X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

শ্রেণিকক্ষে হলো মঞ্চনাটকের ক্লাস

বিনোদন রিপোর্ট
১৫ মার্চ ২০১৭, ০০:০৬আপডেট : ১৫ মার্চ ২০১৭, ১৫:০৮

শ্রেণীকক্ষে হচ্ছে মঞ্চনাটকের ক্লাস বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় মঞ্চনাটকের বিশেষ কোনও স্থান নেই। সে হিসেবে প্রাথমিক কিংবা মাধ্যমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে এই বিষয়ে পাঠদানের বিষয়টি প্রায় প্রশ্নাতীত।

অথচ সেটাই হচ্ছে এখন। পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের আয়োজনে দেশব্যাপী আনন্দময় ও সৃজনশীল ক্লাসরুম প্রতিষ্ঠায় নাট্যজন লিয়াকত আলী লাকী একটি উদ্যোগ নিয়েছেন।
লাকীর পরিকল্পনা ও পরিচালনায় মঙ্গলবার (১৪ মার্চ) সকাল ১১টায় অনুষ্ঠিত হলো পাঠ্য বইয়ের গল্প বলা ও নাটক নিয়ে ‘ক্লাসরুম থিয়েটার’।
এদিন মোহাম্মদপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের শ্রেণিকক্ষে কল্পরেখা ও তামান্না তিথি’র পরিবেশনায় শওকত ওসমানের ‘তোলপাড়’, ড. মুহম্মদ শহীদুল্লাহর ‘সততার পুরস্কার’ এবং বনফুলের ‘মিনু’র গল্প পাঠ অনুষ্ঠিত হয়। সবশেষে লোক নাট্যদলের প্রযোজনায় সুকুমার রায় রচিত ও লিয়াকত আলী লাকী নির্দেশিত ‘অবাক জলপান’ নাটকটি মঞ্চায়িত হয়।
উল্লেখ্য, বিগত ২৭ বছর যাবত পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন শিশু-কিশোর ও যুবনাট্য আন্দোলন পরিচালনা করে আসছে। বর্তমানে সারাদেশের প্রায় ২৫০টি শিশু-কিশোর ও যুবনাট্য সংগঠন এই অ্যাসোসিয়েশনের অন্তর্ভুক্ত। ১৯৯৫ সাল থেকে জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসব ও যুব নাট্যোৎসব আয়োজন শুরু করে ইতোমধ্যে ৫টি যুব নাট্যোৎসব ও ১৩টি শিশু-কিশোর নাট্যোৎসব আয়োজন সফলভাবে সম্পন্ন করে। দেশের শিশুনাট্য ও যুবনাট্য আন্দোলনকে বেগবান করার পাশাপাশি বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনে সুপ্রতিষ্ঠিত করার ক্ষেত্রে পিটিএ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
শ্রেণিকক্ষে হচ্ছে মঞ্চনাটকের ক্লাস পিটিএভুক্ত দলগুলো জার্মানি, জাপান, রাশিয়া, ক্রোয়েশিয়া, যুক্তরাজ্য, কিউবা, তুরস্ক, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের ৮৫টি আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণ করেছে।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
সমুদ্র সৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্র সৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
২৪ বছর পরে আবার একসঙ্গে...
২৪ বছর পরে আবার একসঙ্গে...
সুবিধাবঞ্চিত ৪ শতাধিক বাচ্চার সঙ্গে ‘মেঘনা কন্যা’র ইফতার
সুবিধাবঞ্চিত ৪ শতাধিক বাচ্চার সঙ্গে ‘মেঘনা কন্যা’র ইফতার