X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পুরনো কিছু গান থেকে নতুন একটা গান

বিনোদন রিপোর্ট
১১ মার্চ ২০১৭, ২০:৪৩আপডেট : ১২ মার্চ ২০১৭, ১৩:১৭

লাকী আখন্দ কিংবদন্তি সংগীতশিল্পী-মুক্তিযোদ্ধা লাকী আখন্দের পুরনো কিছু গানের অংশ নিয়ে তৈরি হয়েছে নতুন একটা গান। যার নাম ‘তোমার যতো গান’।

লাকী আখন্দকে উৎসর্গ করে গানটি তৈরি করেছেন কয়েকজন প্রবাসী শিল্পী, যারা তার ভক্ত-অনুসারী।
গানটির কথাগুলো এমন- বারে বারে যুগে যুগে/ থাকবে তোমারই নাম/ লেখা হয়ে আছে বুকেরই পাঁজরে/ তোমার যত গান/ ভোলা কি যাবে ‘এই নীল মণিহার’/ ‘আবার এলো যে সন্ধ্যা’/ যাবে না ভোলা ‘আজ আছি কাল নেই অভিযোগ রেখো না’/ কতো স্মৃতি কতো গান বেঁধেছে এই প্রাণ সুরের মিছিল বলে তাই/ ভোলা কি যাবে ‘কবিতা পড়ার প্রহর’ ‘যেখানে সীমান্ত তোমার’/ যাবে না ভোলা ‘আমায় ডেকো না ফেরানো যাবে না’/ কতো স্মৃতি কতো গান বেঁধেছে এই প্রাণ সুরের মিছিল বলে তাই।
কাজী তিতাস ও সঞ্জয় মুখার্জির কথায় গানটিতে সুর দিয়েছেন কাজী তিতাস। কণ্ঠ দিয়েছেন ৬জন শিল্পী। তারা হলেন- সুমন শরীফ, এ আই রাজু, মোল্লা বাবু, লাবনী বড়ুয়া, পরশ মনি ও কাজী তিতাস। এতে যৌথভাবে সংগীতায়োজন করেছেন ফিডব্যাক ব্যান্ডের লাবু রহমান ও ফোয়াদ নাসের বাবু। আর ভিডিওটি তৈরি করেছেন শিবলী হাসান।
গেল ৭ মার্চ শিল্পী কাজী তিতাসের ইউটিউব চ্যানেলে উন্মুক্ত করা হয়েছে এর ভিডিও। লন্ডনে ধারন করা ভিডিওতে অংশ নিয়েছেন শিল্পী ও কলাকুশলীরা।   

এদিকে এই গানটির ভিডিও হাসপাতালে শুয়ে দেখেছেন লাকী আখন্দ। তার ঘনিষ্ঠজন মিডিয়াকর্মী এরশাদুল হক টিংকু বাংলা ট্রিবিউনকে জানান, গানটি শুনে ও ভিডিওটি দেখে লাকী আখন্দ মুগ্ধতা প্রকাশ করেছেন। 
‘তোমার যতো গান’ এর ভিডিও:

গত ৫ ফেব্রুয়ারি বরেণ্য এ শিল্পীর শারীরিক অবস্থার অবনতি হলে বিএসএমএমইউয়ের সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ারের ভর্তি করা হয়। তবে ২৬ ফেব্রুয়ারি সকাল সাতটা থেকে তার অবস্থার বেশ অবনতি ঘটে। শেষ খবর পাওয়া পর্যন্ত, এখন লাকী আখন্দের শরীরের অবস্থা খানিক ভালো। ঘন ঘন চেতনা ফিরছে তার। তিনি অধ্যাপক নেজামুদ্দিন আহমেদের অধীনে চিকিৎসাধীন।

প্রসঙ্গত, গুণী এই সংগীতজ্ঞ অনেক দিন ধরেই মরণব্যাধী ক্যানসারের সঙ্গে লড়াই করছেন। ছয় মাসের চিকিৎসা শেষে থাইল্যান্ডের ব্যাংকক থেকে ২০১৬ সালের ২৫ মার্চ দেশে ফেরেন তিনি। সেখানে কেমোথেরাপি নেওয়ার পর শারীরিক অবস্থার অনেকটা উন্নতি হয়েছিল তার। একই বছরের জুনে আবারও থেরাপির জন্য ব্যাংকক যাওয়ার কথা ছিল। কিন্তু আর্থিক সংকটের কারণে পরে আর তার সেখানে যাওয়া হয়ে উঠেনি।
অসুস্থতার প্রথম থেকেই লাকী আখন্দ ও তার পরিবার কোনও রকম আর্থিক সহযোগিতা গ্রহণের বিষয়ে বেশ কঠোর ছিলেন। দেশের শীর্ষ শিল্পীদের উদ্যোগে সহযোগিতা করতে চাইলেও বিনয়ের সঙ্গে লাকী আখন্দ সেটি গ্রহণে অনাগ্রহ প্রকাশ করেছিলেন। গুণী কিংবা অভিমানী এই মানুষটি অন্যের সাহায্য-সহযোগিতায় নিজের চিকিৎসা চালাতে মানসিকভাবে প্রস্তুত ছিলেন না। তবে ব্যাংককে চিকিৎসাধীন থাকা অবস্থায় এই সংগীতকারের চিকিৎসার জন্য পাঁচ লাখ টাকা সহায়তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রীয় ভালোবাসা হিসেবে সেটি তিনি গ্রহণ করেছেন স্বাচ্ছন্দে।
লাকী আখন্দের উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে— ‘এই নীল মনিহার’, ‘আমায় ডেকো না’, ‘কবিতা পড়ার প্রহর এসেছে’, ‘যেখানে সীমান্ত তোমার’, ‘মামনিয়া, ‘বিতৃঞ্চা জীবনে আমার’, ‘কি করে বললে তুমি’ ‘লিখতে পারি না কোনও গান, ‘ভালোবেসে চলে যেও না’ প্রভৃতি।

বিএসএমএমইউ-এর কেবিনে লাকী আখন্দ (ফাইল ছবি) /এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!