X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

বাহুবলী টু: ৯ দিনে ১০০০ কোটি রুপি!

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৮ মে ২০১৭, ১৩:৪২আপডেট : ০৮ মে ২০১৭, ১৭:২৪

বাহুবলী-২ ছবির একটি দৃশ্য ভারতীয় চলচ্চিত্রের এক নম্বর ব্লকবাস্টার এখন ‘বাহুবলী: দ্য কনক্লুশন’। ভারতের সর্বকালের সেরা ব্যবসাসফল এই ছবি গড়েছে নতুন এক ইতিহাস। প্রথম ভারতীয় চলচ্চিত্র হিসেবে বিশ্বব্যাপী ১ হাজার কোটি রুপি আয় করেছে এটি। এজন্য লেগেছে মাত্র ৯ দিন!
গত ২৮ এপ্রিল মুক্তির পর থেকে দর্শকদের মধ্যে শুরু হয় ‘বাহুবলী’ জ্বর! তাই প্রথম দিনেই ১২১ কোটি রুপি আয় করে রেকর্ডের খাতা খোলে ছবিটি। তখন থেকেই জল্পনা ছিল হাজার কোটি রুপি আয়ের রেকর্ড গড়া ‘বাহুবলী টু’র জন্য সময়ের ব্যাপার। হয়েছেও তাই।
ভারতের ৮ হাজার প্রেক্ষাগৃহে তামিল, তেলুগু, মালয়ালাম, কান্নাড়া ও হিন্দি ভাষায় মুক্তি দেওয়া হয় ‘বাহুবলী: দ্য কনক্লুশন’। হাজার কোটি রুপির মধ্যে ৮০০ কোটি রুপি ভারত ও বাকি ২০০ কোটি রুপি এসেছে অন্যান্য দেশ থেকে। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এ তথ্য জানান বাণিজ্য বিশ্লেষক রমেশ বালা। সুখবরটি দিয়েছেন ছবিটির হিন্দি সংস্করণের পরিবেশক করণ জোহরও।
এদিকে হলিউডেও সাড়া ফেলেছে ‘বাহুবলী টু’। প্রথম ভারতীয় ছবি হিসেবে মার্কিন মুলুকে এটি আয় করেছে ১০০ কোটি রুপি। ছবিটি এখন আছে হলিউড টপ টেন চার্টের সাত নম্বরে। টুইটারে এ তথ্য জানিয়েছেন বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ। তিনি লিখেছেন, “যা কখনও কেউ ভাবেনি সেটাই করে দেখিয়েছে এই ছবি। সব রেকর্ড ভেঙে গেছে। ‘বাহুবলী টু’ ভারতীয় চলচ্চিত্রের রত্ন।”
হিন্দি ভাষার ছবির ইতিহাসে সবচেয়ে দ্রুত সময়ে (১০ দিনে) ৩০০ কোটি রুপি আয়ের রেকর্ডও গড়েছে ‘বাহুবলী: দ্য কনক্লুশন’। এর মধ্যে দুই দিনে ৫০ কোটি, তিন দিনে ১০০ কোটি, চতুর্থ দিনে ১৫০ কোটি, ষষ্ঠ দিনে ২০০ কোটি এবং আট দিনে ২৫০ কোটি রুপি আয় করে ছবিটি। এই অভিজাত ক্লাবে এর আগে যুক্ত হয় আমির খানের ‘পিকে’ (২০১৪) ও ‘দঙ্গল’ (২০১৬) এবং সালমান খানের ‘বজরঙ্গি ভাইজান’ (২০১৫) ও ‘সুলতান’ (২০১৬)।

এদিকে এস এস রাজামৌলি পরিচালিত ‘বাহুবলী: দ্য কনক্লুশন’ ছবির প্রাক-প্রোডাকশন থেকে শুরু করে পোস্ট-প্রোডাকশন পর্যন্ত কোনও দুর্ঘটনা ঘটলে তা পুষিয়ে নেওয়ার জন্য বেছে নেওয়া হয় ফিউচার জেনারেলি ইন্স্যুরেন্স কোম্পানির পলিসি। ‘বাহুবলী টু’র বীমার অঙ্কটা ছিল ২০০ কোটি রুপি! বাহুবলী-২ ছবির একটি দৃশ্যে বাহুবলী ও কাটাপ্পা চরিত্র

বীমা প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কে.জি. কৃষ্ণমূর্তি রাও জানান, শুটিং চলাকালীন অভিনয়শিল্পীদের মৃত্যু ও অসুস্থতা, প্রাকৃতিক দুর্যোগ কিংবা দুর্ঘটনাজনিত ক্ষতির মতো সব ধরনের অপ্রত্যাশিত ঘটনার কারণে ক্ষতির আশঙ্কা থেকে ‘বাহুবলী টু’ ছবির জন্য বীমা করা হয়েছিল। এর মধ্যে অন্তর্ভুক্ত ছিল শুটিংয়ের সরঞ্জামাদির নষ্ট হওয়ার বিষয়টিও। তবে শেষমেষ কোনও দুর্ঘটনা ঘটেনি।

অর্ক মিডিয়া ওয়ার্কসের প্রযোজনায় ২৫০ কোটি রুপি বাজেটে নির্মিত ‘বাহুবলী: দ্য কনক্লুশন’ হলো ‘বাহুবলী: দ্য বিগিনিং’ ছবির দ্বিতীয় পর্ব। দুটিতেই অভিনয় করেছেন প্রভাস, রানা দাগুবাতি, আনুশকা শেঠি, তামান্না ভাটিয়া, সত্যরাজ, রাম্য কৃষ্ণান। ‘বাহুবলী: দ্য বিগিনিং’ আয় করেছিল ৬৫০ কোটি রুপি।

‘বাহুবলী-২’ ছবির ট্রেলার:

সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া, বলিউড হাঙ্গামা, এনডিটিভি, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস ও চণ্ডিগড় মেট্রো

/জেএইচ/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়