X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
৩ পেরিয়ে বাংলা ট্রিবিউন

বিহাইন্ড দ্য সিন

কামার আহমাদ সাইমন
১৩ মে ২০১৭, ০৯:০০আপডেট : ১৩ মে ২০১৭, ১৩:৫৯

কামার আহমাদ সাইমন কাল বাদে পরশু কানের ফ্লাইট। এর মধ্যে বাংলা ট্রিবিউন থেকে ফোন, তাদের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীর প্রকাশনার জন্য আমার কান-যাত্রার ‘বিহাইন্ড দ্য সিন’ লিখে দিতে হবে।
গত বছর লোকার্নোতে যখন ছিলাম, আয়োজকরা একদিন জানালো, কান চলচ্চিত্র উৎসবের একজন প্রোগ্রামার আমার সঙ্গে একটা মিটিং করতে চান। লোকার্নোতে ফিল্ম প্রফেশনাল এসেছিলেন সারা দুনিয়া থেকেই, তাদের অনেকের সঙ্গেই ওপেন ডোর্স-এ আমন্ত্রিত নির্মাতাদের মিটিং ঠিক করেছিলেন উদ্যোক্তারা।

কিন্তু কানের এই প্রোগ্রামার নিজে থেকেই মিটিং করতে চেয়েছেন আমার সঙ্গে। তাই খুব উৎসাহ নিয়ে বসলাম মিটিংয়ে। প্রোগ্রামার জানালেন, তিনি আমার ওয়াটার ট্রিলজির ব্যপারে জেনেছেন লোকার্নোর প্রকাশনা থেকে, ‘শুনতে কি পাও!’ তিনি আগেই দেখেছেন। উনার মেইল অ্যাড্রেস দিয়ে বললেন- যেন আমার ছবির সব বৃত্তান্ত পাঠাই। লোকার্নোর আয়োজকরা জানালো, কানের এই প্রোগ্রামার নাকি সারাবছর ঘুরে বেড়ান গুরুত্বপূর্ণ সব উৎসবে, তারপর সেখান থেকে বেছে বেছে প্রত্যেক বছর ১৫ জন নির্মাতাকে আমন্ত্রণ জানান কানের ল্যা’এটেলিয়ারে। এর প্রায় পাঁচ-ছয় মাস পর, কানের কথা যখন প্রায় ভুলেই গেছি, নিমন্ত্রণটা আসলো ঠিক তখন।
কানের ওয়েবসাইটের প্রেস রিলিজে লেখা, ‘এ বছর ১৬ জন পরিচালককে আমন্ত্রণ জানাচ্ছে ল্যা’এটেলিয়ার, যাদের কাজ বিশেষভাবে সম্ভাবনাময় (পার্টিকুলারলি প্রমিজিং) মনে হচ্ছে তাদের কাছে।’ আমন্ত্রিত অতিথি হিসেবে প্রযোজক সারা আফরিনসহ কানে থাকতে হবে উৎসব চলাকালীন পুরো ১২ দিনই। ছবির সম্ভাব্য অংশীদারদের সঙ্গে বসাবসি ছাড়াও প্রায় প্রতিদিনই তিনবেলা অংশ নিতে হবে কানের নানান আয়োজন, বয়ান, আলোচনা, বাহাস, ছবি দেখা এবং লাল গালিচায়।
প্রত্যেকটা গল্পের পেছনে আরেকটা গল্প থাকে, যাকে বলে ‘বিহাইন্ড দ্য সিন’। আমার ছেলেবেলাটা কেটেছে বুড়িগঙ্গার খুব কাছে। আহসান মঞ্জিলের পেছনে ফলের আড়তে কম দামে এক ঝাঁকা আম-কলা কিনে সদরঘাটের নোঙর করা জাহাজের ছাদে কেটেছে আমার দুরন্ত কৈশোর। সেই স্মৃতি থেকে লেখা ওয়াটার ট্রিলজির দ্বিতীয় ছবি ‘ডে আফটার টুমরো’র স্ক্রিপ্ট (প্রথম ছবি ‘শুনতে কি পাও!’)। গত বছর বিশ্ব-চলচ্চিত্র মঞ্চ পিয়াতজা-গ্রান্দায় সম্মানিত করেছিলো লোকার্নো চলচ্চিত্র উৎসব এই স্ক্রিপ্টের জন্যই।
‘বিহাইন্ড দ্য সিন’ আলোচনায় অনেক উৎসাহী তরুণ আজকাল প্রায়ই জানতে চান, কান-বার্লিন-লোকার্নোতে যেতে হলে কী করতে হবে? এর উত্তরে আমেরিকান বংশোদ্ভূত ব্রিটিশ নির্মাতা টেরি গিলিয়ামের একটা উক্তি আমার খুব প্রিয়- ‘সিনেমা ছাড়া যে কোনও বিষয়ে পড়তে হবে। কী দর্শন, ইতিহাস, ইংরেজি সাহিত্য, যাতে নিজের ভাববার ক্ষমতাটা তৈরি হয়। কারণ নিজের কোনও চিন্তা ছাড়া, অন্য কারও নকল করে ছবি বানানোর কোনও মানে হয় না।’
লেখক : চলচ্চিত্র নির্মাতা

/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া