X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মগজ বাস্তবতার গ্রাম ‘সুরগাঁও’

বিনোদন ডেস্ক
১৭ মার্চ ২০১৭, ০০:০৮আপডেট : ১৭ মার্চ ২০১৭, ০০:০৮

সুরগাঁও-এর একটি দৃশ্য দেশের অন্যতম নাট্যকার মাসুম রেজা প্রায় ১৭ বছর পর মঞ্চে ফিরেছেন। ‘সুরগাঁও’ নির্দেশনার মাধ্যমে তার এই ফেরা। দেশ নাটকের প্রযোজনায় এ নাটকটি জানুয়ারি মাসে  মঞ্চায়ন শুরু হয়। আবারও আসছে নাটকটি। আগামী ২০ মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে এটির তৃতীয় মঞ্চায়ন হবে।

নাটকের গল্প সম্পর্কে জানা যায়, এটি একটি কাল্পনিক অচেনা গ্রামের কাহিনি। যে গ্রামে আনাল ফকির, আসমান, ছুহি, হাক্কা ব্যাপারি, বাঁশিবুড়ি, ওষ্ঠকালা, নীহাররঞ্জন, কাবিল, কুশি ও মুজাহেবসহ অনেকের বাস। গ্রামের গোড়াপত্তনকারী আনাল ফকির ১৮০ বছর আগের কোনও একরাতে হঠাৎ উধাও হন। বাঁশিবুড়ির হাতে দিয়ে যান এক মোহন বাঁশি। যে বাঁশির সুর দিয়ে মানুষের ভেতরের অসুরতাকে দূর করা যায়।
সুরগাঁওয়ে শুরু হয় সুর আর অসুরের দ্বন্দ্ব দিয়ে।
নির্দেশক মাসুম রেজা জানান, সুরগাঁও’কে তার মগজ বাস্তবতার গ্রাম হিসেবে দেখিয়েছেন। মগজে যা যা ঘটে তার সবকিছুই সেই গ্রামে ঘটতে দেখা যায়। প্রতিটা মানুষই তার মগজ বাস্তবতায় কিছু না কিছু ভাবেন। নাটকটি দেখে হয়তো চলমান বাস্তবতার কিছু কিছু বিষয়ের সঙ্গে মিলে যেতে পারে। থিয়েটারের বাস্তবতায় চিন্তার সীমনাকে স্পর্শ করতে চেয়েছেন এই নাট্যকার-নির্দেশক।
নাটকটিতে অভিনয় করেছেন দেশ নাটকের একঝাঁক তরুণ মুখ।
/এম/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার