X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘রবীন্দ্র পুরস্কার’ পেলেন হায়াৎ মামুদ ও মিতা হক

বিনোদন রিপোর্ট
০৭ মে ২০১৭, ১৯:৫২আপডেট : ০৮ মে ২০১৭, ০০:১৯

বাংলা একাডেমি প্রবর্তিত ‘রবীন্দ্র পুরস্কার’ গ্রহণ করলেন অধ্যাপক হায়াৎ মামুদ ও শিল্পী মিতা হক। রবীন্দ্রসাহিত্যের গবেষণায় সামগ্রিক অবদানের স্বীকৃতি স্বরূপ অধ্যাপক হায়াৎ মামুদ এবং রবীন্দ্রসংগীত চর্চার জন্য মিতা হককে এ পুরস্কার প্রদান করা হয়।

‘রবীন্দ্র পুরস্কার’ পেলেন হায়াৎ মামুদ ও মিতা হক রবিবার (৭ মে) বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে তাদের হাতে আনুষ্ঠানিভাবে পুরস্কার তুলে দেওয়া হয়।
১৫৬তম রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে এ পুরস্কার প্রদান করেছে বাংলা একাডেমি। এছাড়াও রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে ‘রবীন্দ্রনাথ ঠাকুর: আধুনিকতা ও জাতীয়তাবাদ’ বিষয়ে একক বক্তৃতা প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ফকরুল আলম। প্রধান অতিথি ছিলেন বরেণ্য শিল্পী ফাহমিদা খাতুন। বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। পুরস্কারপ্রাপ্ত লেখক ও শিল্পীর হাতে পুষ্পস্তবক, সনদ, সম্মাননা স্মারক ও পুরস্কারের অর্থমূল্য পঞ্চাশ হাজার টাকা তুলে দেন অতিথিরা।
‘রবীন্দ্র পুরস্কার’ পেলেন হায়াৎ মামুদ ও মিতা হক পদক প্রাপ্তির প্রতিক্রিয়ায় অধ্যাপক হায়াৎ মামুদ বলেন, ‘আজকে এখানে যারা এসেছেন, তাদের অনেকেই আমাকে ভালোবাসেন। আজকের এই দিনে ভালো থাকুন, এটাই প্রত্যাশা।’ মিতা হক বলেন, ‘আমি এটাকে কোনও স্বীকৃতি মনে করছি না, এই পুরস্কার আমার কাছে সম্মান ও ভালোবাসার। মনে হচ্ছে, সারা জীবন যা করেছি সেই কাজের ভালোবাসার প্রতিদান এই পুরস্কার। এই সম্মান আমাকে রবীন্দ্রসংগীত চর্চায় আরও নিবিষ্ট করতে অনুপ্রাণিত করবে।’
/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার