X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

দাদাসাহেব ফালকে উৎসবে ‘পৌনঃপুনিক’

বিনোদন ডেস্ক
২২ এপ্রিল ২০১৭, ১৯:৪৩আপডেট : ২৩ এপ্রিল ২০১৭, ১৩:৪৫

আগামী ৩০ এপ্রিল ভারতের দিল্লীতে অনুষ্ঠিত হচ্ছে দাদাসাহেব ফালকে চলচ্চিত্র উৎসবের ৭ম আসর। আর এতে অংশ নেয়ার জন্য মনোনীত হয়েছে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পৌনঃপুনিক’। যার ইংরেজি শিরোনাম The Hamster Wheel Rebellion।
পৌনঃপুনিক-এর একটি দৃশ্য এর আগে ভারতের বিহারে অনুষ্ঠিত বোধিসত্ত্ব আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্পেশাল জুরি মেনশন অ্যাওয়ার্ড জয় করেছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি। এছাড়াও ২২তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, বাংলাদেশ চলচ্চিত্র উৎসব (কলকাতা), নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ১১তম সিয়াটল দক্ষিণ এশিয় চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে ‘পৌনঃপুনিক’।
তরুণ নির্মাতা খন্দকার সুমন সমাজের অবদমিত অধ্যায়ের অস্পৃশ্য নারীর দ্রোহ ও শেকল ভাঙ্গার অদম্য সাহস, স্বপ্ন, লড়াই এবং হেরে গিয়ে যাপিত জীবনের পুনরাবৃত্তির ঘটনা প্রবাহ নিয়ে নির্মাণ করেছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি।
পরিচালক খন্দকার সুমন জানান, একজন ভাসমান পতিতার অন্ধকার জগতের বাসিন্দা হয়েও তার সন্তানের আলোকিত জীবনের স্বপ্ন দেখা, সেই স্বপ্ন বাস্তবায়নের পথে সমাজের বাধা-বিপত্তিকে দূর করার অদম্য জেদ এবং সন্তানের জীবনে শিক্ষার আলো পৌঁছে দেয়ার প্রচেষ্টায় আবর্তিত হয়েছে ‘পৌনঃপুনিক’ এর গল্প।
গল্পটি রচনা করেছেন কিংশুক ভট্টাচার্য, চিত্রগ্রহণে ছিলেন বিদ্রোহী দীপন, সংগীতে মাহমুদ হায়াৎ অর্পন এবং সম্পাদনায় ছিলেন সাইফ রাসেল।
আইডিয়া এক্সচেঞ্জ এর প্রযোজনায় এবং মোশন ভাস্করের সৃজনশীলতায় চলচ্চিত্রটির চিত্রনাট্য এবং পরিচালনা করেন খন্দকার সুমন।
‘পৌনঃপুনিক’ এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল এবং অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রানী সরকার, ফজলুল হক, ফারজানা, রওশন আরা মুক্তি, মিতু রহমান, ফারজানা রুমি এবং মানিক বাহার।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া