X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশি প্রতিভাবান নির্মাতাদের জন্য ‘ঢাকা টু কান’

জনি হক
১৩ মে ২০১৭, ০০:২০আপডেট : ১৩ মে ২০১৭, ০১:০০

বাংলাদেশি প্রতিভাবান নির্মাতাদের জন্য ‘ঢাকা টু কান’ বাংলাদেশের উদীয়মান চলচ্চিত্রকারদের সহায়তা প্রদানের লক্ষ্যে কান চলচ্চিত্র উৎসবের ৭০তম আসরে চালু হচ্ছে নতুন একটি প্রকল্প। এর শিরোনাম রাখা হয়েছে ‘ঢাকা টু কান’। ইন্টারন্যাশনাল ফিল্ম ইনিশিয়েটিভ অব বাংলাদেশের (আইএফআইবি) সঙ্গে অংশীদার হয়ে দ্বিবার্ষিক এই উদ্যোগ নিয়েছে ইন্টারন্যাশনাল ইমার্জিং ফিল্ম ট্যালেন্ট অ্যাসোসিয়েশন (আইইএফটিএ)।
এ কার্যক্রমে অংশ নিতে বাংলাদেশ থেকে যাচ্ছেন নির্বাচিত কয়েকজন চলচ্চিত্র নির্মাতা। তাদের মধ্যে অন্যতম সামিয়া জামান। কান উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মের আয়োজনে প্রডিউচার্স ওয়ার্কশপে থাকার সুযোগ পাচ্ছেন তারা।
তিন দিনের এই কার্যক্রমে বিশ্বের গুরুত্বপূর্ণ চলচ্চিত্র পরিচালক, চলচ্চিত্র নির্বাহী ও চলচ্চিত্র শিল্পের প্রভাববিস্তারকারী ব্যক্তিদের সঙ্গে বৈঠকের সুযোগ পাবেন বাংলাদেশি নির্মাতারা। স্থানীয় ও বৈশ্বিক বাজারে টিকে থাকে এমন শৈল্পিক ও বাণিজ্যিক গুণাবলি সমৃদ্ধ ছবি নির্মাণের ওপর গুরুত্বারোপ করবেন তারা।
এ উপলক্ষে ‘ঢাকা টু কান: অ্যা সেলিব্রেশন অব ট্যালেন্ট’ শীর্ষক পার্টির আয়োজন করছে আইইএফটিএ। আগামী ১৯ মে বিকাল ৫টায় (বাংলাদেশ সময় রাত ৯টা) কানের সাগরপাড়ের রেস্তোরাঁ প্লাজ রয়েলে অনুষ্ঠানটি হতে যাচ্ছে। এখানেও অংশ নেবেন ‘ঢাকা টু কান’ উদ্যোগের জন্য নির্বাচিত বাংলাদেশি নির্মাতারা।
এদিকে আইইএফটিএ এবার চারটি ভিন্ন উদ্যোগ নিয়ে কাজ করবে কানে। এর মধ্যে প্রথমেই আছে ‘ঢাকা টু কান’। এছাড়া মার্শে দ্যু ফিল্মের ডক কর্নারে আয়োজন করা হয়েছে শরণার্থী ও অভিবাসীদের দুর্দশা বিষয়ক আলোচনা। এখানেও অংশ নেবেন বাংলাদেশি পরিচালকরা। সঙ্গে থাকবেন মঙ্গোলিয়া ও যুক্তরাজ্যের চলচ্চিত্র নির্মাতারা। এটি অনুষ্ঠিত হবে আগামী ২১ মে সকাল ১০টায় (বাংলাদেশ সময় দুপুর ২টা)।
মোনাকো ভিত্তিক অলাভজনক ও বেসরকারি সংগঠন আইইএফটিএ বিশ্বের বিভিন্ন দেশের উদীয়মান চলচ্চিত্র প্রতিভাবানদের সহযোগিতা করে থাকে। পাশাপাশি চলচ্চিত্র পরিচালকদের মধ্যে মতবিনিময়, সাংস্কৃতিক বৈচিত্রের প্রচারণা এবং চলচ্চিত্রের শৈল্পিকতাকে উদ্বুদ্ধ করেন তারা।

এ নিয়ে কানে হতে যাচ্ছে আইইএফটিএ’র ১১তম অংশগ্রহণ। ২০১০ সালে ইথিওপিয়ান ফিল্ম ইনিশিয়েটিভের সঙ্গে যৌথভাবে ‘অ্যাডিস টু কান’ শীর্ষক একই রকম একটি উদ্যোগ নিয়েছিলেন তারা। এর মাধ্যমে কানযাত্রায় ইথিওপিয়ার তরুণ নির্মাতাদের সহায়তা দেওয়া হয়। এই কার্যক্রমে এর আগে অংশ নেওয়া নির্মাতাদের ছবি বার্লিন, টরন্টো ও ভেনিস উৎসবে স্থান পেয়েছে। এছাড়া বিশ্ববাজারেও ভালো চাহিদা অর্জন করতে সক্ষম হয় এগুলো।

/জেএইচ/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া