহর। এদিকে ব্যান্ড শূন্য গাইবে- শত আশা, শূন্য মহাজন, বেদনা, লটারি, গৌধূলীর ওপারে শিরোনামের গানগুলো। চিরকুটের তালিকায় থাকছে ধন ধান্য পুষ্পে ভরা, জাদুর শহর, খাজনা, তারুণ্য, দুনিয়া প্রভৃতি। নেমেসিসের পরিবেশনায় থাকছে- জয়ধ্বনি, অবচেতন, বীর, কবে, জনজোয়ার, জানালা। লালন গাইবে- সময় গেলে, ক্ষেপা, গুরুর চরণ, অপার ও পাগল গানগুলো। শিরোনামহীনের গানগুলো- একটি ফুল, আবার হাসিমুখ,বন্ধ জানালা, বুলেট কিংবা কবিতা, শন শন কাঁশবন ও মিছিল এবং ওয়ারফেইজের গানের তালিকায় আছে- জয়, জীবন ধারা, বসে আছি, মহারাজ, অসামাজিক ও পূর্ণতা।

আয়োজকরা জানান, এবার ৬০ হাজারের বেশি তরুণ-তরুণী এ আয়োজন সরাসরি স্টেডিয়াম থেকে উপভোগ করতে পারবেন। এছাড়া অনলাইনের মাধ্যমে এটি সরাসরি দেখা যাবে।

কনসার্টের পাশাপাশি দেশের তরুণ সমাজকে সংগঠিত করতে আরও বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে ইয়াং বাংলা। এরমধ্যে একটি হলো ‘জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’।

২০১৫ সাল থেকে ইয়াং বাংলার সঙ্গে সম্পৃক্ত তরুণ-তরুণীদের দেশের প্রতি কাজের ভিত্তিতে প্রদান করা হচ্ছে এ পুরস্কার। এবারও এ পুরস্কার তুলে দেওয়া হবে। এছাড়া তরুণদের সচেতন করতে বেশ কিছু আয়োজন থাকছে এ কনসার্টে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের দিনটিকে স্মরণ করে বিগত দুই বছর ধরে এই কনসার্টের আয়োজন করা হচ্ছে।

আয়োজনের অনলাইন মিডিয়া পার্টনার বাংলা ট্রিবিউন।

/এম/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)