X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

মুখোমুখি জয়া আহসান ও বিদ্যা বালান!

বিনোদন রিপোর্ট
১১ এপ্রিল ২০১৭, ২০:৩১আপডেট : ১১ এপ্রিল ২০১৭, ২২:৪৫

অনুষ্ঠানে জয়া ও বিদ্যার সেলফি হ্যাঁ, মুখোমুখিই তারা। বাংলাদেশের জয়া আহসান আর ভারতের বিদ্যা বালান। তাদের এ মুখোমুখি হওয়ার উপলক্ষ কিন্তু বেশ মজার। দু’জনই কাজ করেছেন একই গল্পে। ফারাক শুধু জয়া কাজ করেছেন বাংলা সংস্করণে আর বিদ্যা হিন্দিতে।

আর এই দু’জনের মুখোমুখির সূত্রধর পরিচালক সৃজিত মুখার্জি।
২০১৫ সালে এ পরিচালকের আলোচিত কলকাতার ছবি ‘রাজকাহিনী’র অন্যতম চরিত্রে অভিন করেন জয়া। এ ছবির হিন্দি সংস্করণ ‘বেগম জান’-এ মাত্র কাজ শেষ করলেন বিদ্যা। ছবিটি মুক্তি পাচ্ছে ১৪ এপ্রিল। এর প্রচারণার কাজে সম্প্রতি সৃজিতের নেতৃত্বে বিদ্যা বালানকে সঙ্গে নিয়ে কলকাতা শহরে এসেছে টিম-বেগম জান। এই প্রচারণার ফাঁকে গেল রাতে (১০ এপ্রিল) একই গল্পের দুই ছবির শিল্পীদের নিয়ে একটি পার্টির আয়োজন করেন পরিচালক।  
যেখানে সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত চলে হিন্দি ও বাংলার প্রাণখোলা আড্ডা। গতকাল সোমবার রাতে কলকাতা শহরের অ্যাক্রোপলিস মলে আয়োজন করা হয় জমকালো এই আয়োজন। সেই আসরে এবারই প্রথম বিদ্যা বালানের সঙ্গে সরাসরি দেখা হয় জয়া আহসানের। বিদ্যা আগেই কলকাতার বিভিন্ন সাক্ষাতকারে বলে রেখেছেন, ‘রাজকাহিনী’তে বাংলাদেশের জয়া আহসানের অভিনয়গুণে তার মুগ্ধতার কথা। এবার প্রথম দেখা-দেখির পর জয়া আহসানকে জড়িয়ে ধরে সেই কথাগুলোই রিপিট করলেন বিদ্যা বালান।
মঙ্গলবার (১১ এপ্রিল) বিকালে জয়া আহসান বাংলা ট্রিবিউনকে কলকাতা থেকে মুঠোফোনে বলেন, ‘খুবই আনন্দময় একটা আড্ডা হয়ে গেল আমাদের। স্বাভাবিক, আমাদের মধ্যমণি ছিলেন প্রিয় অভিনেত্রী বিদ্যা বালান।’

কী কথা হলো তার সঙ্গে? জয়া বলেন, ‘‘এই তো দু’জনার কুশল বিনিময়। উনার অভিনয়ের প্রশংসা করেছি। কারণ, আমি আসলেই তার ভক্ত। তবে বিব্রত হয়েছি যখন উনার মুখে আমার প্রশংসা শুনতে পেলাম। কারণ, উনি ‘রাজকাহিনী’সহ আমার আরও দু’একটি ছবি দেখেছেন সম্প্রতি। বলেছেন, তিনি নাকি আমার অভিনয়ের ফ্যান! লজ্জাই পেলাম, এ কথা শুনে।’’

জয়াকে সামনাসামনি দেখে বিস্ময় প্রকাশও করেছেন বিদ্যা। কারণ তার দেখা ‘রাজকাহিনী’র আটপৌরে রুবিনা (জয়া) আর বাস্তবের গ্ল্যামারাস জয়া আহসান নাকি পুরাই আকাশ-পাতাল।
সবার মাঝে-সামনে সৃজিত মুখার্জি, চারপাশে ‘রাজকাহিনী’ ও ‘বেগম জান’ সদস্যরা প্রথম দেখায় জয়াকে বিদ্যা আরও বলেন, ‘আমরা দুই দেশের মানুষ। দু’জনেই অভিনয় করি। দু’জনেই দুজনের অভিনয়ের ফ্যান! এটাই বোধহয় সিনেমার আসল শক্তি।’
শেষে বিদ্যা জয়াকে তার ‘বেগম জান’ ছবিটি দেখার আমন্ত্রণ জানান। সঙ্গে এটুকুও কথা দেন, ‘‘জেনেছি বৈশাখে তোমার ‘বিসর্জন’ রিলিজ হচ্ছে। সেটা আমি অবশ্যই দেখে নিবো।’’  

প্রসঙ্গত, সৃজিতের ‘রাজকাহিনী’ ও ‘বেগম জান’ ১৯৪৭ সালে দেশভাগের প্রেক্ষাপটে নিয়ে তৈরি। ‘রাজকাহিনী’-তে জয়া ছাড়া আরও অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, পার্ণো মিত্র, প্রিয়াঙ্কা সরকার, সোহিনী সরকার, সায়নী ঘোষ, ঋধিমা ঘোষ, দিতিপ্রিয়া রায়, এনা সাহা, কৌশিক সেন, আবীর চট্টোপাধ্যায়, যীশু সেনগুপ্ত, নাইজেল আকারা, কাঞ্চন মল্লিক, রুদ্রনীল ঘোষ, রজতাভ দত্ত, শাশ্বত চট্টোপাধ্যায়, বিশ্বজিৎ চক্রবর্তীসহ আরো অনেকে। ২০১৫ সালের ১৬ অক্টোবর এই চলচ্চিত্রটি মুক্তি পায় টলিউডে।
এদিকে একই ছবির গল্প নিয়ে একই নির্মাতা সম্প্রতি হিন্দিতে তৈরি করেন ‘বেগম জান’। ছবিতে বিদ্যা বালান ছাড়াও আছেন নাসিরুদ্দিন শাহ, রজত কাপুর, গওহর খান, পল্লবী সারদা, ইলা অরুণ, আশিষ বিদ্যার্থী ও চাঙ্কি পাণ্ডে।
প্রযোজক মুকেশ ভাট ও মহেশ ভাটের প্রযোজনায় ‘বেগম জান’ ভারতে মুক্তি পাচ্ছে ১৭ এপ্রিল। আর জয়ার অভিনীত নতুন ছবি ‘বিসর্জন’ও মুক্তি পাচ্ছে একই দিন। যেটি এরমধ্যে ভারতের সেরা বাংলা ছবির জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নিয়েছে।


/এমআই/এমএম/

সম্পর্কিত খবর: ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেল জয়ার ‘বিসর্জন’

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার