X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

উইল স্মিথের কান মলে দেন জেসিকা!

জনি হক, কান (ফ্রান্স) থেকে
১৮ মে ২০১৭, ০০:৩৯আপডেট : ১৮ মে ২০১৭, ০০:৫৬

উইল স্মিথের কান মলে দেন জেসিকা, পাশে পেদ্রো ‘সিকিউরিটি! সিকিউরিটি!’- মুখে হাসি রেখে এদিক-ওদিক তাকিয়ে উইল স্মিথ এই শব্দ দুটি বললেন। তাতেই হাসির রোল পড়ে গেলো পালে দো ফেস্টিভাল ভবনের সংবাদ সম্মেলন কক্ষে। তাকে সামনে পেয়ে ছবি তুলতে হুমড়ি খেয়ে পড়েন বিশ্বের বিভিন্ন দেশের সাংবাদিকরা।

কক্ষে ঢুকেই টেবিলের ওপরে রাখা নিজের নাম খুঁজছিলেন উইল স্মিথ। নাম দেখেই তার মুখ থেকে বেরিয়ে এলো, ‘ওই তো উইল স্মিথ! ওখানে বসতে হবে আমাকে।’ তার প্রাণবন্ত মেজাজ সাংবাদিকদের উৎসাহ দিলো। ফলে সেলফিও তুললেন অনেকে। ভিডিও ধারণ তো চলছিলই।




বুধবার (১৭ মে) প্রতিযোগিতা বিভাগের বিচারক হিসেবে সাংবাদিকদের মুখোমুখি হন উইল স্মিথ। হলিউড তারকা হওয়ায় তাকে ঘিরেই সংবাদকর্মীদের মোবাইল ফোন ব্যস্ত থাকলো। ছবি, সেলফি আর ভিডিও করে ৫ মিনিট চলে গেলো। তবুও সামনে থেকে নড়ার নাম নেই কারও। তাই রসিকতার সুরে ৪৮ বছর বয়সী এই অভিনেতা ডেকে ফেললেন নিরাপত্তাকর্মীদের।

কানের ৭০তম আসরে প্রতিযোগিতা বিভাগের বিচারক প্যানেলে আছেন আরও আটজন। তাদের মধ্যে সভাপতি স্প্যানিশ নির্মাতা পেদ্রো আলমোদোভার। কিন্তু সব আলো কেড়ে নিলেন উইল স্মিথ একাই। কান উৎসবে বিচারক হওয়ার ফোন পেয়ে কেমন লেগেছিল?
উত্তরে উইল স্মিথ বললেন, ‘দারুণ খুশি হয়েছি। ফোন পেয়েই রাজি হওয়ার সিদ্ধান্ত নিই। কিন্তু ১২ দিনব্যাপী থাকতে হবে জেনে কপালে ভাঁজ পড়লো। এত লম্বা সময় ফাঁকা পাবো কিনা ভাবছিলাম। সেটাও ব্যবস্থা করে ফেললাম। পরে শুনলাম প্রতিদিন তিনটি ছবি দেখতে হবে। ঘাবড়ে গেলাম! সত্যি বলতে ১৪ বছর বয়সে সবশেষ একদিনে তিনটি ছবি দেখেছিলাম। তবে এ যাত্রায় আমি সিরিয়াস। তাড়াতাড়ি ঘুমিয়ে ভোরে উঠে সকাল সাড়ে ৮টার মধ্যে তৈরি হয়ে যাবো ছবি দেখতে। প্রতিযোগিতায় থাকলে নির্ঘুম রাত কাটে।’
সংবাদ সম্মেলন কানে বিচারক হিসেবে নিজের দায়িত্ব প্রসঙ্গে উইল স্মিথ বলেন, ‘আমি বেড়ে উঠেছি ফিলাডেলফিয়ায়। ওটা পশ্চিমে। কান উৎসব থেকে অনেক দূরে। এটি বিশ্বের সবচেয়ে মর্যাদাসম্পন্ন আয়োজন। এখানে দারুণ সব ছবি বাছাই করা হয়। এগুলো দেখে শিখতে এসেছি। সেই সঙ্গে উপস্থাপন করবো নিজের দৃষ্টিভঙ্গি। সেটা হবে আফ্রো-আমেরিকান।’
একাদশে দারুণ খেলোয়াড় থাকলে অধিনায়কের মুখে হাসি থাকে খেলা শুরুর আগেই। পেদ্রো আলমোদোভারের ক্ষেত্রেও হয়েছে তা। এবারের স্বর্ণপামজয়ী ছবি নির্বাচনের গুরুদায়িত্ব পালন করতে হবে তাকে। তাই হলিউড অভিনেতা উইল স্মিথ, অভিনেত্রী জেসিকা চ্যাস্টেইন, ‘এক্স-মেন’ তারকা ফ্যান বিংবিং, ইতালিয়ান নির্মাতা পাওলো সোরেন্তিনো, ফরাসি অভিনেত্রী-গায়িকা আনিয়েস জাউই, জার্মান নারী নির্মাতা মারেন আদে, দক্ষিণ কোরীয় চলচ্চিত্রকার পার্ক চ্যান-উক ও ‘দ্য ইংলিশ প্যাশেন্ট’ ছবির জন্য অস্কারজয়ী ফরাসি সংগীত পরিচালক গ্যাব্রিয়েল জারেদকে নিয়ে তিনি উৎফুল্ল।
বিচারকদের সভাপতি হিসেবে নিজের লক্ষ্য জানিয়ে পেদ্রো বলেছেন, “আশা করছি, ‘লা ডলচে ভিটা’ কিংবা ‘অ্যাপোক্যালিপস নাউ’ ছবির মতো আবেগের সংমিশ্রণ দেখার অভিজ্ঞতা হবে। এছাড়া প্রেক্ষাগৃহে ঢোকার সময় আমার আত্মনিষ্ঠা থাকে। প্রতিযোগিতা বিভাগের ছবিগুলো নিজের ব্যক্তিত্বের আলোকে দেখবো।”
সংবাদ সম্মেলন স্বর্ণপামজয়ী ‘দ্য ট্রি অব লাইফ’খ্যাত জেসিকা চ্যাস্টেইন বললেন, ‘অনেকে জানে আমার ক্যারিয়ার শুরু হয়েছিল কানে। এই শহর আমার জন্য অনেক গুরুত্বপূর্ণ। ‘দ্য ট্রি অব লাইফ’-এর মাধ্যমে এখানে আমার আগমনের স্মৃতি জীবনের সেরা অর্জন হিসেবে দেখবো চিরকাল। যতটা সম্ভব বস্তুনিষ্ঠ থাকতে চেষ্টা করবো। যদিও এবারের প্রতিযোগিতা বিভাগে আমার বন্ধুদের ছবিও আছে। তবে তাদের কথা ভুলে মুক্তমনা থেকে এসব ছবি বিচার করতে চাই।’
এদিন সংবাদ সম্মেলনে অংশ নেওয়ার আগে ফটোকলে মজার ছলে উইল স্মিথের কান মলে দেন জেসিকা! পাশে দাঁড়িয়ে তখন প্রাণ খুলে হেসেছেন পেদ্রো। আলোকচিত্রী সাংবাদিকরা কানের অন্যান্য ঘটনার মতো এ দৃশ্যও ক্যামেরাবন্দি করতে ভোলেননি।
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!