X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কানের প্রতিযোগিতা বিভাগে ১৮ ছবি

জনি হক
১৫ এপ্রিল ২০১৭, ০০:০৫আপডেট : ১৫ এপ্রিল ২০১৭, ০০:০৫

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব কানের ৭০তম আসরের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম তথা পাম দ’র জেতার জন্য এবার প্রতিযোগিতা বিভাগে লড়বে ১৮টি ছবি। এর মধ্যে আছে স্বর্ণপাম জয়ী বেশ ক’জন নির্মাতার ছবি। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকাল ১১টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা) প্যারিসের শসলিজেতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে নির্বাচিত ১৮টি ছবির নাম ঘোষণা করেন উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো ও সভাপতি পিয়েরে লেসকিউ।

সংবাদ সম্মেলনের পর অফিসিয়াল পোস্টারের সামনে কান চলচ্চিত্র উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো ও সভাপতি পিয়েরে লেসকিউ বাঘা নির্মাতাদের মধ্যে পাম দ’র জয়ের লড়াইয়ে এবার আছেন মিশেল হাজানাভিসিয়ুস। তার নির্বাক ছবি ‘দ্য আর্টিস্ট’ ২০১২ সালের অস্কারে সেরা ছবি, সেরা পরিচালক ও সেরা অভিনেতা বিভাগে পুরস্কার জিতেছিল। মিশেলের নতুন ছবি ‘দ্য ড্রেডেড’ তৈরি হয়েছে কিংবদন্তি নির্মাতা জ্যঁ-লুক গদার ও অভিনেত্রী অ্যান উইয়াজেমস্কির প্রেমকে ঘিরে।

সমকামিতার ছবি ‘ক্যারল’খ্যাত মার্কিন নির্মাতা টড হেইন্সের ‘ওয়ান্ডারস্ট্রাক’-এর প্রিমিয়ার হবে কানে। এতে অভিনয় করেছেন হলিউড অভিনেত্রী জুলিয়ান মুর। প্রতিযোগিতা বিভাগে একমাত্র ব্রিটিশ পরিচালক হিসেবে স্থান পেয়েছেন যুক্তরাজ্যের নারী নির্মাতা লিন র‌্যামসে। তার থ্রিলারধর্মী ছবি ‘ইউ ওয়্যার নেভার রিয়েলি হিয়ার’-এ অভিনয় করেছেন হলিউড তারকা জোয়াক্যু ফিনিক্স।

দু’বার স্বর্ণপাম জয়ী অস্ট্রিয়ান নির্মাতা মাইকেল হানেকি আবার স্থান পেয়েছেন কানের মূল প্রতিযোগিতা বিভাগে। তার আগের দুই ছবি ‘দ্য হোয়াইট রিবন’ (২০০৯) ও ‘আমুর’ (২০১২) পাম দ’র জেতে। ৭৫ বছর বয়সী এই নির্মাতার ‘হ্যাপি এন্ড’ লড়বে এবারের উৎসবে। ফ্রান্সের উত্তরাঞ্চলের শহর ক্যালের প্রেক্ষাপটে শরণার্থী সংকটই এ ছবির বিষয়বস্তু।

একাধিকবার অস্কারজয়ী পরিচালক আলেহান্ড্রো গঞ্জালেস ইনারিতুর স্বল্পদৈর্ঘ্য ভার্চুয়াল রিয়েলিটি ছবি ‘ফ্লেশ অ্যান্ড স্যান্ড’ দেখানো হবে এবারের আসরে। মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের সীমান্ত অতিক্রম করা একদল শরণার্থী ও অভিবাসীর অভিজ্ঞতা নিয়ে সাজানো হয়েছে এটি। নিরীক্ষাধর্মী ছবিটির চিত্রগ্রহণ করেছেন অস্কারজয়ী ইমানুয়েল লুবেজকি।

শরণার্থী ইস্যু নিয়ে এবার প্রতিযোগিতা বিভাগের বাইরে দেখানো হবে বর্ষীয়ান মার্কিন অভিনেত্রী-নির্মাতা ভ্যানেসা রেডগ্র্যাভ পরিচালিত ‘সি সরো’ (এমা থম্পসন, র‌্যালফ ফাইনেস)। আরেকটি বৈশ্বিক রাজনৈতিক সমস্যা জলবায়ু পরিবর্তন থিম নিয়ে সাজানো প্রামাণ্যচিত্র ‘অ্যান ইনকনভেনিয়েন্ট সিক্যুয়েল: ট্রুথ অব পাওয়ার’ দেখানো হবে কানে। এটি হলো আল গোরের ২০০৬ সালের প্রামাণ্যচিত্র ‘অ্যান ইনকনভেনিয়েন্ট ট্রুথ’-এর সিক্যুয়েল।

তবে বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে উৎসব পরিচালক থিয়েরি ফ্রেমো বলেছেন, ‘এই উৎসব রাজনৈতিক নয়। বরং নির্বাচিত ছবিগুলোর বিষয়বস্তুতে রাজনৈতিক আবহ আছে, এসব ছবির নির্মাতারা রাজনৈতিক আবহ ছড়িয়ে দেবেন। আর আমরা এসব ছবি উপস্থাপন করতে পেরে গর্বিত।’

