X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

দাদা সাহেব উৎসবে সেরা স্বল্পদৈর্ঘ্য নির্মাতা মুকুল

বিনোদন রিপোর্ট
০২ মে ২০১৭, ১৯:১৩আপডেট : ০২ মে ২০১৭, ১৯:২০

উৎসবে পুরস্কার হাতে পরিচালক মুকুল (ডানে) একটি বঞ্চিত নারীর  বিদ্রোহের গল্প ‘কমলাপুরাণ’। বাংলাদেশ সরকারের আর্থিক  সহয়তায় এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি নির্মাণ করেছেন আমিনুর রহমান মুকুল। যা গেল ৩০ এপ্রিল প্রদর্শিত হয় ভারতের ‘দাদা সাহেব ফালকে ফিল্ম ফ্যাস্টিভ্যল’- এর ৭ম আসরে। এবং এর নির্মাতা অর্জন করেন শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতার পুরস্কার।
কমলাপুরাণ-এর পোস্টার রবিবার, দিল্লির একটি চারতারা হোটেলের পাঁচটি হলে আয়োজিত এই উৎসবে প্রায় ২০০টি সিনেমা প্রদর্শিত হয়। ফিচার ফিল্ম, শর্ট ফিল্ম, ডকুমেন্টারি ফিচার, ডকুমেন্টারি শর্ট, অ্যাড ফিল্ম, মিউজিক ভিডিও, এমন অনেকগুলো বিভাগে চলচ্চিত্র প্রতিযোগিতা হয় এই উৎসবে।
নির্মাতা মুকুল  রহমান  বলেন, ‘‘৩০ এপ্রিল সন্ধ্যার পুরস্কার ঘোষনার আয়োজনে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ক্যাটাগরিতে ‘বেস্ট ডিরেক্টর অ্যাওয়ার্ড’ হিসেবে নিজের নামটা শুনে একেবারেই চমকে উঠি আমি। মনে হলো এর জন্যেই বোধহয় এতোটা পথ পাড়ি দিয়ে সেখানে গিয়েছি। ‘কমালাপুরাণ’ টিমের সকলকে এবং বাংলাদেশ সরকারের অনুদান সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে পরিপুর্ণ এক আত্মতৃপ্তি নিয়ে আমি পদক সমেত দেশে ফিরছি।’’
স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির গল্পে দেখা যায়, খুব ছোটবেলায় দাদীর মুখে পুথি শুনে শুনে সামাজিক পাঠ নেয় কমলা। গায়ে-গতরে একটু বেড়ে উঠতেই সে সব পাঠের মর্ম বুঝতে শুরু করে। বিয়ে করবে না ভেবেছিল। কিন্তু ফাঁদ পাতে এক প্রেমিক পুরুষ। সে ফাঁদে ধরা দেয় কমলা।
মুখোমুখি হয় তথাকথিত সমাজ বাস্তবতার। অন্য সব নারীর মতো এসব পুরুষতান্ত্রিক বাস্তবতাকে কিছুতেই মেনে নেবে না সে। বিদ্রোহী হয়ে ওঠে কমলার মন। সমাজ যতদিন তাকে একটি বস্তু হিসেবে দেখেছে, ততদিন সে সংগ্রাম করেছে।
এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন- প্রিয়াম অর্চি, কাজী ফয়সাল, ফরিদ মজুমদার, মাশরুবা যুথি, সুলতানা রেবু, মুন্নি তালুকদার, নাবিলা ইসলাম, সাঁজবেলা, মনিকা জাহান, অনিকেত জাহান, শাহরিয়া খান, সেলিম হায়দার, স্বপ্ন জুয়েল, রনি খান, নিথর মাহবুবসহ আরও অনেকে।
/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!