X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
৩ পেরিয়ে বাংলা ট্রিবিউন

আসুন আবার ভাবি, আমাদের শিল্প নিয়ে

নায়করাজ রাজ্জাক
১৩ মে ২০১৭, ০০:৫২আপডেট : ১৪ মে ২০১৭, ১৪:৩২

আসুন আবার ভাবি, আমাদের শিল্প নিয়ে লেখার শুরুটা হতাশার। কিন্তু আমি আশাবাদী মানুষ। তবে শুরু তো করা যাক।

এখন আমার বেশিরভাগ সময় বাড়িতেই কাটে। কিন্তু মনটা তো চলচ্চিত্রে আটকে থাকে। তাই অনেক সময় টেলিভিশনের সামনে অলস সময় কাটাই।

প্রায়ই যৌথ প্রযোজনার ছবির গান টিভিতে দেখি। একদিন আমার সহধর্মিণী এসে বলে, তুমি এসব কী দেখছ? আমি ইতস্তত বোধ করি। উত্তরটা ঠিকভাবে দিতে পারি না। কলকাতার সঙ্গে প্রায়ই যোগাযোগ হয় আমার। কিন্তু সেখান থেকে খুব একটা ভালো খবর পাই না। আমাদের নায়ক-নায়িকাদের নেতিবাচক খবর তারা বলে। কিন্তু আমি তো জানি, এদেশের ছেলে-মেয়েরা কতটা প্রতিভাবান।

কলকাতায় যারা আমাদের ছেলে-মেয়েদের নিয়ে নেতিবাচক কথা বলেন, তাদের বলি তোমাদের দেশের প্রতিষ্ঠিত নায়িকারাই বাংলাদেশে এসে অশ্লীলতা শুরু করেছিল প্রথম। আসল কথা, আমাদের চলচ্চিত্রকে ধ্বংস করার জন্যই আগে এসব  হয়েছে।

আমাদের চলচ্চিত্র বারবার ওঠানামা করেছে। এখনও আমরা তার মধ্যেই আছি। বলবো, বেশ খারাপ অবস্থার মধ্যেই আছি এখন। এর অনেকগুলো কারণ আছে। এখন একটা সংস্কৃতি খুব বেশি দেখা যায়- যৌথ প্রযোজনা। এটা হলেই যেন জাতে উঠে যায় সবাই। যৌথ প্রযোজনার ছবি কিন্তু আগেও হয়েছে। তবে বর্তমানে যৌথ প্রযোজনার ছবি আমার কাছে অন্যরকম মনে হয়। যা হচ্ছে তা রীতিমতো যৌথ প্রতারণা!

আমাদের সময়কে সোনালি দিন বলা হয়। এটা নিয়ে গর্বও হয়। সে সময় তো আমাদের অনেক জুটি ছিল। একসঙ্গে আমরা অনেক নায়ক কাজ করেছি। এই জুটি বিষয়টিকে জোর দিতে হবে। বলা যায়, এখন সেভাবে শিল্পী তৈরি হচ্ছে না। সিনেমা হলের ছবিগুলোও উঠছে আর নামছে।

সরকারকেও এগিয়ে আসতে হবে। সিনিয়র শিল্পীদের দায়িত্ব নিতে হবে। আমাদের বহু বিকল্প তৈরি করতে হবে।

আর একটা বিষয়, কেন যেন মনে হয়, পারস্পরিক শ্রদ্ধাবোধ কমে গেছে আমাদের। আমি চাই, বাংলাদেশের চলচ্চিত্র আবার অনন্য উচ্চতায় পৌঁছাক।

আগেই বলেছি, আমি আশাবাদী মানুষ। আমাদের ইন্ডাস্ট্রি আবার ঘুরে দাঁড়াবে। কেউ যদি মনে করে এই ঘুরে দাঁড়াতে আমি কোনও কাজে আসব, তার কথাতে দ্রুত সম্মত হবো। আসুন আমরা আবার ভাবি, আমাদের এই স্বর্ণালি শিল্পটি নিয়ে।

লেখক : কিংবদন্তি অভিনেতা, নির্মাতা, প্রযোজক

অনুলেখক : সম্রাট, অভিনেতা

এমএম

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!