X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রোদ ঝলমলে সাগরপাড়ের কান

জনি হক, কান (ফ্রান্স) থেকে
১৬ মে ২০১৭, ২২:১৯আপডেট : ১৭ মে ২০১৭, ১৪:২৯

রোদ ঝলমলে সাগরপাড়ের কান কানের মেজাজ-মর্জি এমনিতেই ঠাণ্ডা! আবহাওয়াটা শীতল! গত দু’বারের অভিজ্ঞতায় ভেবে নিয়েছিলাম এমনই হবে। তার ওপর প্যারিস থেকে আসার সময় কানের পথে যত এগোচ্ছিলাম, শীত যেন ততো জেঁকে বসছিল। ১৩ ডিগ্রি সেলসিয়াস দেখে বুঝে গেলাম হাড়কাঁপুনি ঠাণ্ডা অপেক্ষা করছে।


কিন্তু মঙ্গলবার (১৬ মে) দক্ষিণ ফ্রান্সের শহর কানে পা রাখতেই অভ্যর্থনা জানালো রোদ্দুরের মেলা! সূর্যের আলোতে চোখ মেলাই যেন দায়! সঙ্গে গরম তো আছেই। মনে হচ্ছে ঢাকা থেকে উড়ে এসেছে গরমও। রোদ মাথায় নিয়েই বিশ্বের বিভিন্ন দেশ থেকে হাজির হওয়া আমন্ত্রিত সাংবাদিকরা সারি বেঁধে দাঁড়িয়েছেন। হোটেলে না গিয়ে আগে তাদের সঙ্গে দাঁড়ালাম।

উৎসবের মূলকেন্দ্র পালে দো ফেস্টিভ্যাল ভবনের ভেতরে ঢুকে আমন্ত্রিত সাংবাদিকদের জন্য বরাদ্দ ব্যাজ অর্থাৎ পরিচয়পত্র সংগ্রহ করতে হচ্ছে। সামনে-পেছনে বিভিন্ন দেশের সাংবাদিক। ঠিক সামনে দাঁড়িয়ে জাপানিজ এক তরুণী। গরম কাটাতে হাতপাখা নাড়িয়ে গায়ে হাওয়া দিচ্ছেন। সংবাদকর্মীদের সহযোগিতার জন্য এদিক-সেদিক আছেন আয়োজকদের প্রতিনিধিরা।

ভবনের বাইরে-ভেতরে বরাবরই কড়া নিরাপত্তা দেখা যায়। এবারও একই চিত্র। ব্যাজ নিতে যাওয়ার পথে দ্বিস্তরের নিরাপত্তার মুখে পড়তে হলো। এবার ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলো ছাড়া অন্য দেশের সাংবাদিকদের পাসপোর্ট দেখে তবেই দেওয়া হচ্ছে ব্যাজ। এগুলো বিতরণের ডেস্কে বসে থাকা ভদ্রমহিলাকে জানালাম, গত দু’বার অ্যাক্রেডিটেশনের কাগজ জমা দিয়েই ব্যাজ পেয়েছিলাম। তিনি উত্তরে বললেন, ‘নিরাপত্তাজনিত কারণে এবার পাসপোর্ট দেখা হচ্ছে।’

ব্যাজের সঙ্গে সাংবাদিকদের জন্য বানানো বিশেষ ব্যাগের ভেতর কাগজপত্রও দেওয়া হলো আয়োজকদের পক্ষ থেকে। এরমধ্যে আছে প্রেসরুমের কম্পিউটার ব্যবহারের ইউজার নেম ও পাসওয়ার্ড, উৎসবের গাইড, আমন্ত্রিত সাংবাদিকদের জন্য বরাদ্দ প্রদর্শনীর সময়সূচি, স্মরণিকা এবং ম্যাগাজিন।

বাইরে বেরোতেই চোখে পড়লো লোকে লোকারণ্য হয়ে উঠছে সাগরপাড়ের শহর কান। বিশ্ব চলচ্চিত্রের এই তীর্থস্থানে উৎসুক মানুষের ভিড় বাড়ছে সময় গড়ানোর সঙ্গে। উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে অংশগ্রহণকারীদেরও ব্যাজ অর্থাৎ পরিচয়পত্র সংগ্রহ করতে দেখা গেল।

পালে দো ফেস্টিভ্যাল ভবনের ওপরে তাকাতেই দেখলাম ইতালিয়ান কিংবদন্তি অভিনেত্রী ক্লডিয়া কার্ডিনালে আপন মনে নাচছেন! তার স্কার্ট ঘুরছে চরকির মতো! আসলে এটি উৎসবের গাঢ় লাল রঙা অফিসিয়াল পোস্টার। এটা এতই বিশাল যে দেখে পলক পড়ে না! রোদ ঝলমলে সাগরপাড়ের কান

১৯৫৯ সালে ইতালির রোমে তোলা ক্লডিয়া কার্ডিনালের আলোকচিত্র নিয়েই সাজানো হয়েছে ৭০তম কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল পোস্টার। এটি ডিজাইন করেছে প্যারিসের ব্রঙ্কস এজেন্সি। তাদের সহযোগিতা করেছেন গ্রাফিক ডিজাইনার ফিলিপ সেভয়া। ভবনের সামনে দিয়ে যাওয়ার সময় বিভিন্ন বয়সীরা পোস্টারটিকে ফ্রেমে রেখে ছবি তুলছেন, ভিডিও করছেন।

পোস্টার থেকে দৃষ্টি নামিয়ে ঢুকলাম পালে দো ফেস্টিভ্যাল ভবনে। সিঁড়ি বেয়ে নিচে নেমে গেলে মার্শে দ্যু ফিল্ম এলাকা। নিচে না নেমে ডান দিকে গেলে কফি, আইসক্রিম আর পানি পাওয়া যাচ্ছে সৌজন্য হিসেবে।

এই ভবনের দোতলায় প্রেসরুম। এখানেই আমন্ত্রিত সাংবাদিকদের সময় কাটে বেশিরভাগ। তাদের কাজ করার জন্য রাখা আছে প্রায় ১০০টি কম্পিউটার। আছেন আয়োজকদের প্রতিনিধিরা।

তৃতীয় তলায় তারকাদের নিয়ে সংবাদ সম্মেলনের কক্ষও গুছিয়ে রাখা হয়েছে। এর একটু পাশেই ওয়াইফাই জোনে বিনামূল্যে ওয়াইফাই ব্যবহারের কার্ড দেওয়া হচ্ছে আমন্ত্রিত সাংবাদিকদের। এই জোনে ল্যাপটপ নিয়ে বসে সাংবাদিকরা কাজ করতে পারছেন। সৌজন্য হিসেবে এখানে পাওয়া যাচ্ছে পানি, কফি আর স্পাকর্লিং ওয়াটার। তার পাশেই প্রেস অফিস। এখানে প্রয়োজনীয় তথ্যাদি জানতে যাচ্ছেন সংবাদকর্মীরা।

ভবন থেকে বেরিয়ে সাগরপাড়ের দিকে যেতে লক্ষ করলাম লালগালিচা বসানো হচ্ছে। চুল পরিমাণ ধুলোও যেন না থাকে সেজন্য চলছে কড়া নজরদারি। এখানেই আগামী ১২ দিন পা মাড়াবেন নামীদামি তারকারা।

আরেকটু সামনে এগোতেই বিশ্বের বিভিন্ন দেশের প্যাভিলিয়ন সাজানোর শেষ মুহূর্তের প্রস্তুতি দেখা গেলো। জমে উাঠছে চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ আসর কান

শীত শেষে গ্রীষ্ম শুরু হয় বলে প্রতি বছর মে মাসে হয়ে থাকে কান উৎসব। বুধবার (১৭ মে) শুরু হবে এর ৭০তম আসর। এবারও ১২ দিনব্যাপী চলবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন এই আয়োজন। কানের পর্দা নামবে ২৮ মে।

ছবি: আহাম্মাদ ফরিদ

/জেএইচ/এম/

সম্পর্কিত
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কানে আবার ফিপ্রেসি জুরি হিসেবে ঢাকার ঋতি
কানে আবার ফিপ্রেসি জুরি হিসেবে ঢাকার ঋতি
এবারের কান উৎসবে নির্বাচিত হলো যেসব চলচ্চিত্র
এবারের কান উৎসবে নির্বাচিত হলো যেসব চলচ্চিত্র
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার