বিশ্ব চলচ্চিত্রের পথ ধরে টেলিভিশনে ‘আয়নাবাজি’

Send
মাহাদী হাসান
প্রকাশিত : ১৭:১৭, এপ্রিল ২৫, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২১:১১, এপ্রিল ২৫, ২০১৭

বিশ্ব চলচ্চিত্রের পথ ধরে টিভিতে ‘আয়নাবাজি’দেশীয় সুপারহিট চলচ্চিত্র ‘আয়নাবাজি’র ছায়া ধরে এবার নির্মিত হচ্ছে টিভি সিরিজ। কোনও চলচ্চিত্রকে ঘিরে এমন উদ্যোগ বাংলাদেশে এবারই প্রথম। নির্মাতা অমিতাভ রেজাকে সঙ্গে নিয়ে সাত পর্বের সিরিজটি নির্মাণের ঘোষণা দিয়েছে দুই প্রযোজনা প্রতিষ্ঠান টম ক্রিয়েশনস এবং ক্যান্ডি প্রডাকশন। বাংলাদেশে এই ধারণা নতুন হলেও পশ্চিমাবিশ্বে এটি বহুল প্রচলিত এবং সফল বিষয়। ‘অ্যাশ ভার্সেস এভিল ডেড’, ‘টেকেন’, ‘মর্টাল কমব্যাট’, ‘লিমিটলেস’সহ এমন অনেক ব্যবসাসফল ছবিরই টিভি সিরিজ তৈরি হয়েছে বিশ্বে।

রূপালি পর্দা থেকে ছোট পর্দায় সিরিজ তৈরির পরিকল্পনাও রয়েছে বেশ কিছু সিনেমার। জেনে নিন হলিউডের জনপ্রিয় কিছু ছবির সাম্প্রতিক টিভি সিরিজে রূপান্তরের গল্প-

ব্যাচেলর পার্টিব্যাচেলর পার্টি: টম হ্যাংকস অভিনীত এই ছবিটি মুক্তি পায় ১৯৮৪ সালে। নিল ইসরায়েলের পরিচালনায় এই ছবিটি পর্দা সাফল্যের পর টিভি সিরিজ করার পরিকল্পনা নিয়েছে এবিসি। তবে ঠিক কবে সিরিজটি দেখানো শুরু হবে সেটা এভনও স্পষ্ট নয়।

বিগ: টম হ্যাংকসের এই ছবিটিও পাচ্ছে টিভি সিরিজের রূপ। ছবিটির জন্য অস্কারে মনোনয়ন পেয়েছিলেন এই মার্কিন অভিনেতা। ১৯৮৮ সালে মুক্তি পাওয়া ছবিটির টিভি রূপ দিচ্ছে ফক্স টিভি।

ক্লাউডি উইথ আ চান্স অব মিটবলক্লাউডি উইথ আ চান্স অব মিটবল: অ্যানিমেশনধর্মী এই ছবিটি সব বয়সের দর্শকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছিল। ব্যবসা সফল এই ছবিটিকে নিয়ে ২৬ পর্বের টিভি সিরিজ তৈরি করা হবে বলে জানা গেছে। প্রত্যেক পর্বের দৈর্ঘ্য হবে ২২ মিনিট।

দ্য ডিপার্টেডদ্য ডিপার্টেড: অস্কারজয়ী সিনেমা ‘দ্য ডিপার্টেড’ নিয়েও তৈরি হবে টিভি সিরিজ। তবে সেখানে লিওনার্দো ডিক্যাপ্রিওকে দেখা যাবে কিনা সেই বিষয়টি নিশ্চিত নয়।

দ্য ডেভিলস এডভোকেট: অ্যাল প্যাচিনো ও কিয়ানো রিভসের বিখ্যাত এই চলচ্চিত্রটি ১৯৭৭ সালে দারুণ ব্যবসাসফল ছিল। দর্শকমনেও অন্যরকম নাড়া দেয় ছবিটি। সেই কাহিনি নিয়েই টিভি সিরিজ নির্মাণ করবে এনবিসি।

ফ্রাইডে দ্য থার্টিনথফ্রাইডে দ্য থার্টিনথ: বিখ্যাত এই মার্কিন হরর সিরিজের ছবি বের হয়েছে প্রায় দশটি। সিক্যুয়েল ও ক্রসওভার সবগুলোই ছিল দর্শকপ্রিয় ও ব্যবসা সফল। ১৯৮০ এর দশকে মুক্তি পাওয়ার পর থেকে এর সাফল্যের ধারা অব্যাহত রয়েছে। সম্প্রতি এই কাহিনিকে কেন্দ্র করে টিভি সিরিজ নির্মাণের ঘোষণা দিয়েছে সিডব্লিউ।

হিচহিচ: ২০০৫ সালে মুক্তি পাওয়া উইল স্মিথের ‘হিচ’ ছবিটি সেসময় আলোড়ন তুলেছিল। এবার সেই ছবির উপর নির্মিত হতে যাওয়া টিভি সিরিজেও দেখা যাবে তাকে। ফক্স এই টিভি সিরিজ নির্মাণ করছে।

দ্য ইলুশনিস্ট: জাদু ও রহস্যে ঘেরা ইলুশনিস্ট ছবির পরতে পরতে ছিল রোমাঞ্চ। বড় পর্দার সেই রোমাঞ্চ এবার দেখা যাবে ছোটপর্দাতেও। সিডব্লিউ নির্মিত এই টিভি সিরিজ অবশ্য ভিয়েনার জায়গায় নিউইয়র্কে শুটিং হচ্ছে।

ইন দ্য লাইন অব ফায়ারইন দ্য লাইন অব ফায়ার: ওয়েস্টার্ন সিনেমার সবচেয়ে জনপ্রিয় মুখ ক্লিন্ট ইস্টউডের এই ছবিটি মুক্তি পায় ১৯৯৩ সালে। সে বছর অস্কারও ঘরে তোলে ছবিটি। এবার সেটা নিয়ে টিভি সিরিজ তৈরি করছে এনবিসি।

এ সিরিজ অফ আনফরচুনেট ইভেন্টস: ড্যানিয়েল হার্ডারের লেখা উপন্যাসের উপর ২০০৪ সালে এই ছবিটি মুক্তি পায়। এখানে কাউন্ট ওলাফ চরিত্রে অভিনয় করেন হলিউড তারকা জিম ক্যারি। এবার তৈরি হতে যাচ্ছে টিভি সিরিজও। ইন্টারনেট স্ট্রিমিং প্রতিষ্ঠান নেটফ্লিক্স এই সিরিজ মুক্তি দেবে এ বছরই।

রেসিডেন্ট এভিলরেসিডেন্ট এভিল: ভিডিও গেমসের পর বড় পর্দায়ও দারুণ সফল ছিল হরর ছবি ‘রেসিডেন্ট এভিল’। ছবিতে কেন্দ্রীয় ভূমিকায় অভিনয় করে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন মিলা জোজোভিচও। দুই ক্ষেত্রে সাফল্যের পর এবার ছোটপর্দাতেও দেখা মিলবে এই সিরিজটির। ২০১৮ সালে দেখা মিলতে পারে এর।

শাটার আইল্যান্ডশাটার আইল্যান্ড: লিওনার্দো ডিক্যাপ্রিওর এই ছবিটিও বক্স অফিস ও সমালোচকদের কাছে প্রশংসিত। ২০০০ সালে মুক্তি পাওয়া ছবিটি পেয়েছিলো অস্কার মনোনয়নও। ছবিটিকে ছোট পর্দায় আনতে যাচ্ছে এইচবিও। ডিক্যাপ্রিওর দেখা না মিললেও অন্যান্য বড় চরিত্রগুলো দেখা যাবে এতে।

আন্ডারওয়ার্ল্ড: ‘রেসিডেন্ট এভিল’-এর মতো, হরর ভিত্তিক ‘আন্ডারওয়ার্ল্ড’ মুভি সিরিজটিও ছিল দারুণ জনপ্রিয়। লেন ওয়াইজম্যানের এই সিনেমাটি নিয়ে টিভি সিরিজ হতে যাচ্ছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যমগুলো। তবে মুক্তির তারিখ এখনও জানা যায়নি।

এরকম চলচ্চিত্র থেকে টিভি সিরিজ হওয়ার সম্ভাবনা রয়েছে আরও অনেক ছবির। এরমধ্যে উল্লেখযোগ্য হলো- ‘ব্লু ক্রাশ’, ‘ডাইভারজেন্ট’, ‘ফ্যাটাল এট্রাকশন’, ‘ফ্রম হেল’, ‘ঘোস্ট’, ‘ইন গুড কোম্পানি’, ‘ইন দ্য হিট অফ দ্য নাইট’, ‘জ্যাক রায়ান’, ‘দ্য লাস্ট স্টারফাইটার’, ‘দ্য লস্ট বয়েজ’, ‘মারলি অ্যান্ড মি’, ‘দ্য মানি পিট’, ‘মনস্টার ইন ল’, ‘প্রবলেম চাইল্ড’, ‘রিয়েল জিনিয়াস’, ‘শি ইজ গটা হ্যাভ ইট’, ‘স্ন্যাচ’, ‘টু লিভ অ্যান্ড ডাই ইন এলএ’, ‘টেকেন’, ‘ট্রিমরস’, ‘দ্য ট্রুম্যান শো’, ‘দ্য ওয়ারিরর্স’।

আয়নাবাজি’তে নাবিলা-চঞ্চলএবং আয়নাবাজি: বিশ্ব মাতানো উপরের সিনেমাগুলোর টিভি সিরিজে রূপান্তর প্রক্রিয়ার পাশাপাশি বাংলাদেশেও ঘটছে এমন কিছু। ‘আয়নাবাজি’ সফলতার ধারাবাহিকতায় এবার নির্মিত হচ্ছে ‘আয়নাবাজি অরিজিনাল সিরিজ’ নামে নতুন একটি টিভি সিরিজ। চলচ্চিত্রের মূল বিষয়কে ঘিরেই গড়ে উঠছে টিভি সিরিয়ালটির বিষয়বস্তু। এই সিরিজে ভিন্ন প্রেক্ষাপট, ঘটনা এবং চরিত্রের সঙ্গে সাতটি ভিন্ন ভিন্ন গল্প নিয়ে থাকছে সাতটি আলাদা পর্ব। যদিও প্রতিটি পর্বেই থাকছে ‘আয়নাবাজি’র আবহ এবং চিরচেনা সেই দৃষ্টিনন্দন সৌন্দর্য্য। গল্পের উপস্থাপনা, অভিনয়শৈলী এবং ভিন্ন ধারার পরিবেশনার কারণে প্রতিটি পর্বই ‘আয়নাবাজি’ চলচ্চিত্রকে প্রতিনিধিত্ব করবে বলে প্রত্যাশা করেছেন সংশ্লিষ্টরা।
আগামী ঈদ-উল-ফিতর উপলক্ষে টানা সাত দিন জিটিভি, আরটিভি এবং দীপ্ত টিভিতে  একইসঙ্গে একই সময়ে প্রদর্শিত হবে এই এক ঘন্টাব্যাপী সাতটি পূর্ণাঙ্গ পর্ব।
অমিতাভ রেজা চৌধুরী থাকছেন সিরিজটির ডিরেক্টরিয়াল কনসালটেন্ট হিসেবে। পাশাপাশি সৈয়দ গাউসুল আলম শাওন সিরিজটির ক্রিয়েটিভ কনসালটেন্ট। নতুন পরিচালকরা হচ্ছেন  কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, আশফাক নিপুণ, সুমন আনোয়ার, গৌতম কৈরি, তানিম রহমান অংশু এবং রবিউল আলম রবি।

‘আয়নাবাজি অরিজিনাল সিরিজ’ সংশ্লিষ্টরানির্মাতা অমিতাভ রেজা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘আমার কাছে ‘আয়নাবাজি’র সবচেয়ে বড় সফলতা হলো সিনেমা হল থেকে বের হওয়া মানুষগুলোর হাসিমুখ এবং আবারও আমরা হারিয়ে যাওয়া সিনেমা দর্শককে হলে আনতে পেরেছি। এই প্রাপ্তিকে দেশব্যাপি আরও বৃহত্তর জনগোষ্ঠীর কাছে ছড়িয়ে দিতে আমাদের এই নতুন উদ্যোগ। আমরা আবার ‘আয়নাবাজি’ নিয়ে আসছি নতুন গল্প এবং চরিত্র সঙ্গে নিয়ে। যেমনটা সারা বিশ্বেও ঘটছে। তবে আমাদের জন্য এটি একেবারে নতুন একটি ঘটনা।’’

পরিচালক জানান, সাতটি গল্পের যে কোনও এক দু’টি পর্বে ‘আয়নাবাজি’র প্রধান জুটি চঞ্চল-নাবিলাকেও পাওয়া যাবে।

এদিকে এই উদ্যোগের মাধ্যমে বাংলাদেশে এবারই প্রথম কোনও টিভি নাটক একসঙ্গে একই সময়ে তিনটি টিভি চ্যানেল সম্প্রচার করবে।

বাংলাদেশে নতুন এই উদ্যোগ প্রসঙ্গে জিটিভি’র ম্যানেজিং ডিরেক্টর আমান আশরাফ ফায়েজ, আরটিভির সিইও সৈয়দ আশিক রহমান এবং দীপ্ত টিভির সিইও উরফী আহমদ দিয়েছেন বিশেষ ভিডিও বার্তা:

আংশিক সূত্র: ডেনঅফগিক

/এমএইচ/এমএম/

লাইভ

টপ