X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সবার চোখ কানে, পর্দা উঠছে আজ

জনি হক, কান (ফ্রান্স) থেকে
১৭ মে ২০১৭, ০২:৪৮আপডেট : ১৭ মে ২০১৭, ১৯:১৪

সবার চোখ কানে, পর্দা উঠছে আজ ফ্রান্সের দক্ষিণাঞ্চল কানে এদিক-ওদিক যতদূর চোখ যায় নীল জলরাশি। সাগরপাড়ের শহর বলে কথা। তৃতীয়বারের মতো বিশ্ব চলচ্চিত্রের তীর্থস্থানে এসেছি লিখবো বলে। চারপাশের জৌলুস থেকে চোখ সরিয়ে সৈকতে দাঁড়ালে বর্ণিল অনুভূতিরা আসে। এখানকার পাহাড় আর সমুদ্র প্রতিবারই আরও নতুন, আরও বিশাল লাগে! আকাশের নীল আর সমুদ্রের নীল জলরাশি মিলিয়ে যেন কোনও ফরাসি নীলাঞ্জনা!
নীলে নীলে উৎসবের আলোয় রঙিন হয়ে উঠতে যাচ্ছে কান। প্রতিবারের মতো তামাম দুনিয়ার সেলুলয়েডের রথী-মহারথীদের অংশগ্রহণে ৭০তম কান চলচ্চিত্র উৎসব হয়ে উঠবে মহাযজ্ঞ। তাই এ আয়োজনের দিকেই এখন সবার চোখ। শেষ মুহূর্তের ঘষামাজা শেষে আয়োজকরাও সম্পন্ন করেছেন সব প্রস্তুতি।
মঙ্গলবার সকাল থেকেই কান সরগরম হয়ে উঠেছে চলচ্চিত্র নিয়ে উৎসুকদের আনাগোনায়। শহরের হোটেলগুলোতে পর্যটকদের ভিড়। এখানে-সেখানে ঝুলছে ৭০তম কানের অফিসিয়াল পোস্টারের ছবি দিয়ে বানানো ব্যানার।
উৎসবের মূলকেন্দ্র পালে দো ফেস্তিভালের সামনে সাধারণ মানুষ থেকে শুরু করে বিভিন্ন দেশ থেকে হাজির হওয়া সিনেমা সংশ্লিষ্টদের ভিড়। এ বছর প্রায় সাড়ে চার হাজার সাংবাদিক সারাবিশ্ব থেকে এই উৎসবে আসছেন। আমন্ত্রিত সংবাদ প্রতিষ্ঠানের মধ্যে আছে বাংলা ট্রিবিউনও।
বুধবার থেকে আগামী ১২ দিন বিশ্বের তাবৎ চলচ্চিত্রপ্রেমীর নজর থাকবে কানে। বিশ্বের অন্যতম সেরা এই চলচ্চিত্র উৎসব সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য রাখা হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তাবলয়।
জমে উাঠছে চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ আসর কান পর্দা উঠবে যেভাবে
এবারের আসরের উদ্বোধনী ছবি ফরাসি নির্মাতা আন্দ দেপলেশার “ইসমায়েল’স গোস্টস”। এটি দেখানোর মধ্য দিয়ে পর্দা উঠবে উৎসবের। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন ম্যাথু আমারিক। তার সঙ্গে আছেন দুই ফরাসি অভিনেত্রী মারিও কঁতিয়া ও শাহলত গেইন্সবুর্গ।
প্রতিযোগিতা বিভাগের বাইরে স্থান পাওয়া ছবিটির গল্প ইসমায়েল নামের এক চলচ্চিত্র নির্মাতাকে ঘিরে। ২০ বছর আগে মারা যাওয়া স্ত্রী কার্লোটের কথা প্রায়ই মনে পড়ে তার। সিলভিয়াকে নিয়ে নতুন জীবন শুরু করে সে। সিলভিয়া হয়ে ওঠে তার প্রাণের আলো। কিন্তু কার্লোটের আত্মা ফিরে আসে! সরে যায় সিলভিয়া। তবে কার্লোটকে মেনে নেয় না ইসমায়েল। ঘটনাক্রমে সে পরিণত হয় ভূতে!
উদ্বোধনী এই ছবিকে ঘিরে বুধবার (১৭ মে) সন্ধ্যায় থাকছে ঝলমলে অনুষ্ঠান। উদ্বোধনের পর রাত ৮টায় (বাংলাদেশ সময় রাত ১২টা) উৎসবের মূলকেন্দ্র পালে দো ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দেখানো হবে “ইসমায়েল’স গোস্টস”। রাত সাড়ে ১১টায়ও এর আরেকটি প্রদর্শনী হবে একই স্থানে। বিকাল ৪টায় আরেক প্রেক্ষাগৃহে দেখা যাবে এটি।
