X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

কমিকসের নায়ক-নায়িকার সঙ্গে একই প্রেক্ষাগৃহে

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২১ মে ২০১৭, ১৫:১১আপডেট : ২১ মে ২০১৭, ১৫:২৩

কমিকসের নায়ক-নায়িকার সঙ্গে একই প্রেক্ষাগৃহে মার্ভেল স্টুডিওর ‘অ্যাভেঞ্জার্স’ সিরিজের দুই সুপারহিরো জেরেমি রেনার ও এলিজাবেথ ওলসেন আবার জোট বেঁধেছেন। নিজেদের নতুন ছবি নিয়ে তারা এসেছেন কান উৎসবে। ৭০তম আসরের আনসার্টেন রিগার্ড বিভাগে শনিবার (২০ মে) রাত ১০টায় সাল দুবুসিতে ছিল তাদের অভিনীত ‘উইন্ড রিভার’। এর আগে লালগালিচায় পা মাড়িয়েছেন দু’জনে। এরপর প্রদর্শনী শুরুর আগে মঞ্চেও হাজির হন তারা। দর্শকদের সঙ্গে বসেই ছবিটি দেখেন জেরেমি ও এলিজাবেথ।

মার্কিন নির্মাতা টেলর শেরিড্যান পরিচালিত ছবিটিতে এফবিআই এজেন্ট চরিত্রে আছেন জেরেমি রেনার। আমেরিকার প্রত্যন্ত অঞ্চলে এক তরুণীর রহস্যজনক মৃত্যুর তদন্ত করতে যায় এফবিআইতে সদ্য যোগ দেওয়া এই এজেন্ট।
আনসার্টেন রিগার্ড বিভাগে শনিবার প্রদর্শিত হয় আরও কিছু ছবি। এর মধ্যে দুপুর ২টা ১৫ মিনিটে সাল দুবুসিতে ছিল মেক্সিকোর তরুণ মাইকেল ফ্রাঙ্কোর ‘এপ্রিলস ডটার’। ছবিটির গল্পে দেখা যায়, ১৭ বছর বয়সী ভ্যালেরিয়া সন্তানসম্ভবা। অন্তঃসত্ত্বার কথা মা এপ্রিলকে জানাতে চায় না সে। কিন্তু টাকার অভাবে শেষ পর্যন্ত না জানিয়ে পারে না। তার মা আসেন। এরপরই বোঝা যায় কেন মায়ের কাছ থেকে ঘটনাটি লুকিয়ে রাখতে চেয়েছিল ভ্যালেরিয়া।
কমিকসের নায়ক-নায়িকার সঙ্গে একই প্রেক্ষাগৃহে সকাল সাড়ে ১১টায় সাল দুবুসিতে ছিল চীনের লি রুইজুনের ‘ওয়াকিং পাস্ট দ্য ফিউচার’। বিকাল ৪টায় ছিল আগের দিন সাল দুবুসিতে দুপুর ২টা ও রাত সোয়া ১০টায় প্রদর্শিত তিউনিশিয়ার নারী নির্মাতা কাওতার বেন হানিয়ার ‘বিউটি অ্যান্ড দ্য ডগস’। রাতে বারে নাচ-গান উপভোগ করতে গিয়ে এক তরুণীর শারীরিক লাঞ্ছনার শিকার হওয়ার চিত্র উঠে এসেছে এতে।
সাল দুবুসিতে আগের দিন (১৯ মে) সকাল ১১টা ও বিকাল সাড়ে ৪টায় দেখানো হয় মোহাম্মদ রাসুলোফ পরিচালিত ‘অ্যা ম্যান অব ইন্টেগ্রিটি’। স্ত্রী-সন্তান নিয়ে ইরানের উত্তরাঞ্চলে নিভৃতে থাকেন ৩৫ বছর বয়সী রেজা। মাছের চাষ করেই দিন কাটে তার। কিন্তু বেসরকারি প্রতিষ্ঠান ও সরকার ধীরে ধীরে স্থানীয়দের জীবনযাপন নিয়ন্ত্রণে নিকে থাকে। রেজার পরিবারকেও মুখোমুখি হতে হয় এর।
এ বিভাগে উৎসবের দ্বিতীয় দিন প্রদর্শিত ছবির মধ্যে শুক্রবার সাল বাজিনে দুপুর পৌনে ৩টায় ছিল ম্যাথু আমারিকের ‘বারবারা' ও বিকাল ৫টায় দেখানো হয় ভ্যালেসকা গ্রিজবাচের ‘ওয়েস্টার্ন'।
প্রতিযোগিতা বিভাগ
২০ মে দিনের শুরুতে সকাল সাড়ে ৮টায় (বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টা) গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দেখানো হয় মরক্কোর রবিন ক্যাম্পিলোর ‘বিটস পার মিনিট’। একই সময়ে সাল দুবুসিতেও ছিল এর প্রদর্শনী। বিকাল ৩টা ও সন্ধ্যা সাড়ে ৬টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এবং রাত সোয়া ১০টায় অলিম্পিয়া ওয়ানে আরও দু’বার প্রদর্শিত হয়েছে ছবিটি।
নব্বই দশকের গোড়ার দিকের প্রেক্ষাপটে সাজানো ‘বিটস পার মিনিট’। ততদিনে এইডসে অনেকের আক্রান্ত হওয়ার ১০ বছর পেরিয়ে গেছে। অ্যাক্ট আপ-প্যারিস নামের একটি সংগঠন এইডস মোকাবিলায় নানান পদক্ষেপ নেয়। এই দলের তরুণ-তরুণীদের আন্তরিকতাই ফুটে উঠেছে ছবিটিতে।
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সকাল সাড়ে ১১টা ও রাত ১০টায় ছিল সুইডেনের রুবেন অস্টলান্ড পরিচালিত ‘দ্য স্কয়ার’। দুপুর ২টায় সাল দ্যু সোসানতিয়েমে প্রেক্ষাগৃহে আবার দেখানো হয় এটি। কন্টেমপোরারি আর্ট মিউজিয়ামের কিউরেটর ক্রিশ্চিয়ানকে ঘিরেই এর গল্প। ‘দ্য স্কয়ার’ নামে নতুন শো করার প্রস্তুতি নেন তিনি। কিন্তু সবসময় পরিকল্পনামাফিক সবকিছু হয় না।
আগের দিন (১৯ মে) সকাল সাড়ে ৮টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের ও সাল দুবুসিতে, সন্ধ্যা ৭টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের ও রাত ৮টায় অলিম্পিয়ান ওয়ানে প্রদর্শিত বং জুন হো পরিচালিত ‘ওকজা’ চতুর্থ দিন সকাল ৯টায় দেখানো হয় আবার। এছাড়া শুক্রবার উদ্বোধনী প্রদর্শনী হওয়া কর্নেল মুনদ্রুচজোর ‘জুপিটারস মুন’ সকাল সাড়ে ১১টায় প্রদর্শিত হয়েছে। এগুলো দেখা গেছে সাল দ্যু সোসানতিয়েমে প্রেক্ষাগৃহে। একই জায়গায় সকাল ১০টায় ছিল শুক্রবার প্রদর্শিত আন্দ্রেই জিভিয়ান্তসেভের ‘লাভলেস’।
‌‘ফেসেস প্লেসেস’ ছবির দৃশ্য প্রতিযোগিতার বাইরে
এদিন এ বিভাগে সাল দ্যু সোসানতিয়েমে প্রেক্ষাগৃহে দেখানো হয় আগের দিন বিকাল ৪টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে প্রদর্শিত ‌‘ফেসেস প্লেসেস’। ফরাসি প্রবীণ নারী নির্মাতা অ্যাগনেস ভারদা ও আলোকচিত্রী জেআরের যৌথ প্রয়াস এই ছবি। এতে উঠে এসেছে একসঙ্গে কাজ করতে গিয়ে দুই প্রজন্মের দুই শিল্পীর মাঝে গড়ে ওঠা বন্ধুত্ব।
স্পেশাল স্ক্রিনিং
বিভাগে এদিন হয়েছে তিনটি ছবির প্রদর্শনী। সন্ধ্যা সোয়া ৭টায় ছিল ইউজিন জারেকির ‘প্রমিসড ল্যান্ড’। এটি মূলত সংগীতনির্ভর রোড ট্রিপ মুভি। রক এন রোলের রাজা এলভিস প্রিসলির ১৯৬৩ সালে ব্যবহৃত রোলস রয়েস গাড়িতে আমেরিকাজুড়ে গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রেক্ষাপটে সাজানো হয়েছে ছবিটি। তার মৃত্যুর ৪০ বছর পর আমেরিকা যে আমূল বদলে অর্থ আর ক্ষমতার নেশায় মত্ত সেটাই বলেছেন পরিচালক জারেকি। ‘প্রমিসড ল্যান্ড’ ছবির দৃশ্য
একই প্রেক্ষাগৃহে সন্ধ্যা পৌনে ৭টায় দেখানো হয় ‘টোয়াইলাইট’ তারকা ক্রিস্টেন স্টুয়ার্ট পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘কাম সুইম’। সাল দ্যু সোসানতিয়েমে সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হয় বারবেট শ্রোডারের ‌‌‘দ্য ভেনারেবল ডব্লিউ’। এ ছবিতে গুনগান করা হয়েছে বৌদ্ধ ধর্মের।
শুক্রবার উৎসবের তৃতীয় দিনে সন্ধ্যা সোয়া ৭টায় ছিল আনাহিতা গাজভিনিদেহ পরিচালিত ‘দে’। এটি তার প্রথম পরিচালনা। তাই ইরানি এই নারী নির্মাতা বিবেচিত হচ্ছেন ক্যামেরা দ’র পুরস্কারের জন্য। তার ছবির প্রধান চরিত্র শিকাগোর ১৪ বছরের বালক জে। নামটা উচ্চারণ করলে শোনা যায় ‘দে’। বয়ঃসন্ধির গুরুত্বপূর্ণ সময়ে মা-বাবা দূরে গেলে ছেলেটার কাছে থাকে বোন লরেন ও তার ইরানি প্রেমিক আরাজ।
মিডনাইট সেশন বিভাগে শনিবার রাত ১০টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আবার দেখানো হয় আগের দিন একই প্রেক্ষাগৃহে রাত সাড়ে ১২টায় প্রদর্শিত জ্যঁ-স্টেফানি সভেয়া পরিচালিত ‘অ্যা প্রেয়ার বিফোর ডন’। বক্সার বিলি মুরের জীবনের সত্যি গল্প নিয়ে সাজানো হয়েছে এটি। ‘অ্যা প্রেয়ার বিফোর ডন’ ছবির দৃশ্য
ধ্রুপদী ছবি
কান ক্ল্যাসিকসে শনিবার (২০ মে) বিকাল ৪টায় সাল বুনুয়েলে ছিল ব্র্যাড পিট অভিনীত রবার্ট রেডফোর্ডের ‘অ্যা রিভার রানস থ্রো ইট'। উৎসবের তৃতীয় দিন বৃহস্পতিবার (১৯ মে) সকাল ১১টায় প্রদর্শিত হয় হাঙ্গেরিয়ান নির্মাতা জোলতান ফাবরির ‘মেরি-গো-রাউন্ড’ (১৯৫৬)। দুপুর দেড়টায় ছিল ইলমাজ গুনে ও শেরিফ গোরেনের ‘দ্য ওয়ে’ (১৯৮২) ছবির পূর্ণাঙ্গ সংস্করণ। বিকাল ৪টায় দেখানো হয়েছে ফরাসি নির্মাতা অঁরি-জর্জো ক্লুজোর ‘দ্য ওয়েজেস অব ফিয়ার’ (১৯৫৩)।
সন্ধ্যা সাড়ে ৭টায় ছিল স্ট্যানলি কুবরিক ও তার অনেক ছবির অভিনেতা লিওন ভিতালির কথা নিয়ে টনি জিয়েরা পরিচালিত নতুন ছবি ‘ফিল্মওয়ার্কার’। রাত সাড়ে ১০টায় প্রদর্শিত হয়েছে নাগিসা ওশিমার ‘ইন দ্য রিয়েলম অব দ্য সেনসেস’ (১৯৭৬)। ‘ইন দ্য রিয়েলম অব দ্য সেনসেস’ ছবির দৃশ্য
সাগরপাড়ে ছবি
উৎসবের চতুর্থ দিন রাত সাড়ে ৯টায় (বাংলাদেশ সময় রাত দেড়টা) 'সিনেমা ডি লা প্লাজ' বিভাগে ছিল জন ট্রাভোল্টা অভিনীত জন বাডামের ‘স্যাটারডে নাইট ফিভার’ (১৯৭৭)। তৃতীয় দিন একই সময়ে দেখানো হয় জোডি ফস্টার অভিনীত অ্যালান পার্কারের ‘বাগসি ম্যালোন’ (১৯৭৬)।
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কানে আবার ফিপ্রেসি জুরি হিসেবে ঢাকার ঋতি
কানে আবার ফিপ্রেসি জুরি হিসেবে ঢাকার ঋতি
এবারের কান উৎসবে নির্বাচিত হলো যেসব চলচ্চিত্র
এবারের কান উৎসবে নির্বাচিত হলো যেসব চলচ্চিত্র
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার