X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আজ ‌‘মহানায়িকা’র ৮৬তম জন্মদিন

বিনোদন ডেস্ক
০৬ এপ্রিল ২০১৭, ০০:০৮আপডেট : ০৬ এপ্রিল ২০১৭, ১৩:২০

সুচিত্রা সেন আজ (৬ এপ্রিল) ‘মহানায়িকা’খ্যাত কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেনের ৮৬তম জন্মদিন। ১৯৩১ সালের এই দিনে ব্রিটিশ ভারতের বাংলা প্রেসিডেন্সির পাবনা জেলার সদর পাবনায় জন্মগ্রহণ করেছিলেন তিনি।

তার বাবা করুণাময় দাশগুপ্ত ছিলেন এক স্থানীয় বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও মা ইন্দিরা দেবী ছিলেন গৃহবধূ।  ১৯৪৭ সালে বিশিষ্ট শিল্পপতি আদিনাথ সেনের পুত্র দিবানাথ সেনের সঙ্গে সুচিত্রা সেনের বিয়ে হয়। আর ১৯৫২ সালে সুচিত্রা সেন বাংলা চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত হন। ১৯৫৩ সালে মুক্তি পায় তার প্রথম ছবি ‘সাত নম্বর কয়েদী’। ছবিতে তার অভিনয় ব্যাপকভাবে প্রশংসিত হয়। এরপর একে একে বিভিন্ন ছবিতে অনবদ্য অভিনয় করে বাংলা চলচ্চিত্রকে অন্যরকম উচ্চতায় নিয়ে যেতে বড় ভূমিকা রেখেছিলেন সুচিত্রা সেন। বিশেষ করে মহানায়ক খ্যাত উত্তম কুমারের সঙ্গে জুটি বেঁধে অনেক হিট-সুপারহিট ছবি উপহার দিয়েছেন সুচিত্রা সেন।
১৯৫৫ সালের ‘দেবদাস’ ছবির জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জিতেন, যা ছিল তার প্রথম হিন্দি ছবি। স্বামী মারা যাওয়ার পরও তিনি অভিনয় চালিয়ে গেছেন। ১৯৬৩ সালে ‘সাত পাকে বাঁধা’ চলচ্চিত্রের জন্য মস্কো চলচ্চিত্র উৎসবে সুচিত্রা সেন ‘সিলভার প্রাইজ ফর বেস্ট অ্যাকট্রেস’ জয় করেন। তিনিই প্রথম ভারতীয় অভিনেত্রী যিনি কোনও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছিলেন। বাংলা চলচ্চিত্র সম্ভারে তার অভিনীত ছবির সংখ্যা ৫৩। আর হিন্দিতে ৭। সব মিলিয়ে ৬০। এর মধ্যে ৩০টি ছবিই সুচিত্রা অভিনয় করেছেন উত্তমের সঙ্গে।


‘অগ্নিপরীক্ষা’, ‘সবার উপরে’, ‘শাপমোচন’, ‘শিল্পী’, ‘সাগরিকা’, ‘পথে হলো দেরি’, ‘হারানো সুর’, ‘গৃহদাহ’, ‘প্রিয় বান্ধবী’সহ আরও বেশ কিছু উল্লেখযোগ্য ছবিতে অভিনয় করে নিজেকে অন্যরকম উচ্চতায় নিয়ে যান সূচিত্রা সেন। এছাড়া ১৯৭২ সালে ভারত সরকারের পক্ষ থেকে রাষ্ট্রীয় সম্মাননা পদ্মশ্রী পান। ২০০৫ সালে তাকে দাদাসাহেব ফালকে পুরস্কার দেওয়ার প্রস্তাব রাখা হয়েছিলো। কিন্তু সুচিত্রা সেন জনসমক্ষে আসতে চান না বলে এই পুরস্কার গ্রহণ করেননি। ২০১২ সালে তাকে পশ্চিমবঙ্গ সরকারের সর্বোচ্চ সম্মাননা বঙ্গবিভূষণ প্রদান করা হয়। ২০১৪ সালের ১৭ জানুয়ারি ভারতীয় সময় সকাল ৮টা ২৫ মিনিট নাগাদ কলকাতার বেল ভিউ হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে সুচিত্রা সেনের মৃত্যু হয়।
আজ ৬ এপ্রিল মহানায়িকা সুচিত্রা সেনের জন্মদিনে তার জন্মস্থান পাবনায় হচ্ছে দুটি বিশেষ আয়োজন।
উত্তম-সুচিত্রা তথ্যসূত্র: উইকিপিডিয়া

/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া