X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বলিউডে নারীপ্রধান সিনেমাগুলো

মাহাদী হাসান
০৮ মার্চ ২০১৭, ১৬:১৮আপডেট : ০৮ মার্চ ২০১৭, ১৬:৪৬

পাঁচ অভিনেত্রী- রানি, পান্ন, আনুশকা, শ্রীদেবী ও বিদ্যা সিনেমাকে বলা হয় সমাজের দর্পণ। তবে এই সিনেমা যেন পুরুষশাসিত সমাজকেই প্রতিনিধিত্ব করে। বেশিরভাগ ছবিই হয়ে থাকে পুরুষপ্রধান। ভারতীয় সিনেমা ইন্ডাস্ট্রি বলিউডও এর ব্যতিক্রম নয়। তবে স্রোতের বিপরীতে বলিউডের কিছু নারীপ্রধান ছবি হয়েছে। সেখানে দুর্দান্ত অভিনয় করে দর্শক মনে জায়গা করে নিয়েছেন অভিনেত্রীরা। অনুশকা শর্মার ‘এনএইচ১০’ থেকে শুরু করে নার্গিসের ‘মাদার ইন্ডিয়া’ পর্যন্ত সব নারীপ্রধান চরিত্রেই দারুণ সফল ছিলেন অভিনেত্রীরা। এবার একঝলকে তেমনি পাঁচটি ছবি তুলে ধরা হলো-

মারদানি ছবিতে রানি রানি মুখার্জি- মারদানি

এই সিনেমায় পুলিশ কর্মকর্তার ভূমিকায় অভিনয় করেন রানি মুখার্জি। কয়েক বছর আগে মুক্তি পাওয়া এই ছবির জন্য ব্যাপকভাবে প্রশংসিত হন তিনি। তার শক্তিশালী ও নেতৃত্ব দেওয়ার মতো রুপ সবাইকে নাড়া দেয়।

শ্রীদেবী শ্রীদেবী- ইংলিশ ভিংলিশ

বলিউডের একসময়ের পর্দা কাঁপানো নায়িকা শ্রীদেবীর ফিরে আসাটা এই ছবির মাধ্যমে। অনেকদিন পর বড়পর্দায় উপস্থিত হয়েই হইচই ফেলে দেন তিনি। ইংলিশ ভিংলিশ ছবিতে তার শাশি নামের চরিত্রটি অনুপ্রেরণা যোগায় অনেককে। পরিবারে নিজের সম্মান অর্জনের জন্য গৃহকর্মী পরিচয় থেকে বেরিয়ে আসতে চান শাশি।

পান্নু তাপসী পান্নু-পিংক

‘পিংক’ ছবিতে মূল চরিত্রে অভিনয় করেন অমিতাভ বচ্চন। তবে এত বড় তারকা থাকার পরও পান্নুও তার অভিনয় কারিশমা দেখান। শক্তিশালী নারীর ভূমিকায় অভিনয় করে প্রশংসা কুড়ান।

কাহানিতে বিদ্যা বিদ্যা বালান- কাহানি

গ্ল্যামার নয়, বরং অভিনয় দিয়েই বেশি প্রশংসিত বিদ্যা বালান। শরৎচন্দ্রের উপন্যাসের উপর নির্মিত ‘পরীনিতি’ ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ ঘটে এই অভিনেত্রীর। এরপর মুন্না ভাই, ডার্টি পিকচারসহ বেশ কিছু ছবিতে দুর্দান্ত অভিনয় করে নজরে আসেন তিনি। কাহানি ছবিতে একজন অন্তস্বত্তা নারীর ভূমিকায় অভিনয় করেন বিদ্যা, যে তার স্বামীকে খুঁজতে কলকাতা যায়। তার কঠোর মানসিকতা ও অদম্য ইচ্ছার মিশ্রণে এক চরিত্রের অভিনয় করছেন তিনি।

শাবানা আজমি- আর্থ

ছবিতে শাবানা এমন এক নারীর চরিত্রে অভিনয় করেন যে তার স্বামীর দ্বারা প্রতারিত। হতাশায় ডুবে থাকা এই নারী কীভাবে ঘুরে দাঁড়ায় সেই বিষয়টিই দেখানো হয়েছে ছবিতে। আর সেই চরিত্রের সঙ্গে একদমই নিজেকে মানিয়ে নিয়েছেন এই গুণী অভিনেত্রী। আর্থ ছবিতে শাবানা

/এমএইচ/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না