প্রতি বছর কানের মূল প্রতিযোগিতা বিভাগে কোন ছবিগুলো জায়গা পেলো, তা নিয়ে চলচ্চিত্রপ্রেমীদের কৌতূহলের অন্ত থাকে না। তবে এবার সব ছাপিয়ে নিরাপত্তা আর সম্ভাব্য রাজনৈতিক উত্থানের দিকেই সবার নজর। কানের খুব কাছের শহর নিসে গত বছরের জুলাইয়ে ট্রাক হামলার পর এটাই হবে উৎসবের নতুন আসর। এছাড়া ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটিংয়ের চূড়ান্ত রাউন্ড শেষের কয়েকদিন পর শুরু হবে এ আয়োজন।

যদিও নিরাপত্তা নিয়ে অতো উদ্বেগ নেই উৎসব আয়োজকদের। তবে তারা স্বীকার করেছেন, সাসপেন্সে ভরপুর সময়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের উৎসব। কানের সভাপতি পিয়েরে লেসকিউ বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প এমনিতেই প্রতিনিয়ত আমাদের হতবাক করে যাচ্ছেন। আশা করি, উত্তর কোরিয়া অথবা সিরিয়া আমাদের ওপর কোনও ছায়া ফেলবে না।’

সংবাদ সম্মেলনের পর অফিসিয়াল পোস্টারের সামনে কান চলচ্চিত্র উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো ও সভাপতি পিয়েরে লেসকিউ আয়োজকদের পক্ষ থেকে ই-মেইলে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানা গেলো প্রতিযোগিতা বিভাগে জায়গা পাওয়া ছবিগুলোর নাম, দেশ ও পরিচালক। তালিকায় ফ্রান্সের ছবিই আছে ১০টি। এছাড়া যুক্তরাষ্ট্রের ৪টি এবং যুক্তরাজ্য, জার্মানি, জাপান ও হাঙ্গেরির একটি করে ছবি রয়েছে। এবারের আসরে বিচারকদের প্রধান হিসেবে থাকছেন স্প্যানিশ নির্মাতা পেড্রো আলমোডোভার। তার নেতৃত্বে বিচারক প্যানেল নির্বাচন করবে স্বর্ণপাম জয়ী ছবির নাম।

ই-মেইল বার্তায় আরও জানানো হয়েছে, এবার প্রতিযোগিতা বিভাগের বাইরের বিভাগে দেখানো হবে চারটি ছবি। এর মধ্যে আহনো দিপলিশার “ইসমায়েল’স গোস্টস” দেখানোর মধ্য দিয়ে পর্দা উঠবে উৎসবের। এ বিভাগের অন্য ছবিগুলো হলমাইক তাকাশির ‘ব্লেড অব দ্য ইমমর্টাল’, জন ক্যামেরন মিচেলের ‘হাউ টু টক টু গার্লস অ্যাট পার্টিস’ এবং অ্যাগনেস ভারদা জুনিয়রের ‘ভিসেজেস, ভিলেজেস’।

আগামী ১৭ থেকে ২৮ মে ফ্রান্সের সাগরপাড়ের শহর কানে অনুষ্ঠিত হবে ৭০তম কান চলচ্চিত্র উৎসব। এবারের আয়োজনের অফিসিয়াল পোস্টার সাজানো হয়েছে কিংবদন্তি ইতালিয়ান অভিনেত্রী ক্লডিয়া কার্ডিনালের স্থিরচিত্র নিয়ে।

প্রতিযোগিতা বিভাগের নির্বাচিত ১৮ ছবির তালিকা-
* হ্যাপি এন্ড (জার্মানি, পরিচালক: মাইকেল হানেকি)
* দ্য ড্রেডেড (ফ্রান্স, পরিচালক: মিশেল হাজানাভিসিয়ুস)
* রেডিয়েন্স (জাপান, পরিচালক: নাওমি কাওয়াসে)
* দ্য বিগাইল্ড (যুক্তরাষ্ট্র, পরিচালক: সোফিয়া কপোলা)
* ইন দ্য ফেড (ফ্রান্স, পরিচালক: ফাতি আকিন)
* ওয়ান্ডারস্ট্রাক (যুক্তরাষ্ট্র, পরিচালক: টড হেইন্স)
* লাভলেস (ফ্রান্স, পরিচালক: আন্দ্রেই জিভিয়াজিন্তসেভ)
* দ্য কিলিং অব অ্যা স্যাক্রেড ডিয়ার (যুক্তরাষ্ট্র, পরিচালক: ইওর্গেস লানথিমস)
* ওকজা (যুক্তরাষ্ট্র, পরিচালক: বং জোন-হো)
* দ্য ডে আফটার (ফ্রান্স, পরিচালক: হং স্যাং সু)
* ইউ ওয়্যার নেভার রিয়েলি হিয়ার (যুক্তরাজ্য, পরিচালক: লিন রামসে)
* হান্ড্রেড টোয়েন্টি ব্যাটমেন্টস পার মিনিট (ফ্রান্স, পরিচালক: রবিন ক্যাম্পিলো)
* অ্যা জেন্টেল ক্রিয়েচার (ফ্রান্স, পরিচালক: সের্গেই লোজনিৎসা)
* জুপিটার’স মুন (হাঙ্গেরি, পরিচালক: কর্নেল মুনদ্রুসো)
* দ্য ডাবল লাভার (ফ্রান্স, পরিচালক: ফ্রাঁসোয়া ওজোন)
* রদাঁ (ফ্রান্স, পরিচালক: জ্যাক দোয়াইও)
* দ্য মেয়ারোউইৎজ স্টোরিস (ফ্রান্স, পরিচালক: নোয়া বামব্যাচ)
* গুড টাইম (ফ্রান্স, বেনি সাফদি ও জোশুয়া সাফদি)
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!