কানের চারপাশে নীল সাগর চালকের আসনে
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরেই বুধবার সন্ধ্যা সোয়া ৭টায় (বাংলাদেশ সময় রাত সোয়া ১১টা) ৭০তম কান উৎসবের উদ্বোধন হবে আনুষ্ঠানিকভাবে। এ আয়োজন উপস্থাপনা করবেন ইতালিয়ান অভিনেত্রী মনিকা বেলুচ্চি। প্রথম দিনের লালগালিচা পর্ব ও উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে ক্যানাল প্লাস টিভি চ্যানেল।
পয়লা প্রদর্শনী
পালে দো ফেস্তিভাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে “ইসমায়েল’স গোস্টস” ছবিটির পয়লা প্রদর্শনী হবে বুধবার সকাল সকাল ১০টায় (বাংলাদেশ সময় দুপুর ২টা)। তবে এটি দেখার সুযোগ পাবেন কেবল সংবাদকর্মীরা। দেখবে বাংলা ট্রিবিউন-এর এই প্রতিনিধিও।
“ইসমায়েল’স গোস্টস” ছবির কলাকুশলীরা সংবাদ সম্মেলনে হাজির হবেন দুপুর সাড়ে ১২টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টা)।
লালগালিচার জৌলুস
কান উৎসবের অন্যতম আকর্ষণ লালগালিচা। এতে রূপবতী অভিনেত্রীদের পা মাড়ানো দেখতে উদগ্রীব হয়ে আছেন দর্শকরা। বাহারি ফ্যাশনেবল পোশাক পরে বিশ্বের খ্যাতিমান অভিনেত্রী, গায়িকা ও মডেলরা লালগালিচায় হেঁটে বেড়াবেন। শিল্প ও সুন্দরের সম্মিলন হয় বলেই কান উৎসব পেয়েছে বৈশ্বিক মাত্রা।
রোদ ঝলমলে সাগরপাড়ের কান বিচারকের আসনে
এবার প্রতিযোগিতা বিভাগে বিচারকদের সভাপতি থাকছেন স্প্যানিশ নির্মাতা পেড্রো আলমোডোভার। অস্ট্রেলীয় পরিচালক, চিত্রনাট্যকার ও প্রযোজক জর্জ মিলার। তার নেতৃত্বে বিচারকের দায়িত্ব পালন করবেন হলিউড অভিনেতা উইল স্মিথ, অভিনেত্রী জেসিকা চ্যাস্টেইন, ‘এক্স-মেন’ তারকা ফ্যান বিংবিং, ইতালিয়ান নির্মাতা পাওলো সোরেন্তিনো, ফরাসি অভিনেত্রী-গায়িকা অ্যাগনেস জাউই, জার্মান নারী নির্মাতা মারেন আদে, দক্ষিণ কোরীয় চলচ্চিত্রকার পার্ক চ্যান-উক ও ‘দ্য ইংলিশ প্যাশেন্ট’ ছবির জন্য অস্কারজয়ী ফরাসি সংগীত পরিচালক গ্যাব্রিয়েল ইয়ারেদ।
এ বিচারকদের বিচারেই চূড়ান্ত হবে উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম জয়ী ছবি। বুধবার দুপুর আড়াইটায় (বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টা) এই বিচারকরা হাজির হবেন সংবাদ সম্মেলনে। ৭০তম কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে মোট ১৯টি ছবি।
আনসার্টেন রিগার্ড বিভাগের এবার নির্বাচিত হয়েছে ১৭টি ছবি। এতে জুরি প্যানেলের সভাপতি হলিউড অভিনেত্রী উমা থারম্যান। শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফন্ডেশন এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগের মূল বিচারক রোমানিয়ান নির্মাতা ক্রিস্টিয়ান মুঙ্গিউ। ক্যামেরা দ’র বিভাগে বিচারকদের সভাপতি ফরাসি অভিনেত্রী সনদ্রিন কিবারলিয়েন। তাদের প্রত্যেকের নেতৃত্বে পৃথকভাবে বিচারকদের দায়িত্ব পালন করবেন বেশ কয়েকজন খ্যাতিমান। রোদ ঝলমলে সাগরপাড়ের কান
ছবি: আহামেদ ফরিদ
/জেএইচ/এমএম/

রোদ ঝলমলে সাগরপাড়ের কান

গুজবে ‘কান’ দেবেন না!

সম্পর্কিত
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা