X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
৩ পেরিয়ে বাংলা ট্রিবিউন

পেশাদারিত্ব

সাজ্জাদ হোসেন
১৩ মে ২০১৭, ০৮:৩০আপডেট : ১৩ মে ২০১৭, ১৭:৩০

সাজ্জাদ হোসেন বাংলা ট্রিবিউন-এর আনুষ্ঠানিক যাত্রার ঠিক কিছুদিন আগে আমি এ প্রতিষ্ঠানে যোগ দিই।
ওই সময়টা ছিল আমাদের প্রস্তুতির। চলত বিশেষ অ্যাসাইনমেন্ট আর সহকর্মীদের সঙ্গে আড্ডা। এরপর ২০১৪ সালের ১৩ এপ্রিল থেকে আমার তোলা ছবি প্রকাশ হতে থাকে। বিনোদন, লাইফস্টাইলের পাশাপাশি ক্যামেরা নিয়ে দৌড়াতে হয়েছে খেলার মাঠে, রাজপথেও।
তবে মূল কাজটা তো বিনোদন ও লাইফস্টাইল। একজন ফটোগ্রাফার হিসেবে অনেক হাসি-আনন্দের মুখ ক্যামেরায় তুলতে হয়েছে। কিন্তু কিছু মুহূর্ত হয়তো অনাকাঙ্ক্ষিত। বারবার মনে হয়েছে এমন ছবি যেন আর তুলতে না হয়; অশ্রুসিক্ত স্বজনদের ছবি। বাংলা ট্রিবিউনেই আমাদের জ্যেষ্ঠ সহকর্মী ওমর ফারুক ভাইয়ের বিদায়ের দিন শেষবারের মতো এমনটা মনে হয়েছে।
এ ধরনের অ্যাসাইনমেন্টের সময় আমার খুব কাছের মানুষ- বাবার স্মৃতি খুব মনে পড়ে। ২০১০ সালের ‘কোনও’ একদিন। আমি তখন গুরুত্বপূর্ণ একটি অ্যাসাইনমেন্টে। হঠাৎ আমেরিকা (বাবা সেখানে থাকতেন) থেকে ফোন। অনুষ্ঠানের মঞ্চে তখন চলছে উচ্চস্বরে গান। আমি ফোন দেখি, কিন্তু রিসিভ করি না। কারণ তখন আমার সামনে অনুষ্ঠানের বিভিন্ন মুহূর্ত। এগুলোকে ফ্রেমে ধরা জরুরি। কাজ শেষে বাসায় ফিরে ক্লান্ত শরীর বিছানায়। পরদিন আবার একটি শুট। এরপর আবারও ফোন আসে। ধরি। পরে জানতে পারি, যে খবরটার জন্য এত এত ফোন; তা হলো-বাবা আর নেই!
ফটোগ্রাফার হিসেবে স্বজন হারানোর ব্যথা হয়তো আমার মতো অনেকেই বুঝবেন। কিন্তু আমি যখন স্বজনের সিক্ত চোখ দেখি, থমকে যায় সময়।
পরিবারের সদস্য হিসেবে সেই বিয়োগব্যথা হয়তো একান্তই আমার। কিন্তু অন্য পরিবারেও তো তা তার পরিজনদের। প্রায় এমনটা ঘটে- বিনোদন বা অন্য অঙ্গনের মানুষদের এমন বিরহবিধুর ছবি আমাকে তুলতে হয়। তখন খুব অসহায় লাগে, বিষণ্ন হই। কিন্তু ওই একটি শব্দ ‘পেশাদারিত্ব’!
হয়তো এ কাজটি আমাকে আরও করতে হবে। তবে চাইব, ভবিষ্যতে এমন মুহূর্ত শুধু আমি নই, সব সাংবাদিকের জীবনে যেন কম আসে। সাজ্জাদ হোসেন


লেখক: ফটোসাংবাদিক

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...