X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

‘শিল্পীদের সম্মানী দেওয়ার প্রয়োজন বোধ করেন?’

বিনোদন ডেস্ক
১১ মার্চ ২০১৭, ১২:৩৩আপডেট : ১১ মার্চ ২০১৭, ১৬:২২

বলছেন সম্পাদক ও গীতিকবি জুলফিকার রাসেল বৈঠকিতে প্রশ্ন উঠেছিল রেডিওতে কীভাবে গানটা মূল্যায়ন করা হয়? উত্তরে উপস্থিত অতিথি আরজে সার্জিনা বলেন, ‘আমরা প্রথমে গান শুনি। তারপর প্রচার করি। সুর শুনি, কথা শুনি; তারপর।’

এমন জবাবের বিপরীতে বাংলা ট্রিবিউন সম্পাদক ও গীতিকবি জুলফিকার রাসেল তাকে পাল্টা প্রশ্ন করেন, আপনারা অনেক গান প্রচার করেন, যা আসলেই কি প্রচারযোগ্য? আপনাদের দায়িত্ব কি শুধুই প্রচার? শিল্পীদের গানটি প্রচারের আগে আপনারা কি অনুমতি নেন? তাদের সম্মানী দেওয়ার প্রয়োজনবোধ করেন?

উত্তরে আরজে বলেন, ‘আসলে এখনে সমন্বয়ের অভাব। এ বিষয়ে যদি একটি বোর্ড থাকে, যারা শিল্পীদের সম্মানির বিষয়টি দেখভাল করবেন, তাহলে সম্ভব।’ এতে সংগীতশিল্পী বাপ্পা তাকে সমর্থন করেন। বলেন, ‘এটা জরুরি। কিন্তু তারা যা করছেন তা মোটেও ঠিক নয়। তারা অনুমতি পর্যন্ত নেওয়ার প্রয়োজন মনে করেন না। এটা অসম্মানজনক। এমন হতে থাকলে, আমরা সব রেডিওকে বয়কট করবো। আসুন আমরা সবাই বিষয়টি নিয়ে কথা বলি। তারা অবৈধভাবে গান প্রচার করছে। সম্মানি তো দূরের কথা, তারা অনুমতি নেওয়ারও প্রয়োজন মনে করছে না।’

গানের আদ্যোপান্ত নিয়ে আজকে বাংলা ট্রিবিউন বৈঠকি ‘গান কী দেখার না শোনার’। এই বৈঠকি বেসরকারি টেলিভিশন চ্যানেল ৭১ সরাসরি সম্প্রচার করছে বেলা ১১টা ১০ মিনিট থেকে। দেশের সঙ্গীতজ্ঞ, গবেষক, শিল্পী ও গান প্রচার ও প্রসারের সঙ্গে সংশ্লিষ্টরা আলোচনা করছেন এই বৈঠকিতে।

মিথিলা ফারজানার সঞ্চালনায় এই বৈঠকিতে গীতিকবি ও গবেষক মোহাম্মাদ রফিকউজ্জামান ছাড়াও অংশ নিয়েছেন সংগীতশিল্পী ফাহমিদা নবী, এমআইবি প্রেসিডেন্ট ও লেজার ভিশনের প্রযোজক এ কে এম আরিফুর রহমান, সংগীতশিল্পী বাপ্পা মজুমদার ও ইমরান, নির্মাতা চন্দন রায় চৌধুরী, টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান রবির কন্টেন্ট ম্যানেজমেন্ট-এন্টারটেইনমেন্ট ম্যানেজার জ্যাকলিন এলিজাবেথ মজুমদার, রেডিও ফুর্তির স্টেশন ম্যানেজার ও প্রোগ্রাম অ্যান্ড আর্টিস্ট পিআর সার্জিনা ইসলাম এবং বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল।

সরাসরি বৈঠকি দেখতে চোখ রাখুন চ্যানেল ৭১ এর পর্দায় এবং এ সম্পর্কিত সব সংবাদ পড়ুন www.banglatribune.com এ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বৈঠকি চলছে, চলবে বেলা ১টা পর্যন্ত।

/এম/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!