X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
৩ পেরিয়ে বাংলা ট্রিবিউন

আমাদের একতা ও সম্প্রীতির বন্ধন

উর্মিলা শ্রাবন্তী কর
১৩ মে ২০১৭, ১০:০০আপডেট : ১৩ মে ২০১৭, ১০:০০

উর্মিলা অভিনয়শিল্পীরা এই সমাজেরই মানুষ। আর টেলিভিশন মিডিয়ায় যারা কাজ করেন, তাদের সঙ্গে সমাজের সর্বস্তরের মানুষের যোগাযোগ সবসময় অনেক বেশি প্রাণবন্ত হয়ে থাকে। বিভিন্ন কাজের জন্য সরাসরি দর্শকদের নিরন্তর প্রশংসা যেমন আমাদের উজ্জীবিত ও অনুপ্রাণিত করে, তেমনি টিভি মিডিয়া নিয়ে দর্শকদের নানা অভিযোগও আমরা খুব গুরুত্বের সঙ্গে শোনার চেষ্টা করি। 
পাশের দেশের টিভি সিরিয়ালগুলো বেশি দেখছে সাধারণ দর্শকেরা,  অনেক লম্বা বিজ্ঞাপন বিরতি দর্শকদের বাধ্য করছে আমাদের টিভি অনুষ্ঠান থেকে মুখ ফিরিয়ে নিতে, সব টিভি চ্যানেলে ঘুরেফিরে একই মুখ- এ ধরনের অভিযোগগুলো আমাদের  উদ্বিগ্ন করে প্রতিনিয়ত। আমরা চিন্তিত হই আমাদের টিভি মিডিয়ার এই ভবিষ্যৎ নিয়ে।

তবে আশার কথা, সাম্প্রতিক সময়ে টিভি মিডিয়ার বিভিন্ন পেশাজীবীর কয়েকটি সংগঠন এই মিডিয়ার নানা সমস্যা চিহ্নিত করে কিছু কার্যকর পদক্ষেপ গ্রহণ করার চেষ্টা করছে। আমি খুবই আশাবাদী যে, এই সংগঠনগুলো যদি যথাযথভাবে তাদের দায়িত্ব পালন করতে পাওে, তাহলে টিভি মিডিয়ার সর্বক্ষেত্রে  কাক্ষিত শৃক্সখলা ফেরত আসবে ও আমরা সবার জন্য একটি অনুকরণীয় কর্ম-সংস্কৃতির দৃষ্টান্ত সৃষ্টি করতে পারবো। ইতিমধ্যে ডিরেক্টর’স গিল্ড,  অভিনয় শিল্পী সংঘ ও টিভি প্রযোজক সমিতির নির্বাচিত কমিটি আমরা পেয়েছি। টেলিভিশন মিডিয়ার নাট্যকার, রূপসজ্জা শিল্পী ও শুটিং হাউসের মালিকেরাও নিজেদের কমিটি গঠন করেছে। 

আমি ছাত্রজীবন থেকেই রাজনীতি ও বিভিন্ন সাংগঠনিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত। অভিনয়শিল্পীদের জন্য কিছু করার আন্তরিক অভিপ্রায় থেকে অভিনয় শিল্পী সংঘের নির্বাচনে অংশগ্রহণ করি। অভিনয়শিল্পীদের আশীর্বাদে আমি প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হই। এই বিজয়ের শক্তি নিয়েই বলতে চাই- প্রত্যেকটি সংগঠনই নিজেদের সদস্যদের পেশাগত নিরাপত্তা ও সম্মান নিশ্চিত করবে আগামী দিনে। এ ছাড়া সব সংগঠন মিলে চেষ্টা করবে, সামগ্রিকভাবে কীভাবে টিভি মিডিয়ার উন্নয়নে যৌথভাবে ভ‚মিকা রাখা যায়।

দেখুন, এখন রাত এগারোটার পর সাধারণত কোনও শুটিং হাউসে আর শুটিং হচ্ছে না। তাই সবাই চেষ্টা করছে সকালবেলায় তাড়াতাড়ি শুটিং শুরু করতে। এভাবেই আস্তে আস্তে আমরা সর্বক্ষেত্রে আরও সুশৃক্সখল হয়ে কাজ করতে পারবো।

এবারের পহেলা বৈশাখ আমরা সবাই মিলে একসঙ্গে উদযাপন করেছি। টিভি মিডিয়া-সংশ্লিষ্ট পেশাজীবীদের প্রতিটি সংগঠনের সব সদস্য একসঙ্গে সপরিবারে যুক্ত হয়েছিলেন এবারের বর্ষবরণের উৎসবে আর্মি গলফ গার্ডেনে। যেমনটা আগে কখনও দেখা যায়নি। সেখানে কে অভিনয়শিল্পী, কে পরিচালক আর কে প্রযোজক- এ রকম কোনও ভেদাভেদ ছিল না। আমরা সবাই ছিলাম একতাবদ্ধ। আশা করি,  আমাদের এই একতা ও সম্প্রীতির বন্ধন দিনে দিনে আরও শক্তিশালী হবে ও একসঙ্গে পথ চলে আমরা টিভি মিডিয়ার সব সমস্যা সমাধানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখতে পারবো। এবং এই সাফল্যযাত্রায় বাংলা ট্রিবিউনকে আমাদের পাশে সবসময় প্রত্যাশা করি। প্রিয় এই মিডিয়া হাউসের জন্মদিনে সংশ্লিষ্ট প্রত্যেককে জানাই আমার শুভেচ্ছা।

লেখক : অভিনেত্রী-সংগঠক

/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…