X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

‘জয় বাংলা’ কনসার্টে তারুণ্যের বাঁধভাঙা উচ্ছ্বাস

ওয়ালিউল মুক্তা
০৭ মার্চ ২০১৭, ২৩:২১আপডেট : ০৮ মার্চ ২০১৭, ১৫:০০

ক্রিপটিক ফেইথ ব্যান্ডের পরিবেশনার মুহূর্ত ঐতিহাসিক ৭ মার্চ। এদিন রেসকোর্স ময়দানে জন্ম নেয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই উত্তাল ভাষণ। সেই বিশেষ দিন ও ভাষণকে স্মরণ করে মঙ্গলবার (৭ মার্চ) আয়োজন করা হয় ‘জয় বাংলা’ শিরোনামের বিশেষ কনসার্ট।

রাজধানীর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত এ কনসার্টে যেন তারুণ্যের বাঁধভাঙা ঢল নামে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চ-এর ভাষণের চেতনায় যেন উজ্জীবিত ছিল পুরো স্টেডিয়াম। এই কনসার্টে শুরু থেকে শেষ পর্যন্ত নিজেদের গানের পাশাপাশি মহান মুক্তিযুদ্ধের উত্তাল দিনগুলোতে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে থেকে সম্প্রচারিত মুক্তির প্রেরণা জাগানিয়া গণসঙ্গীত পরিবেশন করেন এ সময়ের জনপ্রিয় ব্যান্ড শিল্পীরা।

কনসার্টে অংশ নেয় দেশের ৯টি ব্যান্ড। এর মধ্যে ছিল ওয়ারফেজ, চিরকুট, নেমেসিস, শিরোনামহীন, স্পন্দন ৭২, আর্বোভাইরাস, লালন, ক্রিপটিক ফেইট এবং শুন্য ব্যান্ড। তাদের পরিবেশনার পাশাপাশি ক্ষণে ক্ষণে উচ্চারিত হয় ‘জয় বাংলা’ স্লোগান।

ছয় ঘণ্টার এই আয়োজনে প্রতিটি ব্যান্ডই স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে মুক্তিযুদ্ধের সময় প্রচারিত অনুপ্রেরণামূলক গানগুলো পরিবেশন করে। কনসার্টের ফাঁকে ফাঁকে বড়পর্দায় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের রঙিন সংস্করণও দেখানো হয়। তখন যেন মনে হচ্ছিল সাদাকালো সেই অতিপরিচিত ঘটনাটি চোখের সামনে ঘটছে! শ্রোতা-দর্শককে এই দিকটিও আলোড়িত করেছে। অনেক বিদেশি অতিথিকেও দেখা গেছে এই আয়োজনে।

কনসার্টটি উপভোগ করেন বঙ্গবন্ধুর নাতনি সায়মা ওয়াজেদ হোসেন পুতুল ও নাতি রাদওয়াদ মুজিব সিদ্দিক ববি জয় বাংলার গান গাওয়া তরুণদের পদচারণায় মুখর হয়ে উঠেছিল কনসার্ট আঙিনা আর্মি স্টেডিয়াম। অনুষ্ঠানটি উপভোগের জন্য প্রায় ৬০ হাজার সঙ্গীতানুরাগী ওয়েবসাইটের মাধ্যমে নাম নিবন্ধন করে। হাজার হাজার সুররসিকদের সঙ্গে কনসার্টটি উপভোগ করেছেন বঙ্গবন্ধুর নাতনি সায়মা ওয়াজেদ হোসেন পুতুল ও নাতি রাদওয়াদ মুজিব সিদ্দিক ববি। এছাড়া দর্শকসারিতে বসে গান শুনেছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

দর্শকসারিতে দেখা গেছে অনেক অভিনয়শিল্পীকেও। এর মধ্যে অন্যতম তারিন, তানভীন সুইটি, হিল্লোল, অরুণা বিশ্বাস, দীপা খন্দকার, শাহেদ আলী, মৌসুমী নাগ, স্বাগতা, শামীমা তুষ্টি, শানারেই দেবী শানু, সাবরিক সাকা মীমসহ অনেকে। গ্যালারিতে তাদের মাঝে ছিলেন এক সময়ের অভিনেত্রী ও বর্তমান মন্ত্রী তারানা হালিম। সেখানেই ভক্তদের সেলফি কবলে পড়েন ছোটপর্দার এই জনপ্রিয় তারকারা।

যখন এ সঙ্গীত আসরের সূচনা হয় তখন ঘড়ির কাঁটায় ঠিক বিকাল পৌনে পাঁচটা। ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’ দিয়ে শুরু হয় কনসার্টের মূল পরিবেশনা। জাতীয় সঙ্গীত পরিবেশন করে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

এরপর মঞ্চে আসে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ ছেলে শেখ কামালের প্রতিষ্ঠিত ব্যান্ড স্পন্দন ৭২। ‘জয় বাংলা বাংলার জয়’ গান নিয়ে শুরু হয় তাদের পরিবেশনা। এরপর একে একে দলটি গেয়ে শোনায় ‘স্কুল খুইলাছেরে মওলা স্কুল খুইলাছে’ ও ‘ওই পাগলা তোর পাগলি কই’।

সন্ধ্যায় মঞ্চে ওঠে ক্রিপটিক ফেইট ব্যান্ড। আগামী প্রজন্মকে জেগে ওঠার আহ্বান জানিয়ে দলটি প্রথমেই গেয়ে শোনায় ‘ওঠো বীর বাঙালি’। দলটি আরও পরিবেশন করে ‘তীরহারা এই ঢেউয়ের সাগর পাড়ি দিবোরে’, ‘চোখের জল’, ‘রাঙিয়ে দাও আমার স্বপ্নকে’, ‘আক্রমণ’ প্রভৃতি।

আরবোভাইরাস ব্যান্ডের পরিবেশনার মুহূর্ত এরপর মঞ্চে আসে আর্বোভাইরাস ব্যান্ড। ‘জন্মভূমির অপমান আর সইবো না’ গানটি দিয়ে শুরু হয় এ দলের পরিবেশনা। এরপর তারা গেয়ে শোনায় ‘আয় আয় বন্ধুরা ফিরে আয়’ ও ‘এখনই নামবে আলো’।

‘জয় বাংলা’ কনসার্টে তরুণদের বাঁধভাঙা উচ্ছ্বাসে মাতান সংগীতশিল্পীরা শূন্য ব্যান্ড গেয়ে শোনায় ‘শত আশা’, ‘সোনাদিয়া বান্ধাইয়াছি ঘর’সহ কয়েকটি গান। তাদের সঙ্গে গেয়েছেন এলিটা করিম। নেমেসিসের সঙ্গে জেফার সংগীত পরিবেশন করেন। কনসার্টের শেষ দিকে মঞ্চে একে একে এসে দর্শক-শ্রোতা মাতিয়েছে চিরকুট, শিরোনামহীন এবং ওয়ারফেজ ব্যান্ড।

গানের ফাঁকে লাল-নীল আলোকরশ্মির লেজার শো কনসার্টের পুরো পরিবেশকে যেন আরও রঙিয়ে তোলে। সেইসঙ্গে মঞ্চের ব্যাকড্রপে ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের সাদাকালো চিত্রের রঙিন রূপায়ন।

এ কনসার্টের আয়োজন করে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলা। কনসার্টের অনলাইন মিডিয়া পার্টনার ছিল বাংলা ট্রিবিউন।

/এম/এমএম/জেএইচ/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)