X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রিচার্ড মার্কসের হাতে বাপ্পার গিটার!

বিনোদন রিপোর্ট
১৭ মে ২০১৭, ০১:০১আপডেট : ১৭ মে ২০১৭, ১৩:৩৫

মঙ্গলবার সন্ধ্যা ঠিক সাড়ে সাতটায় ঢাকার মঞ্চে উঠেছেন ভুবনখ্যাত শিল্পী রিচার্ড মার্কস। কালো ব্লেজার-প্যান্ট আর হাতে বরাবরের মতোই প্রাণবন্ত বেজেছিল একটি অ্যাকুয়েস্টিক গিটার। মঞ্চে দাঁড়িয়ে, গিটার হাতে প্রিয় গানগুলো নিয়ে সারাক্ষণ মাতিয়েছেন ‘রাইট হিয়ার ওয়েটিং ফর ইউ’খ্যাত এই শিল্পী!


রিচার্ড মার্কসের হাতে বাপ্পার গিটার! কিন্তু রিচার্ডের হাতের গিটারটি দেখে কেউ কি চমকে গেছেন এদিন রাতে ঢাকার মঞ্চে? চেনা চেনা লেগেছে কি? না, তা তো হবার কথা নয়। কারণ, প্রায় সব গিটারের চেহারাই তো কাছাকাছি। তার উপর রিচার্ডের গলায় ঝোলানো গিটার নিশ্চয়ই দেশি শ্রোতাদের খুব একটা চিনে ফেলার কথা নয়। তবুও দর্শক সারিতে চলছিলো কিছু ফিসফাসফিস-উচ্ছ্বাস! কেন?
উত্তর খুঁজতে গিয়ে পাওয়া গেল চমকপ্রদ তথ্য। কারণ, এদিন শুধু রিচার্ড পারফর্ম করেননি। মঞ্চের অংশীদার হয়েছেন দেশের অন্যতম সংগীতশিল্পী বাপ্পা মজুমদারও! তবে সরাসরি নয়। কারণ ‌‘চেনা চেনা' মনে হওয়া সে গিটারটি বাপ্পার! রিচার্ড তার ঢাকা সফরের প্রায় অনুষ্ঠানজুড়ে পারফর্ম করেছেন সংগীতশিল্পী বাপ্পা মজুমদারের গিটার নিয়েই। অনুষ্ঠান চলাকালে এমটাই নিশ্চিত হওয়া গেছে ‌‘দলছুট’ ব্যান্ড ম্যানেজার শাহান কবন্ধর কাছ থেকে।
তিনি জানান, মঙ্গলবার সকালে যখন রিচার্ড ঢাকায় পা দেন তার আগের একটি ঘটনা। বিমান থেকে নামানোর সময় রিচার্ড মার্কের প্রিয় টেইলর গিটারটি ভেঙে যায়। স্বাভাবিক, বেকায়দায় পড়েন রিচার্ড। কারণ, মিউজিশিয়ান ছাড়া তার এই বাংলাদেশ সফরের প্রধান অনুষঙ্গ ছিলো সেই গিটারটি। সঙ্গে সঙ্গে আয়োজক ক্রেইনস লিমিটেডের কর্মকর্তাকে বলে বসেন- সন্ধ্যায় শো করতে হলে তার একটি টেইলর গিটার লাগবেই। যা, সচরাচর সবার কাছে পাওয়া যায় না। ব্যাস, শুরু হলো খোঁজ- দ্য টেইলর গিটার সার্চ! হাতেও সময় মাত্র কয়েক ঘণ্টা। অতঃপর আয়োজক খবর পেলেন ঐ ব্র্যান্ডের একটি তাজা গিটার আছে বাপ্পা মজুমদারের মিউজিক স্টেশনে। দ্রুত খবর ছুটে গেল বাপ্পা মজুমদারের কানে।
অন্য কোনও মঞ্চে বাপ্পা ও তার গিটার (ফাইল ছবি) বিষয়টি নিয়ে বাপ্পা বাংলা ট্রিবিউনকে বললেন, ‘দুপুর নাগাদ ক্রেইনস লিমিটেড থেকে আমাকে দুর্ঘটনার কথাটা বলা হয়। আর রিচার্ড মার্কস যে রিকোয়ারমেন্ট দিয়েছেন তার সঙ্গে আমার প্রিয় টেইলর গিটারটি মিলে যায়। তাই এটি তাদের স্বানন্দে দিয়ে দিই। অনেক প্রিয় গানের এমন একজন কিংবদন্তি অতিথি আমার গিটারে পরিবেশন করবেন, বিষয়টি আমার জন্য বেশ ভালো লাগার। যদিও ব্যক্তিগত কারণে আমি অনুষ্ঠানে হাজির থাকতে পারিনি।’
রিচার্ডের সঙ্গে বাজাচ্ছেন ফয়সাল ‘রিচার্ড মার্কস লাইভ ইন ঢাকা’ শিরোনামের এ আয়োজন মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়। যেখানে বাপ্পার গিটার ছাড়াও বিখ্যাত ‘হ্যাজার্ড’ গানটির সঙ্গে গিটার বাজিয়েছেন বাংলাদেশের তরুণ গিটারিস্ট কাজী ফয়সাল আহমেদ।
কনসার্টটির আয়োজক প্রতিষ্ঠান ক্রেইনস লিমিটেড।
রিচার্ড মার্কস ৮০ দশকের শেষ থেকে শুরু করে প্রায় নব্বই দশকের পুরোটা মাতিয়েছেন। এখনও তিনি সারাবিশ্বে সমান জনপ্রিয় তার গান ও স্টেজ পারফর্মেন্স দিয়ে। এটি রিচার্ডের প্রথম ঢাকা সফর।
/এমএম/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী